Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘পাকিস্তানে যেতে ভয় লাগে’


৬ জানুয়ারি ২০২০ ১৫:০৮

মুশফিকুর রহিম নাকি সাফ জানিয়ে দিয়েছেন,আসন্ন পাকিস্তান সফরে তিনি যাচ্ছে না। তার মতো আরো অনেকেই আছেন যারা নিরাপত্তাহীনতার বিষয়টি মাথায় রেখে পাকিস্তান সফর থেকে বিরত থাকতে চাইছেন। পাছে শঙ্কা একটিই, কখন কোন বিপদ ঘটে যায়! রোড সাইড বোম্বার, সুইসাইড বোম্বারদের পুঁতে রাখা বোমার আঘাতে প্রাণটিই না হারাতে হয়! একই শঙ্কার অনুরণন আজ শোনা গেল বাংলাদেশ ক্রিকেটের আরেক সিনিয়র ক্রিকেটারের কণ্ঠেও।

নাম প্রকাশে অনিচ্ছুক এই তারকা ক্রিকেটার সোমবার (৬ ডিসেম্বর) মিরপুর একাডেমির মাঠে বিপিএলের অনুশীলন করছিলেন। অনুশীলনের ফাঁকে তার কাছে জানতে চাই, পাকিস্তানে যাচ্ছেন তো? প্রশ্নটি শুনেই যেন তার মুখ শুকিয়ে গেল। চেহারায় ফুটে উঠল অজানা এক আতঙ্ক। ‘বোর্ড বললে তো কিছু করার নেই। তবে পাকিস্তানে যেতে ভয় লাগে ভাই। কখন যে কি হয়ে যায়! পরিবার আছে। কিছু হয়ে গেলে তাদের কি হবে!’

শেষ করেই তিনি ফিরে গেলেন গেলেন গেল বছরের মার্চে। স্মরণ করলেন নিউ জিল্যান্ড সিরিজে ক্রাইস্ট চার্চের জামে মসজিদের সেই বিভীষিকাময় সন্ত্রাসী হামলার ঘটনা। ‘নিউ জিল্যান্ডে অল্পের জন্য বেঁচে গেছি ভাই। আর মাত্র কয়েক মিনিট এদিক ওদিক হলেই আজ আর জীবিত থাকতাম না।‘

চলতি মাসের শেষ সপ্তাহে পাকিস্তানে অনুষ্ঠেয় সিরিজটিকে নিয়ে ঠিক এমনই চাপ আতঙ্কে দিনাপতিপাত করছেন বাংলাদেশ ক্রিকেটের বেশ কয়েকজন ক্রিকেটার। কিন্তু তাদের অনেকেই রুটি রুজির ভয়ে সরব হতে পারছেন না। বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন যদিও আশ্বস্ত করেছেন ‘কেউ যেতে না চাইলে তাকে বিসিবি জোর করবে না।‘ সেটা জানা সত্বেও অনেকেই বলতে সাহস পাচ্ছেন না যে তারা পাকিস্তানে যেতে আগ্রহী নন।

অবশ্য সময় গড়ানোর সঙ্গে সঙ্গে দুই বোর্ড যে অবস্থানে পৌঁছেছে তাতে সিরিজটি আদৌ আলোর মুখ দেখবে কিনা সেটা নিয়ে যথেষ্টই সন্দেহ আছে। দেশটির নিরাপত্তার বিষয়টি মাথায় রেখে সফরকারী বাংলাদেশ ক্রিকেট বোর্ড সভাপতি নাজমুল হাসান পাপন বলছেন, ‘শুধুমাত্র তিন ম্যাচ সিরিজের টি-টোয়েন্টি খেলতেই চলতি মাসের তৃতীয় সপ্তাহে তারা দেশটিতে সফর করবে। আর দুই ম্যাচ সিরিজের টেস্ট পাকিস্তানে নয়, খেলবে নিরপেক্ষ কোনো ভেন্যুতে। অন্যদিকে, স্বাগতিক পাকিস্তান ক্রিকেট বোর্ডের চেয়ারম্যান এহসান মানি বলছেন, ‘দেশের বাইরে অন্য কোথাও ম্যাচ খেলবে না পাকিস্তান।‘ দু’টি সিরিজই তারা নিজেদের মাটিতে খেলতে আগ্রহী।

এদিকে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) দেওয়া সর্বশেষ প্রস্তাবটিও ফিরিয়ে দিয়েছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। সেই প্রস্তাবে দুই ম্যাচ সিরিজের টেস্টের একটি পাকিস্তানে ও একটি ঢাকায় খেলতে চেয়েছিল বাংলাদেশ। তবে এই প্রস্তাবটিও নাকচ করে দিয়েছে পিসিবি।

এহসান মানি নাজমুল হাসান পাপন পাকিস্তান ক্রিকেট বোর্ড পাকিস্তান বনাম বাংলাদেশ বাংলাদেশ ক্রিকেট বোর্ড সিরিজ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর