Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

টি-টোয়েন্টি বিশ্বকাপ গ্রুপে টাইগারদের সঙ্গী যারা…


৩ নভেম্বর ২০১৯ ১৬:৩৫

আগামী ২০২০ সালে অস্ট্রেলিয়ায় বসবে টি-টোয়েন্টি বিশ্বকাপের ৭ম আসর। তার আগেই শেষ হয়েছে ২০২০ টি-টোয়েন্টি বিশ্বকাপের বাছাইপর্ব। বাছাইপর্বের বাধা পেরিয়ে নিশ্চিত হয়েছে সর্বমোট ১৬টি দলের নাম। স্বাগতিক অস্ট্রেলিয়া এবং আন্তর্জাতিক টি-টোয়েন্টির র‍্যাংকিংয়ের সেরা দশ দল আগেই নিশ্চিত হয়েছিল। আর এরপর বাছাইপর্বের শেষে নিশ্চিত হলো আইসিসির সহযোগী দেশগুলোর মধ্য থেকে আরও ৬টি দলের নাম।

সংযুক্ত আরব আমিরাতে ১৮ অক্টোবর থেকে ৩ নভেম্বর পর্যন্ত অনুষ্ঠিত বাছাইপর্ব উৎরে নিজেদের জায়গা পাকা করেছে আরও ছয় দল। আসন্ন বিশ্বকাপের মূল আসরে জায়গা করে নিয়েছে আয়ারল্যান্ড, নামিবিয়া, নেদারল্যান্ডস, ওমান, পাপুয়া নিউগিনি এবং স্কটল্যান্ড। গেল বিশ্বকাপে অংশগ্রহণ করা বাংলাদেশ এবং শ্রীলঙ্কা আগেই নিজেদের জায়গা পাকা করেছিল। তবে জায়গা পাকা থাকলেও এই বাছাইপর্বের দিকে নজর ছিল শ্রীলঙ্কা এবং বাংলাদেশ দুই দেশেরই। কারণ বাছাইপর্ব থেকেই উঠে আসা দলগুলোর মধ্য থেকে নির্ধারিত লঙ্কান এবং টাইগারদের গ্রুপের অন্যান্য দলগুলো।

বিজ্ঞাপন

বিশ্বকাপের মূল আসরের প্রথম রাউন্ডে বাছাইপর্ব পেরিয়ে আসা দলগুলোর সঙ্গে দুই গ্রুপে ভাগ হয়ে খেলবে বাংলাদেশ ও শ্রীলঙ্কা। সর্বশেষ বাছাইয়ের ফাইনালে পাপুয়া নিউগিনিকে ৭ উইকেটে হারিয়েছে নেদারল্যান্ডস। আর নেদারল্যান্ডসই বাংলাদেশের গ্রুপসঙ্গী হয়েছে। ‘বি’ গ্রুপে টাইগারদের বাকি দুই সঙ্গী নামিবিয়া ও স্কটল্যান্ড। গ্রুপ ‘বি’র ম্যাচগুলো মাঠে গড়াবে ১৯-২৩ অক্টোবর।

অন্যদিকে গ্রুপ ‘এ’তে শ্রীলঙ্কার বিপক্ষে লড়বে পাপুয়া নিউগিনি, আয়ারল্যান্ড এবং ওমান। এই গ্রুপের ম্যাচগুলো অনুষ্ঠিত হবে ১৮-২২ অক্টোবর। ২০২০ টি-টোয়েন্টি বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে মুখোমুখি হবে শ্রীলঙ্কা ও আয়ারল্যান্ড।

বিজ্ঞাপন

নিজেদের ইতিহাসে প্রথমবারের মতো আইসিসির কোনো বড় টুর্নামেন্টে অংশগ্রহণ করতে যাচ্ছে পাপুয়া নিউগিনি। সংযুক্ত আরব আমিরাতে অনুষ্ঠিত বাছাইপর্বের রানার্সআপ হয়ে টি-টোয়েন্টি বিশ্বাকাপের টিকিট কেটেছে তারা। এর আগে অবশ্য ২০১৪ ও ২০১৬ টি-টোয়েন্টি বিশ্বকাপে বেশ কাছেই গিয়েও অল্পের জন্য মূল আসরে জায়গা করে নিতে পারেনি দলটি।

অস্ট্রেলিয়া বিশ্বকাপের প্রথম রাউন্ড শেষে গ্রুপ ‘এ’তে শীর্ষে থাকা এবং গ্রুপ ‘বি’তে দ্বিতীয় স্থানে থাকা দল স্বাগতিক অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, পাকিস্তান এবং উইন্ডিজের সঙ্গে সুপার-১২’র প্রথম গ্রুপে যুক্ত হবে। আর গ্রুপ ‘বি’তে শীর্ষস্থান এবং গ্রুপ ‘এ’র দ্বিতীয় স্থানে থাকা দল দ্বিতীয় গ্রুপে লড়বে ভারত, ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা এবং আফগানিস্তানের।

২০২০ অস্ট্রেলিয়া টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম রাউন্ডে গ্রুপ ‘বি’র চ্যাম্পিয়ন হলে টাইগাররা সুপার-১২ তে লড়বে ভারত, ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা এবং আফগানিস্তানের বিপক্ষে। আর পা হড়কে গ্রুপে রানার্স আপ হলে সুপার-১২ তে লড়তে হবে স্বাগতিক অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, পাকিস্তান এবং উইন্ডিজের বিপক্ষে।

অস্ট্রেলিয়া বিশ্বকাপ টাইগারদের সঙ্গী টি-টোয়েন্টি বিশ্বকাপ বাছাইপর্ব বাংলাদেশ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর