Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বোর্ডের লাভের ভাগ চান ক্রিকেটাররা


২৩ অক্টোবর ২০১৯ ২১:২৭

গত সোমবার (২১ অক্টোবর) মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামের একাডেমি মাঠে জমায়েত হয়ে ধর্মঘটের ডাক দেন সাকিব আল হাসানের নেতৃত্বে দেশের প্রথম শ্রেণির ক্রিকেটাররা। দ্রুত সমাধানের দাবিতে তারা তুলে ধরেন ১১ দফা দাবি। দাবি আদায় না হওয়া পর্যন্ত খেলবেন না বলে সাফ জানিয়ে দেন ক্রিকেটাররা।

১১ দফা দাবির মুখে মঙ্গলবার (২২ অক্টোবর) জরুরি বোর্ড সভা ডাকে বিসিবি। সভা শেষে বিসিবি সভাপতি জানান, ক্রিকেটারদের এই ধর্মঘটের পেছনে নিশ্চয়ই কোনো ষড়যন্ত্রকারী মদদ দিয়ে যাচ্ছে। আমার ধারণা এদেশের মানুষের মতো ক্রিকেটাররা দেশকে ভালোবাসে, ক্রিকেটকে ভালোবাসে। সেই দিক থেকে আমি আশাবাদি তারা খেলায় ফিরে আসবে।

বিজ্ঞাপন

বুধবার (২৩ অক্টোবর) দুপুরে প্রধানমন্ত্রীর কার্যালয়ে গিয়েছিলেন বিসিবি সভাপতি নাজমুল হাসান ও বিসিবি পরিচালক নাঈমুর রহমান। গণভবন থেকে বিকেল সাড়ে ৩টার দিকে বিসিবি কার্যালয়ে ফেরেন তারা। বিকেল থেকে বিসিবিতে ক্রিকেটারদের সঙ্গে আলোচনার জন্য বসে থাকলেও সাকিবরা মিরপুরে না গিয়ে গুলশানের একটি হোটেলে সন্ধ্যা ৬টার পর নিজেদের মধ্যে আলোচনায় বসেন। সেখানে একটি সংবাদ সম্মেলনও ডাকেন আন্দোলনরত ক্রিকেটাররা। আগের ১১ দফার সাথে ক্রিকেটারদের আরও দুটি দাবি বেড়ে ১৩ দফায় পরিণত হয়।

নিজেদের বৈঠক শেষে সংবাদ সম্মেলনে ক্রিকেটারদের মুখপাত্র হিসেবে কথা বলেন বাংলাদেশ সুপ্রীম কোর্টের আইনজীবী ব্যারিস্টার মোস্তাফিজুর রহমান। তাকে ক্রিকেটাররাই নিয়োগ দিয়েছেন বলে জানা যায়।

এদিকে, যোগ হওয়া দুটি দাবির একটি হলো বোর্ডের রাজস্বের ভাগ দিতে হবে ক্রিকেটারদের এবং নারী ক্রিকেট দলকেও দিতে হবে ন্যায্য ভাগ। পুরুষ ক্রিকেটাররা যে সুযোগ-সুবিধা পেয়ে থাকেন তার সব দিতে নারী ক্রিকেটারদেরকে।

বিজ্ঞাপন

ক্রিকেটারদের ১২তম দাবিতে বলা হয় রাজস্ব ভাগাভাগির ব্যাপারটি। সেখানে জানানো হয়, ক্রিকেটের ব্যবস্থাপনায় স্বচ্ছতা ও জবাবদিহিতা থাকতে হবে। বাংলাদেশ ক্রিকেট বোর্ডের যে রাজস্ব হচ্ছে, তার ন্যায্য হিস্যা ক্রিকেটারদের দিতে হবে। কারণ এই রাজস্ব আয়টা তৈরি হচ্ছে ক্রিকেটারদের শ্রম আর ঘামের কারণে। বাংলাদেশের অর্থনৈতিক যে প্রবৃদ্ধির হার আর দেশের ক্রিকেটের যে বিকাশ তাতে করে ভারতের পর বাংলাদেশের ক্রিকেট বাজার হবে দ্বিতীয় সর্বোচ্চ। রাজস্ব নির্ধারণে একটি প্রাতিষ্ঠানিক কাঠামো গড়ে তোলার কথাও বলেছেন তারা।

উদাহরণ হিসেবে অস্ট্রেলিয়ান ক্রিকেটারদের বোর্ডের আয়ের ভাগ পাওয়ার কথা বলেন ক্রিকেটারদের এই আইনজীবী, অস্ট্রেলিয়ান বিগ ব্যাশ লিগের লভ্যাংশ অস্ট্রেলিয়ান ক্রিকেটার্স অ্যাসোসিয়েশনের সঙ্গে বোর্ডের সমঝোতায় কিছু অংশ দেওয়া হয় ক্রিকেটারদের। আমাদেরও সেই ব্যবস্থা থাকতে হবে। সেখানে প্রফেশনাল ক্রিকেটার্স অ্যাসোসিয়েশনের সঙ্গে বছরে একবার আলোচনা করে বোর্ড খেলোয়াড়দের লভ্যাংশের কিছুটা দিতে পারে।

আর ১৩তম ও শেষ দফা দাবি ছিল, পুরুষের সমান সম্মান ও পারিশ্রমিক দিতে হবে নারী ক্রিকেটারদের। বাংলাদেশের নারী ক্রিকেটাররা ভালো করছেন, তাদের ক্ষেত্রেও ন্যায্য ভাগ দিতে হবে।

১৩ দফা টপ নিউজ বিসিবি রাজস্ব লাভের ভাগ সাকিব

বিজ্ঞাপন
সর্বশেষ

চট্টগ্রামে খালে ভাসছিল অর্ধগলিত লাশ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৩৩

বিএসইসি‘র চেয়ারম্যানের পদত্যাগ দাবি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৫১

সম্পর্কিত খবর