Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বর্ণবাদ রোধে ইতালিতে বানরের পোস্টার; সমালোচনায় ক্লাবগুলো


১৭ ডিসেম্বর ২০১৯ ১৪:১৯

বিশ্ব ফুটবল বর্ণবাদ রোধে নানান পদক্ষেপ গ্রহণ করেছে। তবে কিছুতেই যেন রুখতে পারছে না সমর্থকদের বর্ণবাদী আচরণ। আর ইউরোপের অন্যান্য দেশগুলোতে যেখানে ফুটবল ক্লাবগুলো দেশের সর্বোচ্চ সংস্থার পাশাপাশি নিজেরাও চেষ্টা করে যাচ্ছে, ঠিক সেখানে যেন বিপরীত দিকে কাজ করছে ইতালি।

ইতালির ক্লাব ফুটবলে বর্ণবাদের শিকার হচ্ছেন নিজ দেশের ফুটবলার থেকে শুরু করে বিদেশীরাও। এই তো গেল মৌসুমে জুভেন্টাসের আক্রমণভাগের তরুণ ফুটবলার ময়েস কিন শিকার হয়েছিলেন বর্ণবাদের। যেখানে তার পক্ষে কথা বলা উচিৎ ছিল তার দলের অভিজ্ঞ ফুটবলারের ঠিক সেখানেই তার বিপরীতে কথা বলেছিলেন বনুচ্চি।

বিজ্ঞাপন

আর চলতি মৌসুমে যেন আরও ভয়ংকর হয়ে উঠেছে বর্ণবাদী আচরণ। সদ্য ম্যানচেস্টার ইউনাইটেড থেকে ইন্টার মিলানে নাম লেখানো রমেলো লুকাকুকেও শিকার হতে হয়েছে বর্ণবাদের। এমনকি নিজ ক্লাবের সমর্থকদের কাছেও পেয়েছেন বর্ণবাদী আচরণ।

এর আগে ইতালিয়ান এক পত্রিকাও বর্ণবাদী আচরণ করেছিলেন দুই ক্লাবের ফুটবলারদের প্রতি। আর এবার যেন সেই দৌড়ে যুক্ত হলো খোদ ইতালিয়ান সিরি আ’র কর্তৃপক্ষ। লিগের প্রধান কার্যালয় মিলানের দেওয়াল ঝুলছে বানরের মুখে রঙ করা পোস্টার। আর এখানেই বেধেছে যত ঝামেলা।

তোপের মুখে পড়েছে সমালোচকদের। কেবল সমালোচকদেরই নয়; সেই সঙ্গে সিরি আ’র এমন আচরণে ক্ষুদ্ধ হয়েছে সিরি আ’র ক্লাবগুলোও। ‘এএস রোমা’ তাদের অফিসিয়াল টুইটার একাউন্ট থেকে এক বার্তায় সিরি আ’র এমন আচরণের বিরোধীতা করেছে। আর এমন ঘটনার ঠিক মাস খানেক আগেই মারিও বালোতেল্লি বর্ণবাদীদের ছোট মানসিকতার বলে আখ্যা দিয়েছিলেন।

ইউরোপিয়ান ফুটবল বিশ্লেষকরা বলেছেন, ‘সিরি আ’র যতদ্রুত সম্ভব এই বিষয়টি পর্যালোচনা করে পরিবর্তন করা। এই বিষয়টি কোনো কৌতুক নয়; আর এমন একটু গুরুত্বপূর্ণ বিষয়ে এমন পোস্টার খুবই হতাশাজনক।‘

বিজ্ঞাপন

তবে এমন সমালোচনার জবাব এখনও দেননি ইতালিয়ান সিরি আ। এর আগে সমালোচনার মুখে পড়ে ইতালিয়ান সংবাদ মাধ্যম ডেল্লো স্পোর্ট ক্ষমা চাইতে বাধ্য হয়।

ইতালি বর্ণবাদ বর্ণবাদ বিরোধী সিরি আ

বিজ্ঞাপন
সর্বশেষ

২৪ বলে ০ রানে জাকিরের লজ্জার রেকর্ড
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৫:১৮

সম্পর্কিত খবর