Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ভারতের ২০ উইকেট নেওয়াটাই বড় চ্যালেঞ্জ: মিরাজ


৭ নভেম্বর ২০১৯ ১৯:১৩

ভালো ব্যাটিংই শুধু নয়, ক্রিকেটের যে কোনো ফরম্যাটই জয়ের হর্ষে মাতোয়ারা হতে সঠিক লাইন, লেংথে ধারাবাহিক বোলিং করাটাও জরুরী। টেস্ট ক্রিকেটে নিখুঁত বোলিংটা আরও বেশি গুরুত্বপূর্ণ। কেননা সাদা পোষাকে ব্যাটসম্যানেরা শুধরে নিতে ঢের সময় পেয়ে থাকেন। একটু সতর্ক ব্যাটিংয়েই সেশনের পর সেশন কাটিয়ে দিতে পারেন।

আর সেই দলটি যদি হয় ভারত? তাহলে তো কথাই নেই। কোহলি, রোহিত, রাহানেদের মতো ব্যাটিং পিরামিডেরা উইকেটে থিতু হলেই গড়ে দেবেন রানের পাহাড়। আর তাতেই ম্যাচের পার্থক্য হয়ে যাবে। ঠিক এই বিষয়টি বিবেচনায় রেখেই ভারতের বিপক্ষে আসন্ন টেস্ট সিরিজ জয় তুলে নিতে কিংবা ম্যাচ ড্র করতে বাংলাদেশী বোলারদের দুই ইনিংসে ২০ উইকেট না নিলেই নয়। আর এখানেই বড় চ্যালেঞ্জ দেখছেন টাইগার অফস্পিনিং অলরাউন্ডার মেহেদি হাসান মিরাজ।

বিজ্ঞাপন

ভারতের বিপক্ষে একটি টেস্ট খেলা মিরাজ খুব ভালো ভাবেই জানেন এই কাজটি ঠিক কতটা কঠিন। ২০১৭ সালের ফেব্রুয়ারিতে হায়দ্রাবাদে একমাত্র টেস্টে তাদের এলোমেলো লাইন, লেংথের সুবাদে মুরালি বিজয় (১০৮) ও ঋদ্ধিমানের সেঞ্চুরির পাশাপাশি ডাবল (২০৪) হাঁকিয়েছিলেন বিরাট কোহলি। তাতে ৬ উইকেটে ভারতের সংগ্রহ দাঁড়িয়েছিল ৬৮৭ রান। এই রান পাহাড় ডিঙাতে গিয়ে বাংলাদেশ হেরেছিল ২০৮ রানের বড় ব্যবধানে।

সেই চ্যালেঞ্জটিতো এবার থাকছেই এর সাথে যোগ হয়েছে সাকিব আল হাসানের অনুপস্থিতিটাও।

এমতাবস্থায় সমাধান কি? সমাধান একটিই। ধারাবাহিক লাইন-লেংথ বোলিং বিষে স্বাগতিকদের নীল করা।

‘আমাদের বোলারদের জন্য ওদের ২০ উইকেট নেওয়াটা একটা বড় চ্যালেঞ্জ। আমরা মানষিকভাবে কতটুকু এগিয়ে থাকব এটা আমাদের প্রস্তুতির ওপর নির্ভর করছে। বিশেষ করে সাকিব ভাই। আমরা জানি উনি আমাদের জন্য অনেক বড় একটি সুবিধার কারণ। কিন্তু সে খেলছে না! তাই অবশ্যই স্পিনারদের জন্য একটি বাড়তি চাপ থাকবে। আমি, তাইজুল ভাই, নাইম; যেই থাক। একটি বাড়তি চাপ থাকবেই।‘

বিজ্ঞাপন

‘তারপরেও আমি মনে করি আমরা যদি ভালো লাইন লেংথে বল করতে পারি ওদের ব্যাটসম্যানদের অবশ্যই বিপদে ফেলতে পারব। তখন হয়ত আমাদের সুযোগ তৈরী হবে।‘ যোগ করেন মিরাজ।

চলতি মাসের ১৪-১৮ নভেম্বর মধ্যপ্রদেশের ইন্দোরে ভারতের বিপক্ষে দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্ট খেলবে বাংলাদেশ। আর দিবা-রাত্রির দ্বিতীয় ও শেষ ম্যাচটি অনুষ্ঠিত হবে ২২-২৬ নভেম্বর কলকাতার ইডেন গার্ডেনসে।

দুই দলের জন্যই ইডেনের ম্যাচটি ঐতিহাসিক। কেননা এই ম্যাচের মধ্য দিয়েই দিবা-রাত্রির ক্রিকেটে পথ চলা শুরু করবে স্বাগতিক ভারত ও সফরকারী বাংলাদেশ।

টপ নিউজ টেস্ট সিরিজ বাংলাদেশ বনাম ভারত মেহেদী হাসান মিরাজ সাকিব আল হাসান

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর