Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

অবশেষে বিশ্বসেরার মুকুট জয় লিভারপুলের


২২ ডিসেম্বর ২০১৯ ০৯:৪৭

২০১৯ সালে ঠিক ১৪ বছর পর উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ জয় লিভারপুলের, আর সেই সঙ্গে শিরোপা খরাও কেটেছে অল রেডদের। তবে এর আগেও পাঁচবার চ্যাম্পিয়নস লিগ জিতলেও ১৯৮১, ১৯৮৪ আর ২০০৫ সালের বিশ্বসেরার মুকুট জয় করা হয়নি। অর্থাৎ ক্লাব বিশ্বকাপ শুরু হওয়ার পর এই তিনবার ফাইনাল খেললেও হেরেছে তিনটিতেই। এর আগেও ১৯৮৪ সালে এই ফ্ল্যামেঙ্গোর কাছে হেরেই হাতছাড়া হয়েছিল ক্লাব বিশ্বকাপের শিরোপা। এবার অবশ্য এমন কিছু ঘটেনি, শেষ পর্যন্ত ১-০ গোলের জয়েই বিশ্বসেরার মুকুট লিভারপুলের।

গেল তিন মৌসুম জুড়ে এই শিরোপা যেন নিজেদের সম্পত্তি করে রেখেছিল ইউরোপিয়ান জায়ান্ট রিয়াল মাদ্রিদ। আর শেষ ছয় বছরের মধ্যে চারবারই এই শিরোপা নিজেদের দখলে রেখেছিল। যার মধ্যে ২০১৬ থেকে শুরু করে ২০১৮ এই তিন বছরেই জিতেছিল ক্লাব বিশ্বকাপের শিরোপা। আর টানা ১৭৬টি ম্যাচ খেলেছে ক্লাব বিশ্বকাপের মুকুট মাথায় লাগিয়ে। দিনের হিসেবে যা দাঁড়ায় প্রায় ১০০০। তবে এবার সেই মুকুট হাতছাড়া হলো লিভারপুলের কাছে।

কাতারের দোহায় অনুষ্ঠিত ক্লাব বিশ্বকাপের ফাইনালে লিভারপুলের প্রতিপক্ষ দক্ষিণ আমেরিকার চ্যাম্পিয়ন ফ্ল্যামেঙ্গো। নাটকীয় ম্যাচের অতিরিক্ত সময়ের ৯৯ মিনিটে ব্রাজিলিয়ান প্রতিপক্ষকে হারালেন লিভারপুলের ব্রাজিলিয়ান ফরোয়ার্ড রবার্তো ফিরমিনো। আর তার অতিরিক্ত সময়ের এই গোলে প্রথমবারের মতো বিশ্বসেরার মুকুট ছিনিয়ে নিয়েছে অল রেডরা।

কাতারের দোহার খলীফা আন্তর্জাতিক স্টেডিয়ামে অনুষ্ঠিত ফাইনালে নির্ধারিত ৯০ মিনিট অবশ্য দুই দলই লড়েছে সমানে সমান। নির্ধারিত সময়ে গোল শূন্য থাকলে ম্যাচ গড়ায় অতিরিক্ত সময়ে। এরপর অতিরিক্ত সময়ের ৯ম মিনিটে সাদিও মানের অ্যাসিস্ট থেকে ম্যাচের একমাত্র গোলটি করেন রবার্তো ফিরমিনো।

ফিরমিনোর গোলের মিনিটখানেক পর জয়ের ব্যবধান বাড়ানোর সুযোগ মিলেছিল সালাহর। তবে অবিশ্বাস্য এক সেভে ব্যবধান বাড়তে দেননি ফ্ল্যামেঙ্গোর গোলরক্ষক আলভেস। এরপর সমতায় ফেরার দারুণ এক সুযোগ মিলেছিলো ফ্ল্যামেঙ্গোর। অতিরিক্ত সময়ের দ্বিতীয়ার্ধে গ্যাব্রিয়েল বারবোসার পাস থেকে ডিবক্সে ভিতিনিয়োর শট অল্পের জন্য চলে যায় গোল পোস্টের বাইরে দিয়ে। শেষ পর্যন্ত অবশ্য আর ম্যাচে ফেরা হয়নি ফ্লামেঙ্গোর। আর তাতেই ৩৮ বছর আগের অর্থাৎ ১৯৮৪ সালে ক্লাব বিশ্বকাপের ফাইনালে ফ্ল্যামেঙ্গোর কাছে হারের প্রতিশোধটাই যেন নিল লিভারপুল। আর সেই সঙ্গে লিভারপুলের শিরোপার জাদুঘরে যুক্ত হলো আরও একটি অস্পর্শী শিরোপা ফিফা ক্লাব বিশ্বকাপ।

অল রেড ফিফা ক্লাব বিশ্বকাপ লিভারপুল বনাম ফ্ল্যামেঙ্গো


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর