Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বিদায় বেলায় ফুলের তোড়া আশা করেন না মাশরাফি


১০ জানুয়ারি ২০২০ ১৯:৩৯

রংপুর রেঞ্জার্সের কাছে ১১ রানে হারের পর সংবাদ সম্মেলনে এসে কথাবার্তায় বেশ স্বাভাবিকই ছিলেন যমুনা ব্যাংক ঢাকা প্লাটুন দলপতি মাশরাফি বিন মোর্ত্তজা। দলের হারের কারণ জানাচ্ছিলেন, কি করলে ম্যাচটি জেতা সম্ভব হতো সেটাও বাতলে দিচ্ছিলেন। কিন্ত আচমকাই অবসর ও ক্রিকেট থেকে দূরে থাকা নিয়ে করা এক প্রশ্নে আবেগপ্রবণ হয়ে পড়লেন লাল সবুজের ক্রিকেটের ওয়ানডে দলপতি। আবেগের বশে উগড়ে দিলেন ৬ মাসের জমানো ক্ষোভ ও অভিমান।

বিজ্ঞাপন

মাশরাফি কবে অবসরে যাচ্ছেন? গতবছর দেশের রাজনীতিতে তিনি নাম লেখানোর পরে সম্ভবত এটাই ছিল বাংলাদেশের ক্রিকেট সাংবাদিকদের বহুল উচ্চারিত প্রশ্ন। যা আজও অব্যাহত আছে। বিশ্বকাপে তার নিষ্প্রভ পারফরম্যান্সে বিদেশি সাংবাদিক তো বটেই দেশি সাংবাদিকরাও এই প্রশ্নের তীর ছুঁড়ে তার হৃদয় রক্তাক্ত করেছেন। উত্তরে কিছুই বলেননি। চুপ হয়ে মাথা নিচু করে থেকেছেন। একই  প্রশ্নবাণে আজও আরেকবার  জর্জরিত হলেন ম্যাশ।

বিজ্ঞাপন

প্রশ্নটি তাকে করা হত না। যেহেতু ফেব্রুয়ারিতে পূর্ণাঙ্গ সিরিজ খেলতে জিম্বাবুয়ে দল বাংলাদেশ সফরে আসছে, তাই অনেকেই ধরে নিচ্ছেন এই সিরিজ দিয়ে দেশের মাটিতেই ক্যারিয়ারের এপিটাফ লিখে দেবেন টাইগার দলপতি। এর পেছনে আবার কারণও আছে।

গেলো বছর গুঞ্জন উঠেছিল, দেশের মাটিতে ওয়ানডে সিরিজ খেলে ক্রিকেটকে বিদায় জানাবেন বাংলাদেশ ক্রিকেটের দিন বদলের এই মহানায়ক; যা গত সেপ্টেম্বরে জিস্বাবুয়ের বিপক্ষে ম্যাচ দিয়ে হওয়ার কথা ছিল। কিন্তু শেষ পর্যন্ত তা হয়নি। ছয় মাস না ঘুরতেই আবার জিম্বাবুয়ে আসছে। তাহলে কি এবারই মাঠ থেকে বিদায় নেবেন ম্যাশ?

না, শুক্রবার (১০ জানুয়ারি) সংবাদমাধ্যমকে দেওয়া উত্তরে তেমন কোন সম্ভাবনার কথা তিনি জানাননি। ফুলেল শুভেচ্ছায় সিক্ত হয়ে মাঠ থেকে ক্রিকেটকে বিদায় জানানোর কোনো ইচ্ছে তার আছে বলেও মনে হলো না।

‘আমি এখন বিপিএল খেলছি, উপভোগ করছি। সামনে ঢাকা প্রিমিয়ার লিগ খেলব। সবসময় জাতীয় দলে খেলতে হবে; জাতীয় দলকে প্রতিনিধিত্ব করলেই আপনি প্লেয়ার সেরকম তো না। এখন হয়তোবা ওই জায়গায় দাঁড়িয়ে আছি। এর মানে এই না আমার নিজেকে এত প্রাধান্য দেওয়ার কিছু আছে। আমি কখনো নিজেকে এত প্রাধান্য দেইনা যে মাঠ থেকে আমাকে সবাই বিদায় দেবেন, ফুলের তোড়া নিয়ে আসবেন। আমি যেরকম আছি ভাল আছি, খুশি আছি। খেলা উপভোগ করছি। জাতীয় দল অনেক দূরের কথা।’

‘আপনাদের সাথে এতদিন মিশেছি অভিমান নিয়ে চলিনি। আমি যখন টি-টোয়েন্টি থেকে অবসর নিয়েছি তখন অনেক কারণ ছিল। আমিই তো আপনাদের বলতে পারতাম। মনে হয় না সে কারণ আমি কখনও বলেছি। অভিমান নিয়ে আমি চলি না। এটা একেবারেই নেই। অবসরের কথা যেটা বললেন- আমি মনে করি, আমার জায়গা থেকে আমি বলতে পারি, সবাই আমাকে অবসরে পাঠিয়ে দিয়েছে। আমি হয়তোবা নিজেও ওখানে অবস্থান করছি। আমি শুধু খেলেই যাচ্ছি। আমি কিন্তু এটাকে উপভোগ করছি। মাঠ থেকে অবসর নেব কি নেব না সেটা এখনও সিদ্ধান্ত নেইনি। নিজের যদি ওরকম মনে হয়, ক্রিকেট বোর্ড যদি মনে করে, আমি চিন্তা-ভাবনা করব। খেলাটা আমি যখন শুরু করেছিলাম তখন জাতীয় দল উদ্দেশ্য করে খেলিনি। আমি নিশ্চিত কেউই শুরুটা এভাবে করে না। আমি এখন ওই জায়গায় ফিরে গিয়েছি।’— যোগ করেন ম্যাশ।

টপ নিউজ বঙ্গবন্ধু বিপিএল ২০১৯ যমুনা ব্যাংক ঢাকা প্লাটুন

বিজ্ঞাপন
সর্বশেষ

চট্টগ্রামে ডেঙ্গুতে তরুণের মৃত্যু
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২২:১০

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর