Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘মাশরাফির খেলার ইচ্ছে মরে যায়নি’


৩০ নভেম্বর ২০১৯ ১৫:৪০

বিশ্বকাপে তাকে বল হাতে স্বরূপে জ্বলে উঠতে দেখা যায়নি। ৮ ম্যাচে থলিতে পুরেছিলেন মাত্র ১টি উইকেট! রানের হিসেবেও ছিলেন বেহিসেবি! এতে করে দেশি বটেই বিদেশি অনেক সাংবাদিকও ওখানেই মাশরাফির ক্যারিয়ারের শেষ দেখে ফেলেছিলেন। তিনি কবে অবসরে যাচ্ছেন? এমন রুঢ় প্রশ্নের উত্তরও তাকে বৈশ্বিক আসরের একাধিক সংবাদ সম্মেলনে দিতে হয়েছে। যার নিপুণ নেতৃত্বে ধরে এ দেশের ক্রিকেট সাফল্যের চূড়ায় উঠে এল তাকেই কী না এমন তীর্যক প্রশ্ন! বাস্তবতা মেনে নিয়ে মনঃক্ষুণ্ণ মাশরাফি মুখ ফুটে তখন কিছুই বলেননি।

বিজ্ঞাপন

বিশ্বকাপ শেষে ফিরেও ক্রিকেট নিয়ে টু শব্দটি করেননি। ৫ মাসেরও বেশি সময় তার এভাবেই কেটেছে। প্রতিযোগিতামূলক ক্রিকেট দূরে থাক, মিরপুর শের ই বাংলার চৌহদ্দিতেই তাকে দেখা যায়নি। সংবাদ মাধ্যম কর্মীরা যখনই তাকে ফোন দিয়েছেন, একটি কথাই বলেছেন, ‘ভাই ক্রিকেট নিয়ে কিছু জানতে চাইবেন না।’

অবশেষে মৌনতা ভেঙেছেন সপ্তাহ দুয়েক আগে। বঙ্গবন্ধু বিপিএলে যমুনা ব্যাংক ঢাকা প্লাটুনস তাকে দলে ডেকে নেয়ায় নিজেকে প্রস্তুত করেতে আঁটঘাট বেঁধে নেমে গেছেন। প্রথমে কাজ করেছেন ফিটনেস নিয়ে। সকাল ৭টা থেকে শুরু হত তার এই ফিটনেস যজ্ঞ, চলত সাড়ে ৯টা ১০টা অবধি। ফিটনেসের পাশাপাশি অবশ্য এ সময়টিতে ব্যাটিং অনুশীলনও করেছেন। শুধু বোলিংটাই করেননি। শেষমেষ তাও শুরু করে দিলেন।

শনিবার (৩০ নভেম্বর) মিরপুর একাডেমি মাঠে ৪ ওভার বোলিং করেছেন যমুনা ব্যাংক ঢাকা প্লাটুনসের এই পেসার। প্রথম দুই ওভার শর্ট রান আপে করলেও বাকি ২ ওভার করেছেন ফুল রান আপেই।

বিপিএলে ডাক পাওয়াদের ভেতরে মাশরাফি বিন মুর্ত্তজাই একমাত্র ক্রিকেটার যিনি সবার আগে অনুশীলন শুরু করেছেন। এবং তার এই একাগ্রতায় মুগ্ধ বাংলাদেশ ক্রিকেটের নির্বাচক হাবিবুল বাশার সুমন।

‘মাশরাফি কিন্তু অনেকদিন ধরে অনুশীলন করছে; কেউ জানে না। ফাঁকে ফাঁকে চুপি চুপি করে যাচ্ছে। মাশরাফির বোলিংয়ে অভিজ্ঞতা বলেন, সামর্থ্য বলেন এটা তো কখনো কমেনি। কখনও কমবেও না। ওর ফিটনেসটা ইস্যু। ফিটনেস নিয়ে ও কাজ করছে। আমি কয়েকদিন আগে দেখলাম ওজনটাও কমিয়ে ফেলেছে। লুকস লাইক হি সিরিয়াস। আমি শিওর যে এই বিপিএলটা ও খুব ভালো খেলবে। কারণ ওর খেলার আগ্রহটা এখনো মরে যায়নি।’

বিজ্ঞাপন

‘অনেকেই অনেক কথা বলে আমি মনে করে সে এখনও ক্রিকেট খেলতে চায় এবং ও যখন খেলে সেরাটাই খেলতে চায়। এটাই হল মাশরাফির সাথে বাকিদের পার্থক্য। ওকে যে দল নিয়েছে আমি মনে করি এটা ‍গুড জব। বিপিএল ও ভালোই খেলবে। যেটা আমাদের জন্য খুব ভালো খবর। বিপিএলের পরপরই হয়ত আমাদের সিরিজগুলো শুরু হয়ে যাবে তখন সুস্থ ও তৈরি মাশরাফিকে আমরা পাব।’ যোগ করেন হাবিবুল বাশার।

মাঠের লড়াইয়ে মাশরাফির নিবেদন নিয়ে কোন প্রশ্ন নেই। যতটুকুই খেলেন তার পুরোটাতেই থাকে হৃদয় নিংড়ানো নিবেদন। হাত দিয়ে নয়,যেন বল করেন হৃদয় দিয়ে। সেটা হোক দেশের হয়ে কিংবা কোন ফ্র্যাঞ্চাইজির হয়ে। সঙ্গত কারণেই হয়ত তাকে পুরো বিপিএলেই তাকে দলে পেতে মুখিয়ে আছেন ঢাকা প্লাটুনস কোচ মোহাম্মদ সালাউদ্দিন।

‘ওর খেলার ব্যাপারে আমি আশাবাদী। পুরোটা খেলবে বলেই তো মাশরাফিকে নেয়া হয়েছে। আমার কাছে মনে হয় সে পুরোটা খেলবে, এবং ভালোভাবে খেলবে। ভালো পারফরম্যান্সও করবে। যেহেতু আজকে প্রথম বল করলো, ছন্দ পেতে হয়তো একটু সমস্যা হবে। কয়েক দিন বল করলেই ঠিক হয়ে যাবে। আর সবচেয়ে বড় সুবিধা যেটা আছে অভিজ্ঞতা, এটা তো ফেলতে পারবেন না। যখন তারা খেলবে শতভাগ দিয়েই খেলবে।’

ফিটনেস অনুশীলনের সময় তার শরীরে ইনজুরি হানা দিয়েছিল। কিন্তু দুর্বার এই যোদ্ধার কাছে বরাবরের মত এবারও পরাজিত ঘাতক ইনজুরি। এবং বরাবরের মত  তিনিই জয়ী।

এবার বিপিএলটাও জয় করতে পারেন কী না সেটাই দেখার বিষয়। পারবেন নিশ্চয়ই। চারবার তো পেরে দেখিয়েছেন।

বঙ্গবন্ধু বিপিএল মাশরাফি বিন মুর্ত্তজা যমুনা ব্যাংক ঢাকা প্লাটুন

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর