Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

৯ বছরের শিরোপা খরা ঘোচানোর মিশনে ভুটানের সামনে বাংলাদেশ


১ ডিসেম্বর ২০১৯ ২১:৪১

আজ থেকে প্রায় ২০ বছর আগে ফুটবলের মেলা বসেছিলো কাঠমান্ডুর দশরথ স্টেডিয়ামে। সেবার প্রথমবারের মত ফুটবলে স্বর্ণ জিতেছিলো লাল সবুজের প্রতিনিধিরা। এরপর ২০১০ সালে বাংলাদেশ নিয়ে আসে দ্বিতীয় সোনা। সেবারের পর এখন পর্যন্ত ফুটবলে প্রাপ্তির খাতায় উঠেনি কোনো স্বর্ণই।

১৯৯৯ সালে নেপালের বিপক্ষে ১-০ গোলে জিতে ফুটবলে দক্ষিণ এশিয়ার শ্রেষ্ঠত্ব অর্জন করেছিলো বাংলাদেশ। ১১ বছর বিরতিতে ২০১০ সালে ঘরের মাঠে পায় দ্বিতীয় বারের মত সেই গৌরবময় খেতাব। এরপর কেটে গেছে ৯ টি বছর। এই ৯ টি বছর শিরোপা খরায় ভুগছে বাংলাদেশের ফুটবল।

তবে এসএ গেমসের ১৩ তম আসরে সেই খরা ঘুচাতে বেশ আত্মপ্রত্যয়ী জামাল ভুঁইয়ারা। শিরোপা পুনরুদ্ধারের মিশনে কাল (২ ডিসেম্বর) লাল সবুজ জার্সিধারিরা মাঠে নামতে যাচ্ছে ভুটানের বিপক্ষে। শুরু করতে যাচ্ছে দক্ষিণ এশিয়ার শ্রেষ্ঠত্ব পুনরুদ্ধারের মিশন।

এই ম্যাচ দিয়েই হিমালয় জয়ের মিশন শুরু করতে বেশ আশাবাদী বাংলাদেশ দল। ভারত না থাকায় আসরে স্বভাবতই ফেভারিট জামাল ভুঁইয়া, বিপলু, রবিউলরা। এরপরই আসে বাংলাদেশের সাম্প্রতিক পারফরম্যান্স। সব মিলিয়ে এবার স্বর্ণ জয়ের আশা করতেই পারে জেমি ডে শিষ্যরা।

সাম্প্রতিক পারফরম্যান্স আর অতীত অভিজ্ঞতাকে পুঁজি করেই প্রথম বাধার সম্মুখীন হতে প্রতিজ্ঞবদ্ধ কোচ জেমি ডে। ভুটানকে সমীহ করেই নিজের প্রত্যাশার কথা জানালেন, ‘ভুটানের ম্যাচ কঠিন হবে। তবে ঢাকায় ক’দিন আগে আমরা ভুটানের সঙ্গে খেলেছি। সেই অভিজ্ঞতা কাজে দেবে।’

এসএ গেমসের ফুটবল আসরটি মূলত অনূর্ধ্ব-২৩ দলের। আর এবার বাংলাদেশের স্কোয়াডে সিনিয়র দলের ১৬ জন ফুটবলার খেলছেন এই দলে। সেটাও বাড়তি আত্মবিশ্বাস যোগাবে বলে মনে করেন জেমি, ‘এই দলে সেই স্কোয়াডের অনেকেই আছে।’

২০ সদস্যের বাংলাদেশ দল:

গোলরক্ষক: আনিসুর রহমান জিকো, মোহাম্মদ পাপ্পু হোসেন ও মাহফুজুর রহমান প্রীতম। রক্ষণভাগ: বিশ্বনাথ ঘোষ, রহমত মিয়া, ইয়াসিন খান, টুটুল হোসেন বাদশা, রিয়াদুল হাসান, ইয়াসিন আরাফাত ও সুশান্ত ত্রিপুরা। মধ্যমাঠ: জামাল ভুঁইয়া (অধিনায়ক), বিপলু আহমেদ, রবিউল হাসান, মাহবুবুর রহমান, মোহাম্মদ ইব্রাহিম ও মোহাম্মদ আল আমিন। আক্রমণভাগ: সাদ উদ্দিন, নাবীব নেওয়াজ জীবন, রাকিব হোসেন ও আরিফুর রহমান।

 

১৩ তম এসএ গেমস এসএ গেমস এসএ গেমস ফুটবল জামাল ভূঁইয়া জেমি ডে টপ নিউজ বাংলাদেশ ফুটবল দল


বিজ্ঞাপন
সর্বশেষ

ভূতের গলির বাসায় মিলল বৃদ্ধের মরদেহ
৮ সেপ্টেম্বর ২০২৪ ১১:০০

সম্পর্কিত খবর