Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

চূড়ান্ত হলো এল ক্লাসিকোর সময়সূচি


২৩ অক্টোবর ২০১৯ ১৫:৫৯

চলতি মৌসুম অর্থাৎ ২০১৯/২০২০ মৌসুমে লা লিগার প্রথম এক ক্লাসিকো স্থগিত ঘোষণা করেছিল স্প্যানিশ ফুটবল ফেডারেশন। আগামী ২৬ অক্টোবর অনুষ্ঠিত হওয়ার কথা ছিল এই মৌসুমের প্রথম এল ক্লাসিকো। তবে স্পেনের কাতালানকে ঘিরে আন্দোলন চলার কারণে নির্ধারিত সময়ে এল ক্লাসিকো আয়োজিত হবে না বলে ঘোষণাও দিয়েছিল লা লিগা কর্তৃপক্ষ। পরবর্তীতে কবে এল ক্লাসিকো অনুষ্ঠিত হবে সেসব কিছু জানিয়ে দেওয়া হবে পরে বলেছিল লা লিগা। আজ বুধবার (২৩ অক্টোবর) স্প্যানিশ ফুটবল ফেডারেশন জানিয়ে দিয়েছে ডিসেম্বরের ১৮ তারিখ আয়োজিত হবে মৌসুমের প্রথম এল ক্লাসিকো এবং পূর্ব নির্ধারিত হিসেবে ন্যু ক্যাম্পেই খেলাটি অনুষ্ঠিত হবে।

বিজ্ঞাপন

ক্লাব ফুটবলের সব থেকে জমজমাট লড়াইয়ের অন্যতম এল ক্লাসিকো। ১০০ বছরেরও বেশি সময় ধরে চলে আসছে স্পেনের দুই জায়ান্ট ক্লাব বার্সেলোনা এবং রিয়াল মাদ্রিদের মধ্যকার এই লড়াই। চলতি মৌসুম অর্থাৎ ২০১৯/২০২০ এর প্রথম এল ক্লাসিকো দরজায় কড়া নাড়ছে ফুটবল সমর্থকদের। লা লিগার নির্ধারিত সময় ২৬ অক্টোবরে ন্যু ক্যাম্পে অনুষ্ঠিত হওয়ার কথা ছিল ম্যাচটি। তবে তা আর হচ্ছে না বলে জানিয়েছে লা লিগা কর্তৃপক্ষ। তবে সোমবারের (২১ অক্টোবর) মধ্যে একটি দিন নির্ধারণ করার কথা থাকলেও তা অতিবাহিত হয়ে বুধবার (২৩ অক্টোবর) জানানো হয় এল ক্লাসিকো আয়োজনের নতুন সময়সূচি।

বিজ্ঞাপন

বার্সেলোনা শহরটি স্পেনের অধ্যাসিত কাতালুনিয়ায় অবস্থিত। আর এই মুহূর্তে কাতালুনিয়ায় চলছে স্বাধীনতাকামীদের আন্দোলন। এর মধ্যে কাতালুনিয়ার স্বাধীনতাকামীদের নেতৃত্বে থাকা অধিকাংশ নেতাদের বিভিন্ন মেয়াদে জেলের সাঁজা ঘোষণা করেছে স্পেনের সুপ্রিম কোর্ট। আর এতেই উত্তাল হয়ে উঠেছে কাতালুনিয়া শহর।

ইতিহাস বলে কাতালুনিয়াদের কষ্টের কথা তুলে ধরতেই প্রতিষ্ঠিত হয় বার্সেলোনা। আর স্পেনের রাজার পৃষ্ঠপোষকতায় জন্ম হয় রিয়াল মাদ্রিদের। আর তাই তো সেই শুরু থেকেই এই দুই ক্লাবের লড়াই কেবল মাঠের মধ্যেই সীমাবদ্ধ থাকে না। এই দুই ক্লাবের লড়াই কেবল ফুটবলেই সীমাবদ্ধ নয়, এটা ফুটবলের বাইরেও মর্যাদার এক লড়াই।

আর কাতালুনিয়ার বর্তমান পরিস্থিতিতে তাই ন্যু ক্যাম্পের ৯০ হাজার দর্শকের সামনে রিয়াল মাদ্রিদের খেলাটা ভালো চোখে নাও দেখতে পারে বার্সেলোনার সমর্থকরা। আর ফুটবলারদের সাথে সাথে এল ক্লাসিকো দেখতে যাওয়া রিয়াল মাদ্রিদের সমর্থকদের নিরাপত্তার কথাটিও ভুলে যাইয়নি লা লিগা কর্তৃপক্ষ। আর তাই তো রিয়াল মাদ্রিদ ম্যানেজমেন্ট এর মধ্যেই সমর্থকদের এল ক্লাসিকো দেখতে যাওয়ার সময় রিয়াল মাদ্রিদের জার্সি পরতেই নিষেধ করে দিয়েছিল তারা। তবে নতুন ঘোষিত সময়সূচিতে এমন কোনো নিষেধাজ্ঞার কথা জানায়নি লা লিগা।

এত কিছুর মধ্যে লা লিগা প্রস্তাব দিয়েছিল মৌসুমের প্রথম এল ক্লাসিকো ন্যু ক্যাম্প থেকে সরিয়ে খেলা হোক সান্তিয়াগো বার্নাব্যুতে। তবে রিয়াল মাদ্রিদ এবং বার্সেলোনা উভয় দলই এই প্রস্তাব নাকোচ করে দেয় সে সময়। দ্বিতীয় প্রস্তাবটি আসে স্প্যানিশ ফুটবল ফেডারেশনের কাছ থেকে। ২৬ অক্টোবরের এল ক্লাসিকো পিছিয়ে নিয়ে যাওয়া হোক ডিসেম্বরের ১৮ তারিখে। তবে এখানে বাধা ছিল স্প্যানিশ কোপা দেল রে। এই দিনেই রয়েছে কোপা দেল রে’র ম্যাচ। তবে সব কিছুকে পাশে সরিয়ে ১৮ তারিখই নির্ধারিত হলো এল ক্লাসিকোর নতুন সূচি।

এল ক্লাসিকো নতুন সময়সূচী রিয়াল মাদ্রিদ-বার্সেলোনা স্প্যানিশ লা লিগা

বিজ্ঞাপন
সর্বশেষ

চট্টগ্রামে খালে ভাসছিল অর্ধগলিত লাশ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৩৩

বিএসইসি‘র চেয়ারম্যানের পদত্যাগ দাবি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৫১

সম্পর্কিত খবর