Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে কোয়ার্টারে ঢাকা আবাহনী


২৬ ডিসেম্বর ২০১৯ ১৯:০৬

ঢাকা: প্রথম ম্যাচে বাংলাদেশ পুলিশকে গোলোৎসবে মাতিয়ে দ্বিতীয় ম্যাচেও আরামবাগকে বিশাল ব্যবধানে উড়িয়ে দিয়েছে ঢাকা আবাহনী। এ জয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হিসেবে চলতি টিভিএস ফেডারেশন কাপের কোয়ার্টার ফাইনালে পা রেখেছে আকাশী-নীলরা। গ্রুপ রানার্স আপ হয়ে শেষ আটে আবাহনীর সঙ্গী হয়েছে বাংলাদেশ পুলিশ দলও।

বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে আজ বৃহস্পতিবার গ্রুপ এ’র সবশেষ ম্যাচে আরামবাগ ক্রীড়া সংঘকে ৫-১ ব্যবধানে উড়িয়ে দিয়েছে ঢাকা আবাহনী। আকাশী-নীলের হয়ে গোল পেয়েছেন পাঁচজন ফুটবলার।

এ ম্যাচে কঠিন চ্যালেঞ্জের মুখেই ছিল আরামবাগ। প্রথম ম্যাচে পুলিশের কাছে হেরে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন আবাহনীকে হারানোর বিকল্প ছিল না মতিঝিল পাড়ার দলটির। নড়বড়ে দল নিয়ে হ্যাবিওয়েট আবাহনীর সামনে অবশ্য ম্যাচের কঠিন বাস্তবতা দেখেছে আরামবাগ।

ম্যাচের শুরু থেকে আধিপত্য বিরাজ করে খেলতে থাকে আবাহনী। আর তাই তো গোল পেতেও অপেক্ষা করতে হয়নি খুব বেশি সময়, ম্যাচের ৯ মিনিটে সানডের গোলে লিড নেয় মারিও লেমসের শিষ্যরা। জুয়েলের ক্রস থেকে ডি বক্সের ভেতর থেকে ডান পায়ে দারুণ ফিনিশিং করেন নাইজেরিয়ান এই ফুটবলার।

প্রথমার্ধে লিড নিয়ে দ্বিতীয়ার্ধে আরও উজ্জ্বল পারফরম্যান্স দেখায় ফেডারেশন কাপের সর্বোচ্চ শিরোপাজয়ীরা। ৫১ মিনিটে ডি বক্সের বাইরে থেকে জীবনের চিপ পাস থেকে ডি বক্সের ভেতর থেকে জুয়েলের দুর্বল চিপ গোলকিপার রাকিবুল ইসলাম রাকিবকে ধোকা দিতে ব্যর্থ হলে ব্যবধান বাড়াতে পারেনি আবাহনী। টুর্নামেন্টে এটি সানডে’র দ্বিতীয় গোল।

তার এক মিনিট পরে প্রতিআক্রমণে ব্যবধান দ্বিগুণ করে আকাশী-নীলরা। নিজেদের ডি বক্স থেকে বল উদ্ধার করে জীবন এগিয়ে দেন সানডের পায়ে। মাঝমাঠ থেকে বল নিয়ে ডি বক্সের সামনে অপেক্ষারত বেলফোর্টের পায়ে এগিয়ে দিলে ব্যাকহিলে বল দিয়ে দেন বাম প্রান্ত থেকে দৌড়ে আসতে থাকা রায়হানকে। জায়গা তৈরি করে বল ক্রস করে দিলে ছয় গজের ভেতর থেকে একেবারে ফাঁকায় থাকা জীবন আলতো পায়ে বল ঠিকানায় পৌঁছে দেন (২-০)। টুর্নামেন্টে জীবনের এটা দ্বিতীয় গোল।

৫৭ মিনিটে রায়হানের লম্বা থ্রো থেকে মিশরীয় ফুটবলার নাসেরের মাথা ছুঁয়ে বল নাসিরউদ্দীনের গায়ে লেগে জালে জড়ায়।ব্যবধান ৩-০ করে ফেলে আবাহনী। ৭৩ মিনিটে এবার হালি গোলের কোটা পূর্ণ করে ঢাকা আবাহনী। জীবনের ক্রস থেকে সানডে বল এগিয়ে দেন ওত পেতে থাকা মামুনুল ইসলাম মামুন। ওয়ান টাসেই বুলেট শটে বারের ডান প্রান্ত দিয়ে জালে জড়ান মামুন (৪-০)। ৭৯ মিনিটে রুবেল মিয়ার ক্রস থেকে হেডে গোল করেন বদলি হিসেবে নামা আবাহনীর সুপারসাব ফয়সাল আহমেদ শীতল (৫-০)।

এরপর একেবারে ম্যাচ থেকে বেরিয়ে যায় আরামবাগ। অবশ্য সান্ত্বনার একটা গোল আদায় করে নেয় তারা। ৮৫ মিনিটে ব্যবধান কমায় আরামবাগ। সিক্স ইয়ার্ডের ভেতর থেকে গোলকিপার সোহেলকে বোকা বানিয়ে গোল করেন মুরাদ হোসেন চৌধুরী।

এ হারে গ্রুপ পর্ব থেকে ছিটকে পরে আরামবাগ। গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে কোয়ার্টার ফাইনালে নাম লেখায় ঢাকা আবাহনী। এ জয়ে ক্ষুধা আরও বেড়ে গেছে বলে মনে করেন আবাহনীর কোচ মারিও লেমস, ‘প্রথমার্ধে ভালো খেলিনি। দ্বিতীয়ার্ধে পরিকল্পনা করেছি। তাতে জায়গা তৈরি হয়েছে অনেক। রায়হান, সাদ, রুবেলকে দিয়ে ওভারল্যাপ করিয়েছি। তাতে ম্যাচের রেজাল্ট চেঞ্জ হয়ে গেছে অনেক। আমরা খুশি তবে আমরা আরও ভালো খেলতে চাই। কোয়ার্টার ফাইনালে নজর দিচ্ছি।’

হারটাকে অভিজ্ঞতা হিসেবে নিয়ে লিগে কাজে লাগাতে চান আরামবাগের কোচ মিলন মোল্লা, ‘ডিস্ট্রয় না হয় যাতে সেজন্য খেলছি। লিগে যাতে রেলিগেশন না হয় সেই চেষ্টাই করবো। আগামী মাসে বঙ্গবন্ধু গোল্ডকাপ হবে জাতীয় দলের। সেই সময়টাকে কাজে লাগিয়ে লিগের জন্য চেষ্টা করবো নিজেদের সেরাটা খেলার।’

আবাহনী বনাম আরামবাগ ফেডারশন কাপ


বিজ্ঞাপন
সর্বশেষ

‘আমাদের সেনাবাহিনী যেন তৈরি থাকে’
৮ সেপ্টেম্বর ২০২৪ ১৫:২৯

আগস্টে কমেছে মূল্যস্ফীতি
৮ সেপ্টেম্বর ২০২৪ ১৫:০৭

সম্পর্কিত খবর