Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সাফের আত্মবিশ্বাস এএফসিতে নিতে চায় বাংলাদেশ


৫ নভেম্বর ২০১৯ ২২:০৯

ঢাকা: সবশেষ ২০০২ সালে এএফসি অনূর্ধ্ব-১৯ চ্যাম্পিয়নশিপের বাছাইপর্বের বাধা টপকেছিল বাংলাদেশ। এরপর দেশের ফুটবলে কেটে গেছে অপ্রাপ্তির ১৭ বছর। চূড়ান্তপর্বে ওঠা হয়নি লাল-সবুজদের। প্রতিবারই হতাশার গল্প দিয়ে গেছে ছেলেদের ফুটবল। এবার গেল সাফের আত্মবিশ্বাস কাজে লাগিয়ে এএফসিতে সফলতা আনতে চায় বাংলাদেশ।

সেই লক্ষ্যে বাহরাইনে প্রস্তুতি নিয়ে সেড়েছে ফাহিম-ইয়াসিনরা। আগামিকাল বুধবার (০৫ নভেম্বর) রাত দশটায় দেশটির খালিফা স্পোর্টস সিটি স্টেডিয়ামে ম্যাচটি অনুষ্ঠিত হবে।

বিজ্ঞাপন

সাফের আত্মবিশ্বাসটাই এএফসিতে কাজে লাগাতে চায় কোচ অ্যান্ড্রু পিটার টার্নার, ‘সাফে ছেলেরা ভালো খেলেছে। অনেকদিন থেকেই একসঙ্গে প্রস্তুতি নিচ্ছে। এই গ্রুপের সবগুলো দলই শক্তিশালী। আমরা একটা ভালো শুরু করতে চাই বাহরাইন ম্যাচ দিয়ে।’

বাফুফের একাডেমিতে তিন মাসের প্রস্তুতি সেড়ে নতুন এই চ্যালেঞ্জের সামনে বাংলাদেশ। সাফের ফাইনালে হেরে রানার্স আপ হওয়ার পর গত অক্টোবরে কাতারে তিন জাতির আমন্ত্রণমূলক ম্যাচগুলো হারলেও লড়াকু ফুটবল মানসিকতা বাহরাইনেও টেনে আনতে চান কোচ অ্যান্ড্রু পিটার টার্নার। ব্যর্থতার বেড়াজাল ছিড়ে আলোর আশা নিয়ে সোমবার (০৪ অক্টোবর) ঢাকা ত্যাগ করবে বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল।

এই দলকে নিয়ে চূড়ান্ত পর্বে খেলার স্বপ্ন দেখছেন কোচ অ্যান্ড্রু পিটার টার্নার। আজ (রোববার) বাফুফে ভবনে এই টুর্নামেন্টে বাংলাদেশের আশা নিয়ে টার্নার জানালেন, ‘এই দলটা নিয়ে আমি অনেক দিন ধরে কাজ করছি। সাফে ছেলেরা দুর্দান্ত খেলেছে। এরপর কাতারের টুর্নামেন্টেও ভালো খেলেছে। সেখানে সবার অভিজ্ঞতাটা ছিল দারুণ। আমার প্রত্যাশা বেড়েছে। আমার বিশ্বাস ছেলেরা বাহরাইনেও ভালো খেলবে। আমরা ফাইনাল রাউন্ডে যেতে চাই।’

বিজ্ঞাপন

দলের সহ-অধিনায়ক ফাহিম মোর্শেদ যাওয়ার আগে বলেছেন, ‘আমাদের গ্রুপটা কঠিন। কোনো দলকেই সহজভাবে নিচ্ছি না। তিন মাস ধরে এক সঙ্গে আছি। আমাদের মধ্যে তাই বোঝপড়া ভালো। দলে আছেন ইয়াছিন আরাফাত ভাই, বাপ্পী ভাইদের মতো অভিজ্ঞ খেলোয়াড় আছেন। আশা করি অন্তত সেরা রানার্স আপ দলের একটা হয়ে চূড়ান্ত পর্বে উঠতে পারবো।’

বাছাই পর্ব হচ্ছে ১১ গ্রুপে। প্রতিটি গ্রুপ চ্যাম্পিয়ন এবং সেরা ৪ রানার্সআপ দলের সঙ্গে স্বাগতিক উজবেকিস্তানকে নিয়ে আগামী বছর অনুষ্ঠিত হবে চূড়ান্ত পর্ব।

৬ নভেম্বর বাহরাইনকে দিয়ে শুরু হবে বাংলাদেশের এএফসির এই টুর্নামেন্ট। ৮ নভেম্বর জর্ডানের সঙ্গে দ্বিতীয় ম্যাচ ও তৃতীয় ও সবশেষ ম্যাচে লাল-সবুজ যুবারা নামবে ভুটানের বিপক্ষে।

এএফসি অনূর্ধ্ব-১৯ চ্যাম্পিয়নশিপ সাফ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর