Sunday 20 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

টোকিও অলিম্পিক থেকে বাদ ভারোত্তোলন!


৭ জানুয়ারি ২০২০ ১৩:৩৭

ডোপের কারণে টোকিও অলিম্পিক থেকে বাদ গেছে রাশিয়া। রাশিয়ার পতাকা গায়ে জড়িয়ে অংশ নিতে পারবেন না রাশিয়ার অ্যাথলেটরা। রাশিয়ার পর এবার আঙুল উঠেছে বিশ্ব ভারোত্তোলন সংস্থার দিকে। নানা প্রকারে দুর্নীতির অভিযোগ উঠছে সংস্থাটির ওপর। তাদের ওপর আনা এসব অভিযোগ প্রমাণিত হলে আসন্ন টোকিও অলিম্পিকে বাদ যেতে পারে সম্পূর্ণ ইভেন্টটি।

আন্তর্জাতিক দুর্নীতি থেকে শুরু করে ডোপ কেলেঙ্কারি। কোনো কিছুই বাদ যায়নি গেলো ২০ বছরে ভারোত্তোলনের সর্বোচ্চ এই সংস্থাটির। জার্মানির একটি সংস্থার স্ট্রিং অপারেশনের মাধ্যমে উঠে এসেছে বিশ্ব ভারোত্তোলনের সর্বোচ্চ সংস্থাটির এই সব অনিয়মের বিভিন্ন দিক।

বিজ্ঞাপন

অভিযোগের সকল তীরই যাচ্ছে সংস্থাটির প্রেসিডেন্ট টমাস আজানের দিকেই। দীর্ঘদিন প্রসিডেন্টের দায়িত্বে থাকা আশি বছর বয়ষ্ক টমাস আজান সংস্থাটিতে ‘দুর্নীতির সংস্কৃতি’ চালু করেছেন বলে স্ট্রিং অপারেশনের প্রতিবেদনে বলা হয়।

গোপন ক্যামেরার ধারণকৃত একটি ভিডিওতে দেখানো হয়, মলডোভার জাতীয় ভারোত্তোলন সংস্থার চিকিৎসক ডোরিন বালমুস বলছেন কিভাবে করা হয় বিভিন্ন দুর্নীতি। সেখানে তিনি বলেন কিভাবে খেলোয়াড়দের মূত্রের নমুনা বদল করে দেয়া হত। এছাড়াও ২০০৮ থেকে ২০১৭ পর্যন্ত ৪৫০টি বিশ্ব চ্যাম্পিয়নশিপ ও অলিম্পিক্সে যোগ দেওয়া অ্যাথলেটদের অর্ধেকের ডোপ পরীক্ষা হয়নি বলেও জানান তিনি।

এছাড়াও তিনি তাঁকে বলতে দেখা যায় যে, তাইল্যান্ডের হয়ে অলিম্পিকে ব্রোঞ্জ জেতা রাটিকান গুলনল আঠারো বছর বয়স থেকেই শক্তিবর্ধক নিষিদ্ধ ওযুধ নিচ্ছেন যা পদক জেতায় প্রভাব ফেলেছে।

এখানেই থেমে থাকেনি বিতর্ক। বেরিয়ে এসেছে আর্থিক কেলেঙ্কারির তথ্যও। আন্তর্জাতিক অলিম্পিক কমিটি থেকে পাওয়া বিশাল অঙ্কের টাকা সুইস ব্যাংকের দুইটি অ্যাকাউন্টে কী ভাবে পাঠিয়েছেন প্রেসিডেন্ট আজান, সেটিও প্রকাশ করা হয়েছে।

বিজ্ঞাপন

২০২০ অলিম্পিক অলিম্পিক টোকিও ২০২০ টোকিও অলিম্পিক ভারোত্তোলন

বিজ্ঞাপন
সর্বশেষ

গোলমরিচ যেভাবে দ্রুত ওজন কমায়
২০ অক্টোবর ২০২৪ ১৫:৫১

সম্পর্কিত খবর