Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

এ বছর হাসির চেয়ে কান্নাই বেশি দেখেছে দেশের ফুটবল


২৬ ডিসেম্বর ২০১৯ ২৩:৫০

ঢাকা: ২০১৯ সাল। সাফল্যে সোনায় মোড়ানো বছর কাটাতে পারতো বাংলাদেশ। সেখানে হতাশার পর হতাশার গল্প উপহার দিয়েছে দেশের ফুটবল। নারী-পুরুষ মিলিয়ে বয়সভিত্তিক থেকে শুরু করে সিনিয়র ফুটবলে সবমিলিয়ে এক কথায় উত্তর বললে- ‘হতাশার বছর’ পার করেছে লাল-সবুজের এই দেশ। আশার প্রদীপ জ্বালিয়ে প্রতিটি ক্ষেত্রে হতাশার অন্ধকার দেখেছে সমর্থকরা। সব মিলিয়ে বলতে হয় এবছরটা ‘হাসির থেকে কান্নাই’ বেশি দেখেছে দেশের ফুটবল।

‘এ বছর কেমন কাটল দেশের ফুটবল’ পর্যবেক্ষণের মাধ্যমে ব্যাখ্যা করার চেষ্টা করবে সারাবাংলাডটনেট। বছর শেষে সালতামামির আজকের আয়োজনে থাকছে দেশের ফুটবল।’’

আশা-হতাশার দোলাচলে কেটেছে জামাল-ভূঁইয়াদের বছর:
গেল বছরে ইন্দোনেশিয়ায় এশিয়ান গেমসে দুর্দান্ত পারফরম্যান্স করে এবছরের শুরুটাও হয়েছে বাংলাদেশের সাফল্যের সঙ্গে। অবশ্য শেষটা রাঙাতে পারেনি জামাল-ভূঁইয়ারা। ফ্রেন্ডলি ম্যাচ ও বিশ্বকাপ প্রাক বাছাইপর্ব টপকে মূল পর্বে কঠিন বাস্তবতা দেখেছে জেমি ডে’র বাহিনী। প্রাক বাছাইয়ে লাওসকে হারিয়ে জায়গা নিলেও দ্বিতীয় রাউন্ডে এসে নিজেদের সামর্থ্য বুঝতে পেরেছে বাংলাদেশ। আফগানিস্তানের কাছে ১-০ ব্যবধানে হেরে বিশ্বকাপ মিশন শুরু করে কাতারের কাছে ঘরের মাঠে ২-০ ব্যবধানে হেরেছে বাংলাদেশ। তৃতীয় ম্যাচে ভারতের মাটি থেকে ১-১ ব্যবধানে ড্র করে এক পয়েন্টের স্বস্তি নিয়ে ফিরেছে জামাল ভূঁইয়ারা। চতুর্থ ম্যাচে ওমানের কাছে ৪-১ ব্যবধানে হেরে বুঝেছে প্রতিবেশি দেশগুলো অনেক এগিয়ে গেছে বাংলাদেশ থেকে। সব মিলিয়ে এ বছর ৯টি ম্যাচ খেলে চার ম্যাচ জিতেছে বাংলাদেশ। হেরেছে তিনটি। ড্র করেছে দুটি। বছরের শেষদিকে বিজয় মাসটা রাঙাতে পারতো বাংলাদেশ। ডিসেম্বরে নেপালের মাটিতে দক্ষিণ এশিয়ান গেমসে ভারত-পাকিস্তানহীন এই আসরে ব্রোঞ্জের হতাশা নিয়ে ঘরে ফিরেছে বাংলাদেশ। হেরেছে নেপাল-ভুটানের কাছে।

সিনিয়র নারী ফুটবল; সারাবছর বসেই কেটেছে সাবিনা-কৃষ্ণাদের:
বাংলাদেশের সিনিয়র ফুটবল দল বলে কিছু নেই। সিনিয়রদের মধ্যে শুধু সাবিনাই আছেন ক্যাম্পে। বাফুফের কথা-এখন যারা জুনিয়র আছে তারাই কয়েকবছর পর সিনিয়র দলে খেলবে। সেই সময় পর্যন্ত সিনিয়র দলের কোনও কার্যক্রম থাকছে না। মাঝে বঙ্গমাতা গোল্ডকাপ আন্তর্জাতিক টুর্নামেন্টে অবিশ্বাস্যভাবে ফাইনাল ম্যাচ সামান্য বৃষ্টিতে থামিয়ে দিয়ে যৌথ চ্যাম্পিয়নশিপ শিরোপা জয়ের উল্লাসে মেতেছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন। এটা ছিল অ-১৯ চ্যাম্পিয়নশিপ। এদিকে দফায় দফায় পিছিয়েছে মেয়েদের নিয়ে লিগ করার উদ্যোগ। আশ্বাসের উপর আশ্বাস দিয়েছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। চলতি মাসেই লিগ শুরু করতে চেয়েও মাঠে গড়ায়নি বহু কাঙ্ক্ষিত লিগ। এবার আর আশ্বাস নয়; আনুষ্ঠানিকভাবে মাঠে নেমে পড়েছে দেশের ফুটবলের সর্বোচ্চ অভিভাবক। এ মাসে নাহলেও পিছিয়ে আগামী বছরের জানুয়ারি থেকে কৃষ্ণা-সাবিনাদের নিয়ে লিগ শুরু করতে চায় বাফুফে।

বয়সভিত্তিক পুরুষ ফুটবল দলের হতাশার বছর:
এএফসি অ-২৩ চ্যাম্পিয়নশিপের বাছাইপর্ব দিয়ে শুরু হয়েছে এ বছরের বয়সভিত্তিক পুরুষ ফুটবল। বাহরাইনে অনুষ্ঠিত এই টুর্নামেন্টে শ্রীলঙ্কাকে হারালেও বাহরাইন ও প্যালেস্টাইনের কাছে একই ১-০ ব্যবধানে হেরে বাছাইপর্ব থেকেই বিদায় নিতে হয়েছে রবিউল-সুফিল-বিপলুদের।

এএফসি অ-১৬ চ্যাম্পিয়নশিপেও একই রকম হতাশার গল্প নিয়েই ফিরেছে দেশের কিশোররা। ভুটানকে হারালেও বাছাইপর্ব টপকাতে পারেনি বাংলাদেশ। কাতার ও ইয়েমেনের কাছে হেরেছে মিরাদ-আল আমিনরা। এএফসি অ-১৯ চ্যাম্পিয়নশিপে আরও ভরাডুবি হয় বাংলাদেশের। বাহরাইনের কাছে হেরে শক্তিশালী জর্ডানকে হারিয়ে আশার কথা বললেও ভুটানের কাছে হেরে পয়েন্ট টেবিলে তলানিতে থেকে দেশে ফিরতে হয়েছে আশরাফুল-ইয়াসিন-ফাহিমদের।

সাফেও হতাশার বছর কাটিয়েছে জুনিয়ররা। অ-১৫ সাফ চ্যাম্পিয়নশিপে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ছিল বাংলাদেশ। এবছর শিরোপা হাতছাড়া করেছে মিরাদরা। পাঁচ দলের মধ্যে তৃতীয় হয়েছে কিশোররা। নেপাল ও ভারতের কাছে হেরেছে লাল-সবুজরা। অন্যদিকে অ-১৯ সাফ চ্যাম্পিয়নশিপেও ভারতের কাছে ২-১ ব্যবধানে হেরে শিরোপা হাতছাড়া করেছে বাংলাদেশ। অবশ্য ম্যাচটি বিতর্কের জন্ম দিয়েই শেষ হয়েছিল। তারপরেও শিরোপার পাশে নাম লেখাতে না পারার দুঃখ নিয়ে দেশে ফিরতে হয়েছে ইয়াসিন-ফাহিমদের।

হাসি-কান্নায় কেটেছে মেয়েদের ফুটবল:
সবচেয়ে সম্ভাবনাময় ধরা হয় মেয়েদের বয়সভিত্তিক ফুটবল। বছরের একবারই শিরোপা জয়ের উল্লাস দেখেছে সমর্থকরা সেটাও আক্ষেপ নিয়ে। বঙ্গমাতা গোল্ডকাপ আন্তর্জাতিক টুর্নামেন্টে শিরোপা ঘরে তোলার সুযোগ ছিল স্বপ্না-কৃষ্ণাদের। ফাইনালে উঠেও অবিশ্বাস্যভাবে ফাইনাল ম্যাচ সামান্য বৃষ্টিতে স্থগিত করে যৌথ চ্যাম্পিয়নশিপ শিরোপা জয়ের উল্লাসে মেতেছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন। এটা ছিল অ-১৯ চ্যাম্পিয়নশিপ। এই একটা শিরোপাই ছিল মেয়েদের ফুটবলে। এসএ গেমসে স্বর্ণ জয়ের দারুণ সম্ভাবনা থাকলেও মেয়েদের কোন দল পাঠায়নি বাফুফে।

এদিকে বছরের শুরুটা হয়েছে হতাশা দিয়ে। সাফ চ্যাম্পিয়নশিপে ডিফেন্ডিং শিরোপা হাতছাড়া করতে হয়েছে বাংলাদেশের। নেপালে অনুষ্ঠিত ওই আসরে ফাইনালে উঠতে ব্যর্থ হয় বাংলাদেশের মেয়েরা। সেমিফাইনালে ভারতের কাছে ৪-০ গোলে পরাজিত হয়ে ঘরে ফিরতে হয়েছে গোলাম রব্বানী ছোটনের শিষ্যদের। অন্যদিকে সাফ অ-১৫ চ্যাম্পিয়নশিপের ফাইনালে ভারতের কাছে হেরে রানার্স আপ হয়ে শিরোপার ঘরে তোলার হতাশা নিয়েই বিদায় নিতে হয়েছে ডিফেন্ডিং চ্যাম্পিয়নদের।

এএফসির টুর্নামেন্টগুলোতেও এবছরও হতাশা দেখেছে মেয়েরা। এএফসি অ-১৬ নারী চ্যাম্পিয়নশিপ ছিল সবচেয়ে আশার জায়গা। চূড়ান্ত পর্বে ৮ দলের মধ্যে সপ্তম হয়ে বিদায় নিতে হয়েছে বাংলাদেশের মেয়েদের।

ক্যাসিনো কাণ্ডে লণ্ডভণ্ড ফুটবল পাড়া:
চলতি বছরের সেপ্টেম্বর মাসে একটা বড়সড় ঝড় বইয়ে গেছে ফুটবল পাড়ায়। সেই ঝড়ের নাম ‘ক্যাসিনো’। ক্যাসিনো কাণ্ডে ওলটপালট হয়ে যায় ক্লাব পাড়া হিসেবে পরিচিত মতিঝিল ক্লাব পাড়া। ক্যাসিনো অপরাধের সঙ্গে নাম জড়িয়ে পড়ে ঐতিহ্যবাহী মোহামেডান স্পোর্টিং, ভিক্টোরিয়া স্পোর্টিং, আরামবাগ ক্রীড়া সংঘ, ওয়ান্ডারার্স, মুক্তিযোদ্ধা সংসদ ক্রীড়া চক্র, ইয়াংমেন্স ক্লাবের মতো ক্লাবগুলোর নাম। অনেক ক্লাব এখন ঠিকমতো দাঁড়াতেই পারেনি। ক্লাবের তালা খোলেনি অনেকগুলো ক্লাবেরই। ক্লাব কার্যক্রম বন্ধ আছে।

দেশের ক্লাব ফুটবল ইতিহাসে ঢাকা আবাহনীর রেকর্ড বিস্ময়:
ক্লাব ফুটবলে সাফল্য উপহার দিয়েছে ঢাকা আবাহনী। এএফসি কাপের ইতিহাসে দেশের কোনও ক্লাব কখনও গ্রুপ পর্বের বাধা পেরুতে পারেনি ক্লাব ইতিহাসে। ইতিহাস সৃষ্টি করে সেই ইতিহাসটাই গড়েছে দেশের সবচেয়ে সফল দলটি। বাছাইপর্ব পেরিয়ে সেমি ফাইনালে খেলেছে ঢাকা আবাহনী। গ্রুপ পর্বে চেন্নাইন এফসি, মিনার্ভা পাঞ্জাব ও মানাং মার্শিয়াংদির মতো দলগুলোকে হারিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে সেমিতে পা রাখে আবাহনী। সেমিতে প্রথম লেগে উত্তর কোরিয়ার দল এপ্রিল টুয়েন্টিফোরকেও ‍দুর্দান্তভাবে হারিয়ে দেয় মামুন-জীবন-সানডেরা। পরের লেগে ২-০ ব্যবধানে হেরে কষ্টের বিদায় হলেও ক্লাব ইতিহাসে নজির স্থাপন করে আবাহনী। বলার মতো একটাই বড় পাওয়া সমর্থকদের।

এএফসি এএফসি কাপ দেশের ফুটবল ফুটবল বাফুফে সালতামামি ২০১৯


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর