Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

দশকের শেষ ক্লাসিকোর জন্য প্রস্তুত ক্যাম্প ন্যু


১৮ ডিসেম্বর ২০১৯ ১৩:৩৫

চলতি বছরের ডিসেম্বরের বাকি আর মাত্র হাতে গোনা কয়েকটি দিন। এরপরেই নতুন বছর, আর সেই সঙ্গে সমাপ্তি ঘটে যাচ্ছে আরও একটি দশকের। ২০০৯ থেকে ২০১৯, ডিসেম্বর শেষ হলেই শুরু হচ্ছে নতুন দশক ২০২০ থেকে। আর তাই তো এই দশকের শেষ এল ক্লাসিকোই হতে যাচ্ছে বুধবার (১৮ ডিসেম্বর) দিবাগত রাত ১টায়। আর দশকের শেষ এল ক্লাসিকোও আয়োজন করতে যাচ্ছে ক্যাম্প ন্যু।

লা লিগার সময়সূচী অনুযায়ী ২৬ অক্টোবরে অনুষ্ঠিত হওয়ার কথা ছিল মৌসুমের প্রথম এল ক্লাসিকো। তবে স্বাধীনতাপন্থী কাতালানদের স্বাধীনতা আন্দোলনের জন্য শেষ পর্যন্ত স্থগিত হয় এল ক্লাসিকো। কয়েকদফা আলোচনার পর নতুন সিদ্ধান্ত হয় লা লিগার ১০ নম্বর ম্যাচটি অনুষ্ঠিত হবে ডিসেম্বরের ১৮ তারিখ।

বিজ্ঞাপন

কড়া নাড়ছে ডিসেম্বরের ১৮ তারিখ ফুটবলপ্রেমীদের দরজায়। সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে ক্যাম্প ন্যু’তে। বছরের শেষ, দশকের শেষ এবং মৌসুমের প্রথম এল ক্লাসিকো আয়োজিত হতে যাচ্ছে বুধবার (১৮ ডিসেম্বর) দিবাগত রাত একটায়।

শেষ এক দশকের এল ক্লাসিকোর দিকে তাকালে দেখা মিলবে কত না রঙ ছড়িয়েছে এই ফুটবল মহারণ। মেসি-রোনালদো দ্বৈরথ থেকে শুরু করে শিরোপা জয়ের লড়াই সব কিছুর দেখায় মিলেছে এল ক্লাসিকো থেকে। এল ক্লাসিকোর আগে লা লিগায় নিজেদের খেলা ১৬ ম্যাচে দুই দলেরই সমান ৩৫ পয়েন্ট হলেও গোল ব্যবধানে এগিয়ে থেকে শীর্ষে অবস্থান করেছে বার্সেলোনা আর ঠিক তারপরেই অবস্থান রিয়াল মাদ্রিদের।

গেল এক দশকের এল ক্লাসিকো বিশ্লেষণ করলে দেখা মিলবে বার্সেলোনার জয় জয়কার অবস্থা। কেবল এল ক্লাসিকোই নয়; সেই সঙ্গে লা লিগার শিরোপা জয়ের দিক থেকেও বার্সেলোনার ছায়ায় পড়ে গেছে রিয়াল মাদ্রিদ। শেষ দশ বছরে মাত্র দুইবার লা লিগার শিরোপা সান্তিয়াগো বার্নাব্যু’তে দেখা গিয়েছে আর এই সময়েই বার্সেলোনা লিগ শিরোপা জিতেছে ৭টি লিগ শিরোপা।

বিজ্ঞাপন

লা লিগার শিরোপা প্রত্যাশী দুইদল মাঠে নামছে। এই দুইদল যখন একে অপরের বিপক্ষে খেলে তখন এই ম্যাচের চেয়ে গুরুত্বপূর্ণ আর কিছু থাকে না। স্পেনেও আপাতত এর বড় চিন্তা বা দুশ্চিন্তার কারণ নেই। নিরাপত্তাজনিত কারণে দুই দল অবস্থান নিয়েছে একই হোটেলে, দুইদলই এক সঙ্গে মাঠের দিকে যাবে। মাঠে থাকছে নজিরবিহীন নিরাপত্তাও, এতোসংখ্যক নিরাপত্তাকর্মী আগে কখনই মোতায়েন করা হয়নি এল ক্লাসিকোতে।

পয়েন্টের মতো মাঠের খেলায় দুই দলের পার্থক্য করা কঠিন। বার্সেলোনাকে এগিয়ে রাখছে ঘরের মাঠ। গত এক বছরে ন্যু ক্যাম্পে কোনো ম্যাচ হারেনি ব্লগ্রানারা। রিয়ালের আবার সাম্প্রতিক ফর্ম ভালো, শেষ ৫ অ্যাওয়ে ম্যাচের একটিতেও হারেনি জিদানের দল, জিতেছে চারটিতেই। দুইদল মুখোমুখি হচ্ছে শেষ ম্যাচে পয়েন্ট খোয়ানোর পর। বার্সেলোনা রিয়াল সোসিয়েদার মাঠে জিততে পারেনি, আর রিয়াল মাদ্রিদ শেষ মুহুর্তের গোলে ভ্যালেন্সিয়ার সঙ্গে পয়েন্ট ভাগাভাগি করেছে।

অবশ্য এল ক্লসাইকোর হিসেব করলে শেষ ৫টি এল ক্লাসিকোর ফল পুরোপুরি রিয়ালের বিপক্ষে। একবারও জেতা হয়নি মাদ্রিদের রাজাদের, আর বার্সা জিতেছে ৪ বারই। আর্নেস্টো ভালভার্দেকে নিয়ে বার্সেলোনা সমর্থকদের যত হা-হুতাশ থাক, একটি জায়গায় তারা আছেন আগের মতোই। ভালভার্দেও রিয়ালকে হারিয়েছেন আরামসেই!


ক্লাসিকোর আগে অবশ্য কিছুটা পেছনে রিয়াল মাদ্রিদ। ইনজুরির কারণে মাঠে থাকবেন না সদ্য রিয়ালে যোগ দেওয়া এডেন হ্যাজার্ড, থাকছেন না মার্সেলোও। আর এছাড়াও ইনজুরিই বাইরে ঠেলে দিয়েছে মার্কো অ্যাসেন্সিও, হামেস রদ্রিগেজ আর লুকাস ভাসকেজও। তবে এই দিক দিয়ে কিছুটা এগিয়ে আছে বার্সেলোনা। ইনজুরির কারণে কেবল মাঠের বাইরে আছেন উসমান দেম্বেলে এবং আর্থার মেলো। এছাড়া এল ক্লাসিকোর আগেই ইনজুরি থেকে ফিরেছেন জর্দি আলবা এবং নেলসন সেমেদো।

এই দশকে লা লিগায় এল ক্লাসিকো অনুষ্ঠিত হয়েছে মোট ১৯টি। যেখানে বার্সার ১১ জয়ের বিপরীতে রিয়ালের জয় মাত্র ৪ ম্যাচ, ড্র হয়েছে বাকি চারটি ম্যাচ।

দুই দলের সম্ভাব্য একাদশ:

বার্সেলোনা: মার্ক আন্দ্রে টার স্টেগান, নেলসন সেমেদো, জেরার্ড পিকে, ক্লেমেন্যট লেংলেট, জর্দই আলবা, ফ্র্যাঙ্কি ডি ইয়ি, ইভান রাকিটিচ, সার্জিও বুস্কেটস, লিওনেল মেসি, আন্তোনিও গ্রিজম্যান এবং লুইস সুয়ারেজ।

রিয়াল মাদ্রিদ: থিবো কোর্তোয়া, ড্যানিয়েল কার্ভাহাল, রাফায়েল ভারান, সার্জিও রামোস, ফারল্যান্ড মেন্ডি, কার্লোস কাসেমিরো, টনি ক্রুস, ফেডেরিকো ভালভার্দে, রদ্রিগো গোস, ভিনিসিয়াস জুনিয়র এবং করিম বেনজেমা।

ক্যাম্প ন্যু দশকের শেষ এল ক্লাসিকো বার্সেলোনা বনাম রিয়াল মাদ্রিদ লিওনেল মেসি স্প্যানিশ লা লিগা

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর