Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

দক্ষিণ আফ্রিকার কোচ হলেন মার্ক বাউচার


১৪ ডিসেম্বর ২০১৯ ১১:০২

দক্ষিণ আফ্রিকার সাবেক সফল অধিনায়ক গ্রায়েম স্মিথ নিজ দেশের ক্রিকেটকে আবারও আগের জায়গায় ফিরিয়ে আনার দায়িত্ব নিয়েছেন। দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ডের ডিরেক্টর হিসেবে আগামী তিন মাস দায়িত্ব পালন করবেন স্মিথ। আর এই সময়ের মধ্যেই প্রোটিয়াদের আবারও একটি ভারসাম্যপূর্ণ জায়গায় তুলে আনার জন্য বদ্ধপরিকর তিনি। বর্তমানে মাত্র তিন মাসের জন্যই বোর্ডের ডিরেক্টরের হিসেবে দায়িত্ব নিয়েছেন স্মিথ, এরপর আইপিএলের কমেন্টেটর হিসেবে যোগ দেবেন সাবেক এই প্রোটিয়া অধিনায়ক।

প্রোটিয়া ক্রিকেট বোর্ডের দায়িত্ব গ্রহণের পরেই দলকে ঢেলে সাজানোর দিকে নজর স্মিথের। এর শুরুটা করেছেন নতুন কোচ নিয়োগের মধ্য দিয়ে। নতুন কোচ হিসেবে স্মিথ বেছে নিয়েছেন তারই সাবেক সতীর্থ উইকেটরক্ষক ব্যাটসম্যান মার্ক বাউচারকে। দক্ষিণ আফ্রিকার খন্ডকালীন কোচ হিসেবেই আপাতত দায়িত্ব গ্রহণ করবেন বাউচার।

বর্তমানে সাবেক এই প্রোটিয়া উইকেটরক্ষক ব্যাটসম্যান কোচ হিসেবে দায়িত্ব পালন করছিলেন দক্ষিণ আফ্রিকার ঘরোয়া ক্লাব টাইটান্সের হয়ে। এই মৌসুম নিয়ে টানা চার মৌসুম ধরে টাইটান্সের কোচ হিসেবে দায়িত্ব পালন করছিলেন বাউচার। এবার দায়িত্ব গ্রহণ করলেন জাতীয় দলের কোচ হিসেবে।

স্মিথ প্রোটিয়া ক্রিকেট বোর্ডের ডিরেক্টর হিসেবে দায়িত্ব গ্রহণের মাত্র দুই দিনের মাথায়ই নতুন কোচের দায়িত্ব পেলেন মার্ক বাউচার। ৪৩ বছর বয়সী এই উইকেটরক্ষক ব্যাটসম্যানকে ক্রিকেট বিশ্লেষকরা ইতিহাসের সেরা উইকেটরক্ষক হিসেবেই গণ্য করে থাকেন। ক্যারিয়ারে ৯৯৮টি ডিসমিসাল করেছেন মার্ক বাউচার। যা ক্রিকেটের ইতিহাসে এখন পর্যন্ত করে দেখাতে পারেননি আর কোনো উইকেটরক্ষক। কেবল উইকেটরক্ষক হিসেবেই সফল ছিলেন না বাউচার। সেই সঙ্গে একজন ব্যাটসম্যান হিসেবেও সফল ছিলেন তিনি। দক্ষিণ আফ্রিকার হয়ে ১৪৭ টি টেস্ট, ২৯৫টি ওয়ানডে এবং ২৫ টি-টোয়েন্টি ম্যাচে নামের পাশে যোগ করেছেন ১০ হাজারেরও বেশি রান।

এখানেই শেষ নয় স্মিথের কাজ! বাউচারকে কোচ হিসেবে দায়িত্ব দেওয়ার পর গুঞ্জন উঠেছে প্রোটিয়াদের ব্যাটিং কোচ হিসেবে দায়িত্ব দেওয়া হবে কিংবদন্তি অল রাউন্ডার জ্যাক ক্যালিসের কাঁধে। এছাড়াও সাবেক ক্রিকেটারদেরও দেশের ক্রিকেটের অন্যান্য গুরুত্বপূর্ণ পদে বসতে দেখা যেতে পারে। দক্ষিণ আফ্রিকার ‘এ’ দলের সঙ্গে যুক্ত হতে পারেন সাবেক ক্রিকেটার অ্যাশলে প্রিন্স। আর দক্ষিণ আফ্রিকার জাতীয় দলের নির্বাচক প্যানেলও গঠিত হচ্ছে বাউচার, ডু প্লেসিস এবং লিন্ডা জন্ডিকে নিয়ে।

ক্রিকেট বোর্ড গ্র্যায়েম স্মিথ জ্যাক ক্যালিস দক্ষিণ আফ্রিকা প্রধান কোচ ব্যাটিং কোচ মার্ক বাউচার


বিজ্ঞাপন
সর্বশেষ

৯০০তম গোলে ইতিহাস গড়লেন রোনালদো
৬ সেপ্টেম্বর ২০২৪ ০৯:০৪

সম্পর্কিত খবর