Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বন্দুকের মুখে কি ক্রিকেট হয়?


৭ জানুয়ারি ২০২০ ১৭:৩৩

পুরো দেশজুড়েই যুদ্ধ যুদ্ধ ভাব। থমথমে একটা পরিস্থিতি। যেন যে কোন সময় বোমার প্রকট শব্দে পুরো শহর প্রকম্পিত হবে। মুহুর্তেই ঝড়ে যাবে তাজা তাজা প্রাণ। রক্তান্ত হবে জনপদ। কমান্ডোরা ২৪ ঘণ্টা স্টেইন গান নিয়ে টিম হোটেল, মাঠ পাহাড়া দিচ্ছেন। প্লেয়াররা একটু ভালো খেতে রেস্তোঁরায় গেলেও সেখানে স্টেইন গানসহ আরো ভারী অস্ত্র হাতে নিশ্ছিদ্র নিরাপত্তার চাদর বিছিয়ে রাখবেন নিরাপত্তারক্ষীরা।

মাঠে খেলা নেই, ঘুরতে যাবেন সেখানেও নিজের মত করে সময় কাটানোর উপায় নেই। কমান্ডোদের সশস্ত্র পাহাড়া। সবচাইতে বিব্রতকর হল, ঘুম থেকে উঠে মুশফিক, মাহমুদউল্লাহরা যখন দেখবেন দরজার সামনে ভারী মেশিনগান হাতে কেউ তাদের পাহাড়া দিচ্ছেন। এভাবে আর যাই হোক ক্রিকেট হতে পারে না বলে মনে করেন নাইমুর রহমান দুর্জয়।

বাংলাদেশের পাকিস্তান সফর নিয়ে দুই দেশের ক্রিকেট বোর্ডই যখন বিপরীত মেরুতে অবস্থান করছেন ঠিক সেই সময় এমন বিষ্ফোরক মন্তব্য করলেন বাংলাদেশের প্রথম টেস্ট অধিনায়ক ও বাংলাদেশ ক্রিকেটের হাইপারফরম্যান্স ইউনিটের প্রধান নাইমুর রহমান দুর্জয়।

মঙ্গলবার (৭ ডিসেম্বর) বাংলাদেশ ক্রিকেট বোর্ডের চত্বরে তিনি বলেন, ‘আপনি যখন মাঠে যাবেন তখন বুঝতে পারছেন না আপনি ক্রিকেট খেলতে যাচ্ছেন নাকি যুদ্ধ করতে যাচ্ছেন। চারদিকে এতো নিরাপত্তা! আপনার রুমের সামনে যদি সারাক্ষণ একে-৪৭ নিয়ে দাড়িয়ে থাকে সেটা কিন্তু প্রাইভেসির লঙ্ঘন। হোটেলের মধ্যে এমনকি আপনার কক্ষের মধ্যেও আপনি ফ্রি চলাচল করতে পারছেন না। এই জিনিসগুলোই মাথায় রেখে কিন্তু পাকিস্তানে যেতে হবে। আমি চাই যে প্লেয়াররা যখন খেলবে তখন খেলাটা যেন মাথায় থাকে।’

সময় গড়ানোর সঙ্গে সঙ্গে দুই বোর্ড যে অবস্থানে পৌঁছেছে তাতে চলতি মাসের তৃতীয় সপ্তাহে অনুষ্ঠেয় সিরিজটি আদৌ আলোর মুখ দেখবে কিনা সেটা নিয়ে যথেষ্টই সন্দেহ আছে। দেশটির নিরাপত্তার বিষয়টি মাথায় রেখে সফরকারী বাংলাদেশ দলের বোর্ড সভাপতি নাজমুল হাসান পাপন বলছেন, শুধুমাত্র তিন ম্যাচ সিরিজের টি-টোয়েন্টি খেলতেই চলতি মাসের তৃতীয় সপ্তাহে তারা দেশটিতে সফর করবে। আর দুই ম্যাচ সিরিজের টেস্ট পাকিস্তানে নয়, খেলবে নিরপেক্ষ কোন ভেন্যুতে। অন্যদিকে, স্বাগতিক পাকিস্তান ক্রিকেট বোর্ডের চেয়ারম্যান এহসান মানি বলছেন, দেশের বাইরে অন্য কোথাও ম্যাচ খেলবে না পাকিস্তান। দুটি সিরিজই তারা নিজেদের মাটিতে খেলতে আগ্রহী।

এদিকে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) দেওয়া সর্বশেষ প্রস্তাবটিও ফিরিয়ে দিয়েছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। সেই প্রস্তাবে দুই ম্যাচ সিরিজের টেস্টের একটি পাকিস্তানে ও একটি ঢাকায় খেলতে চেয়েছিল বাংলাদেশ। তবে এই প্রস্তাবটিও নাকচ করে দিয়েছে পিসিবি।


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর