Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বাংলাদেশের নাগরিকত্ব থাকলেও খেলতে পারছেন না সঞ্জয় করিম!


২১ ডিসেম্বর ২০১৯ ২০:৫৭

ঢাকা: ফেডারেশন কাপ দিয়ে নতুন মৌসুমে পা রেখেছে দেশের ক্লাবগুলো। ব্যস্ত সময় যাচ্ছে ফুটবলারদের। চ্যাম্পিয়নশিপ লিগ থেকে চ্যাম্পিয়ন হয়ে সর্বোচ্চ পর্যায়ে ইতোমধ্যে অভিষেকও হয়ে গেছে নবাগত বাংলাদেশ পুলিশ এফসির। চলতি ফেডারেশন কাপে দুটি ম্যাচও খেলে ফেলেছে দলটি। কিন্তু মাঠে নামা হয়নি শেকড়ের টানে আমেরিকা থেকে ঢাকায় আসা সঞ্জয় সরদার সান্দুল করিমের।

পুলিশের হয়ে নিবন্ধন করেও খেলতে পারছেন না বাংলাদেশি এই প্রবাসী ফুটবলার। আড়াই মাস আগে আবেদন করে দেশের নাগরিকত্ব পেলেও নিবন্ধনের নিয়মের গেড়াকলে সঞ্জয় মাঠে নামতে পারছেন না।

নাগরিকত্ব পেলেও নিবন্ধনের সময় আন্তর্জাতিক ট্রান্সফার সনদপত্র (আইটিসি) জমা দিতে না পারায় খেলার সুযোগ পাচ্ছেন না ময়মনসিংহের এই ২২ বছরের উইঙ্গার। সঞ্জয়ের সঙ্গে কথা বলে জানা যায়- তার আন্তর্জাতিক ট্রান্সফার সনদপত্রই নেই। যে কারণে দলবদলে সেই গুরুত্বপূর্ণ কাগজ জমা দিতে ব্যর্থ হয় পুলিশ এফসি।

সঞ্জয় করিমের ফেসবুক পেজ থেকে নেয়া

 

সঞ্জয়ের না খেলতে পারার কারণটা সারাবাংলাকে জানান বাংলাদেশ ‍ফুটবল ফেডারেশনের (বাফুফে) সংশ্লিষ্ট এক সূত্র , ‘বাহিরে থেকে বাংলাদেশের কোন ক্লাবের হয়ে খেলতে গেলে যেকোন ফুটবলারকে তার আন্তর্জাতিক ট্রান্সফার সনদপত্র (আইটিসি) জমা দিতে হয় নিবন্ধনের সময়। নাগরিকত্বের সঙ্গে এটির কোনও সম্পর্ক নেই। খেলতে হলে আইটিসি জমা দিতে হবে।’

সেই হিসেব অনুযায়ী আপাতত ফেডারেশন কাপে অংশ নিতে পারছেন না সঞ্জয়। এবংকি বাংলাদেশ প্রিমিয়ার লিগের প্রথম পর্ব ও স্বাধীনতা কাপেও পুলিশের হয়ে মাঠে নামতে পারছেন না সঞ্জয়। লিগের দ্বিতীয় পর্বের আগে দলবদলের উইন্ডোতে আইটিসি জমা দিয়ে তাকে পরের লেগে নামতে হবে।

আমেরিকায় একটি কলেজ দলের হয়ে সেমি পেশাদার পর্যায়ে খেলা সঞ্জয়ের বাংলাদেশে খেলা নিয়ে সংশয় দেখা যাচ্ছে। পুলিশ কর্তৃপক্ষ বলছে তারা ব্যবস্থা করার চেষ্টা করছে। অবশ্য সঞ্জয় তার নিজের মুখে যা বলছেন তাতে হতাশ হওয়ার মতোই অবস্থা, ‘আইটিসি সম্পর্কে কিছু জানি না আমি। জানি না কি হবে।’

সঞ্জয়কে ছাড়াই দুটি ম্যাচ খেলে ফেলেছে বাংলাদেশ পুলিশ। প্রথম ম্যাচে ঢাকা আবাহনীর সঙ্গে হেরে দ্বিতীয় ও শেষ ম্যাচে আরামবাগ ক্রীড়া চক্রকে হারিয়ে কোয়ার্টার ফাইনালের আশা জিইয়ে রেখেছে পুলিশ। আর এই ম্যাচগুলো গ্যালারিতে বসে দেখতে হচ্ছে সঞ্জয় করিমকে।

আইটিসি আন্তর্জাতিক ট্রান্সফার সনদপত্র বাংলাদেশ পুলিশ এফসি বাংলাদেশি প্রবাসী ফুটবলার সঞ্জয় করিম স্পোর্টস স্পেশাল


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর