Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

লারাকেও ছাড়িয়ে গেলেন, ২৭ বছরের রেকর্ডও ভাঙলেন


২০ ফেব্রুয়ারি ২০১৮ ১৬:৫৮

সারাবাংলা ডেস্ক

ব্যাট হাতে খেল দেখিয়েই চলেছেন ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি। একের পর এক রেকর্ড ভেঙেই চলেছেন। এবার আরেকটি চমক কোহলির। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে একদিনের ক্রিকেট সিরিজে ব্যাট হাতে জ্বলে ওঠা কোহলি পেছনে ফেললেন কিংবদন্তি ব্যাটসম্যান ব্রায়ান লারাকে।

জিম্বাবুয়ে ও আফগানিস্তান সিরিজের পর মঙ্গলবার ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি) ঘোষণা করে রেটিং পয়েন্টের এই তালিকা। এই তালিকায় কোহলি স্পর্শ করেন ক্যারিয়ার সেরা ওয়ানডে রেটিং।

৯০৯ রেটিং পয়েন্ট নিয়ে ওয়েস্ট ইন্ডিজ দলের সাবেক তারকা ব্যাটসম্যান ব্রায়ান লারাকে ছাড়িয়ে গেছেন ভারতীয় অধিনায়ক। এর আগে ৯০৮ রেটিং নিয়ে তালিকায় সাত নম্বরে ছিলেন ব্রায়ান লারা। এবার ৯০৯ রেটিং নিয়ে তালিকার সাত নম্বরে কোহলি জায়গা করে নিলে লারা আছেন আট নম্বরে।

ওয়ানডেতে ক্যারিয়ার সেরা রেটিংয়ের তালিকার শীর্ষে আছেন ওয়েস্ট ইন্ডিজের কিংবদন্তি স্যার ভিভ রিচার্ডস। ১৯৮৫ সালে পাকিস্তানের বিপক্ষে ৯৩৫ রেটিং নিয়ে তালিকার এক নম্বরে ওঠেন তিনি।

তালিকার দুইয়ে আছেন পাকিস্তানের সাবেক ব্যাটসম্যান জহির আব্বাস। ১৯৮৩ সালে নিউজিল্যান্ডের বিপক্ষে তার ক্যারিয়ার সেরা রেটিং ছিল ৯৩১। ১৯৮১ সালে নিউজিল্যান্ডের বিপক্ষে ৯২১ রেটিং পাওয়া অস্ট্রেলিয়ার গ্রেগ চ্যাপেল তালিকার তিন নম্বরে আছেন। একই দলের বিপক্ষে ৯১৯ রেটিং (১৯৮৩ সালে) নিয়ে ইংল্যান্ড দলের বাঁহাতি ব্যাটসম্যান ডেভিড গোয়ের আছেন তালিকার চারে।

১৯৯১ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে অস্ট্রেলিয়ার ডিন জোনস ৯১৮ রেটিং পেয়েছিলেন, তালিকার পাঁচে আছেন তিনি। আর কোহলির চেয়ে মাত্র এক রেটিং বেশি নিয়ে তালিকার ছয়ে আছেন পাকিস্তানি ব্যাটসম্যান জাভেদ মিঁয়াদাদ। ১৯৮৭ সালে শ্রীলঙ্কার বিপক্ষে তার রেটিং ছিল ৯১০। আর ১৯৯৩ সালে পাকিস্তানের বিপক্ষে সিরিজ শেষে ব্রায়ান লারার পেয়েছিলেন ৯০৮ রেটিং পয়েন্ট। তার চেয়ে এক পয়েন্ট বেশি নিয়ে তালিকার সাতে উঠলেন কোহলি।

বিজ্ঞাপন

গত ২৭ বছরে কোহলির চেয়ে সর্বোচ্চ রেটিং ওয়ানডেতে কেউ স্পর্শ করতে পারেননি। সবশেষ ১৯৯১ সালে অস্ট্রেলিয়ার ডিন জোনস ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৯১৮ রেটিং স্পর্শ করেছিলেন। এর দুই বছর পর লারা তার ক্যারিয়ার সেরা রেটিং স্পর্শ করেছিলেন। এবিডি ভিলিয়ার্স আর কোহলির মতো আর কেউ টেস্ট এবং ওয়ানডের রেটিংয়ে একই সময়ে ৯০০ পয়েন্টের বেশি পাননি।

মজার বিষয় হলো কোহলিই একমাত্র ব্যাটসম্যান যিনি ক্রিকেটের তিন ফরম্যাটের শীর্ষ তিনটি জায়গাই ধরে রেখেছেন। ওয়ানডেতে এক নম্বরে, টেস্টে স্টিভ স্মিথের পেছনে থেকে দুই নম্বরে আর টি-টোয়েন্টিতে বাবর আজম-অ্যারন ফিঞ্চদের পেছনে থেকে তিন নম্বরে অবস্থান করছেন কোহলি।

সারাবাংলা/এসএন/এমআরপি

বিজ্ঞাপন
সর্বশেষ

শরৎ বাংলাদেশের কোমল স্নিগ্ধ এক ঋতু
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৫৪

সম্পর্কিত খবর