Sunday 20 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

যমুনা ব্যাংক ঢাকা প্লাটুনসের শিরোপা জয়ে করণীয় জানালেন কোচ


২৮ নভেম্বর ২০১৯ ১৬:১৭

ঢাকা: বলা হচ্ছে বঙ্গবন্ধু বিপিএলে সবচাইতে ভারসাম্যপূর্ণ দল গঠন করেছে যমুনা ব্যাংক ঢাকা প্লাটুনস। এবং শিরোপা দৌঁড়ে বাকি ছয় দলের চাইতে তাদেরই এগিয়ে রাখা হচ্ছে। তার পেছনে অবশ্য সুস্পষ্ট কারণও আছে। কে নেই এই দলে? চার চারটি বিপিএল জয়ী দলপতি মাশরাফি বিন মুর্ত্তজা, গেল মৌসুমে টর্নেডো ব্যাটে কুমিল্লাকে দ্বিতীয় শিরোপা পাইয়ে দেওয়া দেশ সেরা ব্যাটসম্যান তামিম ইকবাল, অভিজ্ঞ বুমবুম আফ্রিদি, লঙ্কান অলরাউন্ডার থিসারা পেরেরা ও ওয়াহাব রিয়াজের মতো অভিজ্ঞ পেসার। তাতে কোচ হিসেবে মোহাম্মদ সালাহউদ্দিনের শিরোপা জয়ে নির্ভার থাকারই কথা।

বিজ্ঞাপন

মজার ব্যাপার হল, ২০১৫ ও ২০১৯ বিপিএলে তার তত্ত্বাবধানেই মাশরাফি, তামিম কুমিল্লা ভিক্টোরিয়ানসকে শিরোপা জয়ের বাধভাঙা উল্লাসের উপলক্ষ্যে এনে দিয়েছিলেন। সেই দুই শিষ্যকে এবার দলে পাওয়ায় তার শিরোপা জয়ের পারদ ওপরে থাকবে সেটা ভাবটা দোষের কিছু নয়।

কিন্তু দেশ সেরা এই কোচ ঠিক এভাবে ভাবতে পছন্দ করছেন না। তার মতে, যমুনা ব্যাংক ঢাকা প্লাটুনসকে শিরোপা জিততে দুয়েকজন প্লেয়ারের ওপর নির্ভরশীল হলে চলবে না। অনন্য এই মিশনে পুরো দলকেই অবদান রাখতে হবে। এমনকি দলের বাইরে যারা থাকবেন তাদেরও অবদান রাখতে হবে। তাহলেই শিরোপার সম্ভব।

‘দেখেন, প্রতিটি প্লেয়ারেরই ভূমিকা থাকে। যারা আসে তাদের সবার আলাদা আলাদা ভূমিকা থাকে। টিমের বাইরে যারা তাদেরও। কেননা তারা যদি সমর্থন না করে আপনি পারবেন না। ব্যক্তি এখানে কখনোই গুরুত্বপূর্ণ হতে পারে না। এমনকি যারা ম্যানেজমেন্টে থাকে তাদেরও ভুমিকা থাকে। আমি বলব সবারই সম্মিলিত প্রচেষ্টা থাকতে হবে। এছাড়া ভাল করা সম্ভব না।’

বৃহস্পতিবার (২৮ নভেম্বর) জাতীয় ক্রিকেট একাডেমি মাঠে তিনি এসব কথা বলেন।

বিপিএলের এবারের আসরে অংশ নেওয়া ৭ দলের ছয়টি দলই বিদেশি কোচ রেখেছে। একমাত্র দেশি কোচ হিসেবে দেখা যাবে মোহাম্মদ সালাউদ্দিনকেই। নিঃসন্দেহে কাজটি তার জন্য চ্যালেঞ্জিং। কেননা বিদেশিদের ভীড়ে একদিকে যেমন তাকে কোচিং শ্রেষ্ঠত্ব অটুট রাখতে হবে তেমনি দেশি কোচদের ভাবমূর্তিও রক্ষায়ও তাকে যত্নবান হতে হবে। সেই লক্ষ্যে অবশ্য প্রস্তুত মোহাম্মদ সালাউদ্দিন।

‘যদি বলেন দেশি কোচ, সেক্ষেত্রে আমার দায়িত্বটা একটু বেড়ে গেল। কারণ সব দলেই বিদেশি কোচ আছে। যেহেতু আমি একাই দেশি কোচ আমি যদি এখানে ভাল করি অন্য যারা দেশি কোচ আছে তাদের সুযোগ আসবে। একারণে আমি মনে করি আমার ভাল করা উচিত। চ্যালেঞ্জ তো আমি মনে করি প্রতিটি টুর্নামেন্টেই থাকে। চ্যালেঞ্জ ছাড়া আপনি ভাবতেও পারবেন না। ’

বিজ্ঞাপন

১১ ডিসেম্ববর মিরপুরে শের ই বাংলায় গড়াবে বিপিএল সপ্তম আসরের উদ্বোধনী ম্যাচ। দ্বিতীয় দিন অর্থাৎ ১২ ডিসেম্বর বিপিএলে আসরের প্রথম ম্যাচে রাজশাহী রয়্যালসের মুখোমুখি মাশরাফীর ঢাকা প্লাটুনস।

টপ নিউজ ঢাকা প্লাটুনস বিপিএল

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর