Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

প্রত্যাবর্তনের দারুণ গল্প লিখে ফাইনালে জামাল ভূঁইয়ারা


২৮ অক্টোবর ২০১৯ ২২:৪১

ঢাকা: দুই দুইবার পিছিয়ে থেকেও প্রত্যাবর্তনের দারুণ গল্প রচনা করে শেখ কামাল আন্তর্জাতিক ক্লাব কাপ টুর্নামেন্টের ফাইনালে পা রেখেছে চট্টগ্রাম আবাহনী। শিরোপা পুনরুদ্ধারের পথে প্রথম সেমিফাইনালে ভারতের শক্তিশালী গোকুলাম কেরালা এফসিকে শ্বাসরুদ্ধকরভাবে হারিয়ে ফাইনালে পা রেখেছে মারুফুল হকের শিষ্যরা।

চট্টগ্রামের এম এ আজিজ স্টেডিয়ামে আজ যেন আনন্দের বন্যা বইয়ে দিয়েছে চট্টগ্রাম আবাহনী। ২-১ ব্যবধানে পিছিয়ে থেকে রোমাঞ্চকরভাবে ৩-২ ব্যবধানে ভারতের দলকে হারিয়েছে জামাল ভূঁইয়ারা। জোড়া গোল করেছে দেদিয়ার।

এর আগে প্রথম ম্যাচে টিসি স্পোর্টসকে উড়িয়ে দিয়ে শেখ কামাল আন্তর্জাতিক ক্লাব কাপের তৃতীয় আসরের মিশন শুরু করে আয়োজকরা। ৪-১ ব্যবধানে ডিফেন্ডিং চ্যাম্পিয়নদের গোলবন্যায় ভাসিয়েছে জামালের চট্টগ্রাম আবাহনী। দ্বিতীয় ম্যাচেও জামালের কাঁধে ভর করে প্রত্যাবর্তনের গল্প লিখে আরেকটি বড় জয় তুলে নেয় বন্দরনগরীর দলটি। এবারও অধিনায়ক জামাল জোড়া গোল করার পাশাপাশি একটি গোল করান দারুণ পাস থেকে। শেষ ম্যাচে জামালহীন আবাহনী হারে মোহনবাগানের কাছে।

এদিকে গ্রুপ ‘বি’ থেকে দুই জয় আর এক ড্রয়ে রানার্স আপ হয়ে সেমিতে পা রেখেছে গোকুলাম এফসি। কোনো ম্যাচই হারেনি ভারতের দলটি।

এমন এক ম্যাচে যেন দুই দলের কোচদের কৌশলের পরিবর্তন দেখেছে দর্শকরা। বিশেষ করে নজর কেড়েছে মারুফুল হকের দর্শন। বদলি খেলোয়াড় নামিয়ে ম্যাচের মোড় ঘুরিয়ে দিতে পেরেছেন দেশসেরা এই কোচ।

টুর্নামেন্টে অপরাজিত গোকুলামকে হারাতে বেশ ঘাম ঝড়াতে হয়েছে আয়োজক দলকে। খেলার ২৯ মিনিটে কিসেক্কার গোলে লিড নেয় গোকুলাম। পিছিয়ে থেকে দ্বিতীয়ার্ধের শুরুতেই গোল করে চট্টলার দলকে সমতায় ফেরান বুরুসসোউ দিদিয়ের। এরপর ৮০ মিনিটের মাথায় জোসেফের গোলে আবারও পিছিয়ে পড়ে আবাহনী। মনে হচ্ছিল ম্যাচটা হেরেই যাবে আকাশি-হলুদরা। না, কৌশলে পরিবর্তন এনে দলটাকে যেন নতুন উদ্যম দিলেন মারুফুল। ম্যাচজুড়ে নিষ্ফল লুকা আর আরিফকে উঠিয়ে মাঠে নামান রাব্বী আর সোহেলকে। ব্যস তাতেই যেন বারুদের কাজ করলো।

সেই সোহেলের পাস থেকে একেবারে ম্যাচের শেষ মিনিটে দিদিয়েরে আরেকটি গোলে স্বস্তির সমতায় ফেরে চট্টগ্রাম আবাহনী। স্বস্তি ফিরে গ্যালারি থাকা হাজারো দর্শকেরও। ২-২ ব্যবধানে থেকে ম্যাচ গড়ায় ৩০ মিনিটের অতিরিক্ত সময়ে।

অতিরিক্ত সময়ে আরেক বদলি রাব্বী যেন ম্যাচের দৃশ্যপট বদলে দিলেন। নিজে করতে পারতে গোলটি। তবে সেটা এগিয়ে দিলেন সতীর্থ সিনেন্দুর দিকে। ১০৫ মিনিটে তখন পুরো স্টেডিয়ামে পুরো নিস্তব্ধ জনতা উল্লাসে ফেটে পড়ে। সিনেন্দু প্রথম শট নিলে তা ফিরে আসে গোলরক্ষকের বাধা পেয়ে। ফিরতে শটে এবার গোল করে আয়োজকদের দারুণ আনন্দের মুহূর্ত নিয়ে আসেন এই নাইজেরিয়ান। প্রথমবারের মতো লিড সঙ্গে ওই ৩-২ ব্যবধানে জয় নিয়ে মাঠ ছাড়ে জামাল-ভূঁইয়ারা। দল দ্বিতীয়বারের মতো পৌঁছে যায় ফাইনালে।

এদিকে, শেখ কামাল টুর্নামেন্টের আরেকটি সেমিফাইনাল আজ হওয়ার কথা থাকলেও সেই সূচিতে পরিবর্তন আনা হয়েছে। দ্বিতীয় সেমিফাইনালটি অনুষ্ঠিত হবে আগামীকাল মঙ্গলবার। এই ম্যাচে ভারতের মোহনবাগানের প্রতিপক্ষ মালয়েশিয়ার তেরেঙ্গানু এফসি। সেমিফাইনালের মতো ফাইনালের তারিখও পিছিয়েছে একদিন, বুধবারের বদলে ম্যাচটি অনুষ্ঠিত হবে বৃহস্পতিবারে।

ছবি: শ্যামল নন্দী

গোকুলাম কেরালা এফসি চট্টগ্রাম আবাহনী জামাল ভূঁইয়া মারুফুল হক শেখ কামাল আন্তর্জাতিক ক্লাব কাপ সেমিফাইনাল


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর