Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

৫ বছর নিষিদ্ধ শাহাদাত, জরিমানা তিন লাখ


১৯ নভেম্বর ২০১৯ ১৩:৩৫

ম্যাচ চলাকালীন সতীর্থ আরাফাত জুনিয়রের গায়ে হাত তোলার সব ধরনের ক্রিকেট থেকে ৫ বছরের জন্য নিষিদ্ধ হলেন বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের এক সময়ের নিয়মিত পেসার শাহাদাত হোসেন রাজীব। এবং সেই সঙ্গে গুনতে হচ্ছে নগদ তিন লাখ টাকা জরিমানা। পাঁচ বছরের নিষেধাজ্ঞার প্রথম তিন বছর তিনি কোনো ধরনের ক্রিকেট খেলতে পারবেন না। আর শেষ দুই বছর থাকছে স্থগিত নিষেধাজ্ঞা। অর্থাৎ প্রথম তিন বছরে এই ঘটনার পুনরাবৃত্তি ঘটালে পরের দুই বছরও তাকে ক্রিকেট থেকে নির্বাসনে থাকতে হবে। আর যদি না ঘটান তাহলে বিসিবি চাইলে তিন বছর পরে আবারও ফিরতে পারবেন ক্রিকেটে।

শাহাদাত চাইলে শাস্তির বিরুদ্ধে আবেদন করতে পারবেন। সেটা করতে হলে করতে হবে ২৬ নভেম্বরের মধ্যে। ২৭ নভেম্বর থেকে তার নিষেধাজ্ঞা কার্যকর হবে।

মঙ্গলবার (১৯ নভেম্বর) বাংলাদেশ ক্রিকেট বোর্ডের টেকনিক্যাল কমিটির সভা শেষে এই সিদ্ধান্ত জানালেন টেকনিক্যাল কমিটির প্রধান মিনহাজুল আবেদীন নান্নু।

তিনি বলেন, ‘আমরা সিদ্ধান্ত নিয়েছি শাহাদাত ৫ বছরের জন্য নিষিদ্ধ। এর মধ্যে দুই বছর স্থগিত নিষেধাজ্ঞা। আর তিন লাখ টাকা জরিমানা। ও যদি আবেদন করতে চায় করবে ২৬ তারিখের মধ্যে করতে হবে। ২৭ তারিখ থেকে নিষেধাজ্ঞা বলবৎ হবে।’

প্রসঙ্গত, রোববার (১৭ নভেম্বর) খুলনার শেখ আবু নাসের স্টেডিয়ামে স্বাগতিক খুলনা বিভাগের বিপক্ষে ম্যাচ চলাকালীন বোলিংয়ের সময় আরাফাত সানি জুনিয়রকে বল ঘসে দিতে বলেন ঢাকা বিভাগের এই পেসার। আরাফাত সানি তাতে গরিমসি দেখালে ক্ষিপ্ত হয়ে মাঠের মধ্যেই তাকে কয়েক দফা চড় থাপ্পড় মারেন শাহাদাত। উপস্থিত দুই দলের অন্যান্যরা তাকে থামাতে গিয়েও প্রথমে ব্যর্থ হন। পরে তাকে মাঠের বাইরে নিয়ে যাওয়া হয়।

ম্যাচ রেফারি আখতার আহমেদ ওই দিন ঘটে যাওয়া অপ্রত্যাশিত এই ঘটনার প্রতিবেদন পাঠান বাংলাদেশ ক্রিকেট বোর্ডের টেকনিক্যাল কমিটির প্রধানের কাছে। প্রতিবেদন পেয়ে নান্নু গতকাল জানিয়েছিলেন, ‘ম্যাচ রেফারির প্রতিবেদন অনুযায়ী কোড অব কন্ডাক্টের লেভেল ৪ ভেঙেছে শাহাদাত। যার শাস্তি ১ বছর থেকে আজীবন নিষেধাজ্ঞা। দেখি আমরা কাল টেকনিক্যাল কমিটির মিটিংয়ে বসব। এরপর সিদ্ধান্ত জানাতে পারব।’

দৃষ্টান্ত স্থাপনকারী সেই সিদ্ধান্তটিই আজ জানালেন এই টাইগার প্রধান নির্বাচক ও টেকনিক্যাল কমিটির প্রধান।

জাতীয় দলের এক সময়ের নিয়মিত পেসার শাহাদাত হোসেনের উগ্র মেজাজের কথা কম বেশি সবাই জানেন। বছর চারেক আগে গৃহকর্মীকে লাঞ্ছিত করার অভিযোগে স্ত্রী সমেত জেল খেটেছেন। এরপর ২০১৭ সালে এক সিএনজি চালককে দিনে দুপুরে লাঞ্ছিত করে আবারও সংবাদ মাধ্যমের শিরোনাম হয়েছিলেন। মাঝখানে বছর দেড়েক ভালোই ছিলেন। এবার শিরোনাম হলেন মাঠে সতীর্থ প্লেয়ারকে পিটিয়ে।

শাহাদাত হোসেন বাংলাদেশের হয়ে ৩৮ টেস্ট, ৫১ ওয়ানডে ও ৬টি টি-টোয়েন্টি খেলেছেন। সবশেষ ম্যাচটি খেলেছেন ২০১৫ সালের মে মাসে।

ক্রিকেট থেকে নিষিদ্ধ পাঁচ বছরের নিষেধাজ্ঞা শাহাদাত হোসেন


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর