Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ক্লাসিকো’তে নজর রাখতে হবে যে পাঁচ দিকে


১৮ ডিসেম্বর ২০১৯ ১৪:৪১

চলতি দশের শেষ এল ক্লাসিকো অনুষ্ঠিত হতে যাচ্ছে বুধবার (১৮ ডিসেম্বর) দিবাগত রাত একটায়। ২০১৯-২০২০ মৌসুমের প্রথম এল ক্লাসিকো অনুষ্ঠিত হতে যাচ্ছে ক্যাম্প ন্যু’তে। এই দশকের এল ক্লাসিকোর দিকে নজর দিলে দেখা যাবে ক্লাসিকো জুড়ে কেবল বার্সেলোনার জয় জয়কার। শেষ ১৯ ক্লাসিকোর মধ্যে বার্সার জয় ১১ ম্যাচে যেখানে রিয়াল জিতেছে মাত্র ৪টি ম্যাচে।

লা লিগার চলতি মৌসুমের প্রথম এল ক্লাসিকো যেন নাকের ডগায় অবস্থান করছে। দেখে নেওয়া যাক এবার এল ক্লাসিকোতে যে পাঁচ দিক নজরে রাখতে হবে দুই দলের সমর্থকদের।

১. লিওনেল মেসির ছায়া থাকবেন ফেদে ভালভার্দে: কয়েক মৌসুম আগেই লিওনেল মেসিকে বোতল বন্ধী করার লক্ষ্যে জিনেদিন জিদান ব্যবহার করেছিলেন মাতেও কোভাসিসকে। সেবার মেসিকে প্রায় পুরো ম্যাচই খোলস বন্ধী করে রেখেছিলেন। তবে শেষ পর্যন্ত একটি মাত্র ভুলেই দল হারায় তিন পয়েন্ট। এবার কি দেখা মিলবে আবারও এমন কোনো কাণ্ডের? গেল ম্যাচে ভ্যালেন্সিয়ার বিপক্ষে বিশ্রামের পর পুরোপুরি প্রস্তুত হয়ে মাঠে দেখা ক্যাসেমিরোকে। আর তার উপস্থিতিতে ভালভার্দেকে একটু বেশিই দায়িত্ব পালন করতে হবে। হয়তো মেসিকে আটকানোর সঙ্গে সঙ্গে তাকে দেওয়া হবে বার্সার বক্সে গিয়ে আক্রমণ করার দায়িত্বও। কিংবা দেওয়া হতে পারে কেবল মেসিকে আটকানোর কাজই।

২. বল পজিশনে এগিয়ে থাকবে কে: চলতি দশকের ক্লাসিকোর দিকে নজর রাখলে দেখা মিলবে বল পায়ে রাখার যুদ্ধে সব সময় এগিয়ে বার্সেলোনা। এবং বেশ খানিকটা ব্যবধানেই বার্সেলোনা এই দিক দিয়ে এগিয়ে থাকে রিয়ালের থেকে। তবে এবারও দেখা মিলতে পারে এমন অবস্থার। বার্সেলোনার ঘরের মাঠে খেলার কারণেও এগিয়ে থাকবে তারা। সেই সঙ্গে সার্জিও বুস্কেট, ফ্র্যাঙ্কি ডি ইয়ং আর ইভান রাকিটিচের মতো বল প্লেয়িং মিড ফিল্ডার থাকার কারণে বল পজিশনের দিক থেকে বার্সেলোনার এগিয়ে থাকার সম্ভাবনায় দেখা যাচ্ছে বেশি।

৩. ডিফেন্ডাররা কেমন করবে ম্যাচ জুড়ে: বার্সেলোনার জন্য জেরার্ড পিকে আর রিয়াল মাদ্রিদের জন্য সার্জিও রামোস। এই দুই ডিফেন্ডারকে ছাড়া এল ক্লাসিকো যেন ঠিক জমে ওঠে না। রিয়াল মাদ্রিদের হয়ে ক্লাসিকোতে রামোসের অতীতটা বিশেষ গর্বের নয়। বরংচ বেশ লজ্জাকর। ক্লাসিকোর ইতিহাসে সর্বোচ্চ হারে মাঠে থাকা ফুটবলার হিসেবেও সার্জিও রামোসের নামই সবার ওপরে। তবে অন্যদিকে বার্সেলোনার টিমের জন্য জেরার্ড পিকে বেশ দারুণ পারফরম্যান্স করেছেন। আর তাই তো এবারের ক্লাসিকোতেও নজর থাকবে এই দুই ডিফেন্ডারদের দিকেই।

৪. কোন প্লেয়ার ম্যাচের মোড় ঘুরিয়ে দেবে: দুই দলের কোচই তাদের ট্যাক্টিস নিশ্চয় সাজিয়ে ফেলেছেন। ছক কষেছেন কীভাবে বধ করবেন একে অপরকে। তবে সব ম্যাচেই এমন গুরুত্বপূর্ণ ফুটবলার থাকেন যারা ট্যাক্টিস ভেঙে ম্যাচের ভাগ্য গড়ে দিতে পারেন। বার্সেলোনার হয়ে এই ম্যাচ দিয়েই ক্লাসিকোতে অভিষেক ঘটতে যাচ্ছে আন্তোনিও গ্রিজম্যান আর ফ্র্যাঙ্কি ডি ইয়ং। অন্যদিকে রিয়াল মাদ্রিদের হয়ে অভিষেক হবে ফারল্যান্ড মেন্ডি আর রদ্রিগো গোসের। কৌশলের দিক দিয়ে জিদান ইস্কোকে ব্যবহার করলে মাথায় থাকবে কিভাবে তার বৈচিত্রময়তাকে কাজে লাগিয়ে বার্সেলোনার মিড ফিল্ডারদের দ্বিধায় ফেলে দিবেন। আর অন্যদিকে গ্রিজম্যান আছেন যে বার্সেলোনার বাম প্রান্ত দিয়ে ভুগাতে পারেন রিয়ালের ফুলব্যাক ড্যানিয়েল কার্ভাহাল।

৫. নতুন কোনো তারকার আবির্ভাব ঘটবে: আগামী দশকের এল ক্লাসিকো জুড়ে নাম উজ্জ্বল করবেন আনসু ফাতি, রদ্রিগো গোস আর ভিনিসিয়াস জুনিয়ররা। দুই দলের এই ফুটবলারদেরই বেঞ্চে থেকে শুরু করার সম্ভবনা রয়েছে। তবে ২০১০ সালে বার্সেলোনা যেমন তাদের তরুণ দিয়ে ক্লাসিকো জয় করেছিল ঠিক তেমন ছক এবারেও কষতে পারেন দু;দলের কোচই। বেঞ্চ থেকে মাঠে এসে বদলে দিতে পারেন ম্যাচের ফলাফল। তবে ঠিক নিজেদের মেলে ধরতে পারবেন কিনা তার জন্য অপেক্ষা করতে হবে ক্লাসিকো শুরু হওয়ার আগ পর্যন্ত।

বাংলাদেশ সময় বুধবার (১৮ ডিসেম্বর) দিবাগত রাত একটা শুরু হবে মৌসুমের প্রথম, বছরের শেষ এবং চলতি দশকের শেষ এল ক্লাসিকো। এবারের ক্লাসিকো জিতলেই লা লিগার পয়েন্ট টেবিলে শীর্ষে উঠে আসবে জয়ী দল।

এল ক্লাসিকো ক্যাম্প ন্যু জিনেদিন জিদান ট্যাক্টিস বার্সেলোনা বনাম রিয়াল মাদ্রিদ


বিজ্ঞাপন
সর্বশেষ

আইভরি কোস্টে সড়ক দুর্ঘটনায় নিহত ১৩
৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৪০

সম্পর্কিত খবর