Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বাংলাদেশ সিরিজের আগে লঙ্কানদের হারিয়ে প্রস্তুতি পাকিস্তানের


২৩ ডিসেম্বর ২০১৯ ১৪:১৫

আগামী বছরের জানুয়ারিতেই বাংলাদেশ সিরিজ খেলতে পাড়ি জমাবে পাকিস্তানে। সেখানে এফটিপি অনুযায়ী তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজ আর দু’টি টেস্ট খেলার কথা থাকলেও কেবল টি-টোয়েন্টি খেলার জন্য রাজী হয়েছে বাংলাদেশ দল। তবে এর আগে নিজেদের মাটিতে ১০ বছর পর ফেরা টেস্ট সিরিজে শ্রীলঙ্কাকে হারিয়ে স্মরণীয় করে রাখল পাকিস্তান।

দুই ম্যাচ টেস্ট সিরিজের প্রথম ম্যাচটি রাওয়ালপিন্ডিতে বৃষ্টি বাধায় ড্র হলে সিরিজের ভাগ্য নির্ধারণের জন্য তাকিয়ে থাকতে হয় করাচি টেস্টের দিকে। করাচি টেস্টের ভাগ্য অবশ্য চতুর্থ দিনের শেষ দিকেই নির্ধারিত হয়ে গিয়েছিল। পঞ্চম দিনে বাকি ছিল কেবল আনুষ্ঠানিকতা। আর ৫ম দিনে মাঠে নেমে তা নির্ধারিত হতে সময় লাগলো মাত্র ১৪ মিনিট আর বল প্রয়োজন হলো মাত্র ১৬টি। আর তাতেই ১০ বছর পর ঘরের মাঠে ফেরা টেস্ট সিরিজ ১-০তে জিতে নিল স্বাগতিকরা।

সোমবার (২৩ ডিসেম্বর) পঞ্চম দিনে নিজেদের দ্বিতীয় ইনিংসে ৭ উইকেট হারিয়ে ২১২ রানে খেলতে নামা লঙ্কানরা স্কোরবোর্ডে কোনো রান যোগ করার আগেই অল আউট হয়ে যায়।চতুর্থ দিনে শতক হাঁকানো ওশাদা ফার্নান্দোর (১০২) উইকেট তুলে নিয়ে সিরিজ জয়কে ত্বরান্বিত করেন লেগ স্পিনার ইয়াসির শাহ্‌। আর এরপর ইতিহাস গড়েন সদ্য পাকিস্তান দলে ডাক পাওয়া ১৬ বছর বয়সী পেসার নাসিম। লাসিথ এমবুলদেনিয়া ও বিশ্ব ফার্নান্দোকে কোনো রান করার আগেই ফিরিয়ে দেন এই পেসার। আর তাতেই নামের পাশে যুক্ত হয় পাঁচ উইকেট।

নামের পাশে পাঁচ উইকেট যুক্ত হওয়ার সঙ্গে সঙ্গে বনে যান ক্রিকেটের ইতিহাসের দ্বিতীয় কনিষ্ঠ বোলার হিসেবে টেস্টে পাঁচ উইকেট নেওয়া বোলার। মাত্র ৪ দিন বয়স বেশি হওয়ায় তালিকার দ্বিতীয় স্থানে অবস্থান করতে হচ্ছে এই পেসারকে। ১৯৫৮ সালে আর এক পাকিস্তানি বোলার নাসিম-উল-গনি ১৬ বছর ৩০৩ দিনে নিয়েছিলেন পাঁচটি উইকেট আর নাসিম এই কীর্তি গড়লেন ১৬ বছর ৩০৭ দিনে।

করাচি টেস্টের প্রথম দুই দিনে চালকের আসনে থেকেও শেষ পর্যন্ত ২৬৩ রানের বিশাল ব্যবধানে ম্যাচ জিতে সিরিজও নিজেদের করে নেয় পাকিস্তান। প্রথম ইনিংসে মাত্র ১৯১ রান শেষ হয় পাকিস্তানের ইনিংস, জবাবে লঙ্কানরা করে ২৭১ রান। আর এরপর দ্বিতীয় ইনিংসে ব্যাট হাতে পাকিস্তানের চার ব্যাটসম্যানের শতকে ৫৫৫ রানের বিশাল সংগ্রহ দাঁড় করায় স্কোরবোর্ডে। আর তাতেই লঙ্কানদের সামনে জয়ের লক্ষ্য দাঁড়ায় ৪৭৬ রানের। তবে শেষ পর্যন্ত সবক’টি উইকেট হারিয়ে ২১২ রানেই থামে লঙ্কানদের দ্বিতীয় ইনিংস আর পাকিস্তান পায় দশ বছর পর ঘরের মাটিতে টেস্ট সিরিজ জয়ের আনন্দ।

১০ বছর পর করাচি টেস্ট টেস্ট সিরিজ পাকিস্তান বনাম শ্রীলঙ্কা বাংলাদেশ সিরিজ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর