Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

লেভান্ডফস্কির ঝড়ে বড় জয় বায়ার্নের; পিছিয়ে পড়েও জিতেছে স্পার্স


২৭ নভেম্বর ২০১৯ ১০:২৩

চ্যাম্পিয়নস লিগে নিজেদের রাউন্ড অব-১৬ নিশ্চিত হয়ে গেছে আরও আগেই। তবুও কাউকে এক চুল ছাড় দিতে নারাজ বাভারিয়ানরা। আর তাই তো রেড স্টার বেলগ্রেডের ঘরের মাঠে গোল উৎসবেই মেতেছিল রবার্ট লেভান্ডফস্কি। তার একার করা চার গোলে বায়ার্ন জয় পেয়েছে ৬-০ গোলের ব্যবধানে। অন্যদিকে একই গ্রুপের অপর ম্যাচে শুরুতেই ২-০’তে পিছিয়ে পড়া টটেনহ্যাম হটস্পার্স জিতেছে ৪-২ গোলের ব্যবধানে।

সার্বিয়ার ঠান্ডাও যেন জমাতে পারেনি লেভান্ডফস্কিকে বরংচ তার এমন পারফরম্যান্সে যেন পুরো মাঠটাই গরম হয়ে উঠেছিল। ম্যাচের মাত্র ১৪ মিনিটে লিওন গোরেতজেকার গোলে এগিয়ে যায় বায়ার্ন। তবে তখনও কেউ ভাবেনি লেভান্ডফস্কি এমন ঝড় তুলবেন মাঠে। প্রথমার্ধের চার মিনিট বাকি থাকতে গোল করেন এই পোলিশ স্ট্রাইকার তবে ভিএআর সে গোল বাতিল করলে প্রথমার্ধে গোলশূন্যই থাকেন তিনি।

বিজ্ঞাপন

দ্বিতীয়ার্ধে ৫৩ থেকে ৬৮ এই ১৫ মিনিটেই করেছেন ৪ গোল। ম্যাচের ৫৩ মিনিটে পেনাল্টি থেকে গোল করে দলকে ২-০’তে লিড এনে দেন লেভানডফস্কি । এরপর বেলগ্রেডকে নিয়ে যেন ছেলেখেলায় মাতে বাভারিয়ানরা। ম্যাচের ৬০ ও ৬৪ মিনিটে গোল করে পূর্ণ করেন হ্যাটট্রিক আর এর ঠিক ৪ মিনিট পরে পূর্ণ করেন সুপার হ্যাটট্রিক অর্থাৎ এক ম্যাচেই করেন চার গোল। আর বায়ার্নের হয়ে ষষ্ঠ এবং শেষ গোলটি করেছেন করেন্টিন তলিসো।

বেলগ্রেডের বিপক্ষে চার গোল করে রেকর্ড বইয়ে নিজেকে বসিয়েছেন লিওনেল মেসির পাশে। দ্বিতীয় ফুটবলার হিসেবে দুইবার এক ম্যাচে চার গোল করার কীর্তি গড়েছেন লেভানডফস্কি। ২০১৩ সালে বুরুশিয়া ডর্টমুন্ডের হয়ে রিয়াল মাদ্রিদের বিপক্ষে প্রথমবার এক ম্যাচে চার গোল করেছিলেন লেভানডফস্কি। আর তার ঠিক ৬ বছর পর আবারও নামের পাশে এক ম্যাচেই যোগ করলেন চার গোল করার কীর্তি। আর এই রেকর্ডের সঙ্গে সঙ্গে চ্যাম্পিয়নস লিগে লেভান্ডফস্কির মোত গোল সংখ্যা ৪৬টি। বায়ার্ন মিউনিখ তো বটেই সেই সঙ্গে বুরুশিয়া ডর্টমুন্ডের ইতিহাসেরও চ্যামপিয়নস লিগের ইতিহাসের সর্বোচ্চ গোলদাতা বনে গেছেন তিনি।

বিজ্ঞাপন

অন্যদিকে, হোসে মরিনহোর হার না মানা মানসিকতা যেন একটু একটু করে সঞ্চার হচ্ছে স্পার্সের ফুটবলারদের মধ্যে। টটেনহাম হটস্পার স্টেডিয়ামে ম্যাচের মাত্র ২০ মিনিটেই ২-০’তে পিছিয়ে স্পেশাল ওয়ানের দল। তবে কি হোম ম্যাচে প্রথমবারের মতো নতুন দল খেলতে নেমেই দেখতে হবে হারের মুখ? না! স্পেশাল ওয়ান থাকতে তার দল এত দ্রুত হার মানবে না তা হয়ত ভুলে গিয়েছিল অলিম্পিয়াকোস। প্রথমার্ধ শেষের ঠিক মুহূর্তখানেক আগে ডেলে আলি দারুণ এক গোলে ম্যাচে ফেরার ইঙ্গিত দেয় স্পার্স। ঘরের মাঠে স্পার্সের প্রথমার্ধ শেষ হয় ২-১ গোলের ব্যবধানে পিছিয়ে থেকে।

বিরতি থেকে ফিরে এক অন্য স্পার্স দল মাঠে নামে। দ্বিতীয়ার্ধ শুরুর মিনিট পাচেকের মধ্যেই স্কোরলাইন ২-২ বানিয়ে ফেলেন অধিনায়ক হ্যারি কেইন। আর পিছিয়ে থেকেও সমতায় ফেরার পর উল্লাসে হোসে মরিনহো ডাগ আউটে থাকা বল বয়কে জড়িয়ে ধরেন। বল বয়ের দেওয়া বল থেকেই কুইক থ্রো-ইন নিয়ে সার্জ অরিয়ের গোল পেতে সাহায্য করেছিলেন কেইনকে। আর ম্যাচ শেষের ১৭ মিনিট বাকি থাকতে সেই অরিয়েরই তৃতীয় গোলটি করলে মরিনহো তখন পুরোপুরি উদযাপনে মেতেছেন তার নতুন ঘরে।

তবে সেখানেই শেষ নয় স্পার্সের যাত্রা। ক্রিস্টিয়ান এরিকসেনের অ্যাসিস্ট থেকে নিজের দ্বিতীয় গোল করেন হ্যারি কেইন। আর তাতেই চ্যাম্পিয়নস লিগে ব্যক্তিগত ২০ গোল পূর্ণ করেন কেইন। আলেসান্দ্রো দেল পিয়েরোর দ্রুততম সময়ে ২০ গোলের রেকর্ড ভেঙেছেন কেইন। মাত্র ২৪ ম্যাচেই এই মাইলফলক নিজের করে নিয়েছেন ইংলিশ এই স্ট্রাইকার।

এছাড়া দিনের অন্যান্য ম্যাচে অপেক্ষাকৃত দুর্বল দলের সঙ্গে ঘরের মাঠ ইতিহাদ স্টেডিয়ামে ১-১ গোলে ড্র করেছে ম্যানচেস্টার সিটি। আর ক্রিস্টিয়ানো রোনালদোর দল জুভেন্টাস ঘরের মাঠে অ্যাতলেটিকো মাদ্রিদকে হারিয়ে ১-০ ব্যবধানে। জুভেদের হয়ে ফ্রিকিক থেকে দারুণ এক গোল করেন পাওলো দিবালা। আর তার গোলেই শেষ রক্ষা হয় ইতালিয়ান চ্যাম্পিয়নদের।

উয়েফা চ্যাম্পিয়নস লিগ ক্রিস্টিয়ানো রোনালদো জুভেন্টাস বনাম অ্যাতলেটিকো মাদ্রিদ টটেনহ্যাম হটস্পার্স] টপ নিউজ বায়ার্ন মিউনিখ রবার্ট লেভান্ডফস্কি

বিজ্ঞাপন
সর্বশেষ

শরৎ বাংলাদেশের কোমল স্নিগ্ধ এক ঋতু
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৫৪

সম্পর্কিত খবর