Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আমাকে একটা অর্ধেক মোস্তাফিজ দেখান: মাশরাফি


১০ জানুয়ারি ২০২০ ২১:৪৫

ইংল্যান্ডে বিশ্বকাপে ৮ ম্যাচে ২০ উইকেট নিয়ে টুর্নামেন্টের সর্বোচ্চ উইকেট শিকারির তালিকায় চার নম্বরে ছিলেন মোস্তাফিজুর রহমান। তবে ওভার প্রতি খরুচে (৬.৭০) ছিলেন বিধায় সেই মহিমা ম্লান হয়ে গিয়েছিল শেষ পর্যন্ত। ২২ গজের বিশ্বযুদ্ধ থেকে ফিরেই গেলেন শ্রীলঙ্কা সফরে। সেখানে যেন আরো ম্লান লাল সবুজের ক্রিকেটের এই মুহুর্তের সেরা পেসার। দুই ম্যাচে ১১৫ রানের বিনিময়ে শিকার ছিল মাত্র ৪টি উইকেট। নিষ্প্রভতা পিছু ছাড়েনি টাইগারদের সদ্য সমাপ্ত ভারত সফরেও। তিন ম্যাচ সিরিজের টি-টোয়েন্টিতে ১০২ রানের বিনিময়ে ছিলেন ‍উইকেট শূন্য।

বিজ্ঞাপন

বঙ্গবন্ধু বিপিএলের শুরুর তিন ম্যাচেও বল হাতে ছিলেন মলিন। তবে চতুর্থ ম্যাচ থেকেই আবারো ছন্দ খুঁজে পেয়েছেন এই বাঁহাতি। ১২ ম্যাচে ২০ উইকেট নিয়ে এই মুহূর্তে আছেন টুর্নামেন্টের সর্বোচ্চ শিকারির তালিকার শীর্ষে। তাঁর নিষ্প্রভতার সময়টি ছিল নিদারুণ অপমানের। সামাজিক যোগাযোগ মাধ্যম থেকে শুরু করে সংবাদমাধ্যমেও তার মুন্ডুপাত চলছিল। তবে সবচেয়ে বেদনার ছিল যখন খোদ নির্বাচকরা তার সমালোচনায় মুখর হয়ে উঠলেন। বিষয়টি মোটেই ভালো চোখে দেখেননি বাংলাদেশ ক্রিকেটের ওয়ানডে দলপতি মাশরাফি বিন মোর্ত্তজা।

বিজ্ঞাপন

মাশরাফির মতে, সংবাদমাধ্যম তাদের পেশাগত দিক থেকে মোস্তাফিজের সমালোচনা করতেই পারে। আবার দর্শকরাও তাদের প্রত্যাশিত পারফরম্যান্স না দেখেল মুন্ডুপাত করতেই পারেন। কিন্তু তাঁর কারিগরেরা যখন বিভিন্ন মাধ্যমে এসব কথা বলেন বিষয়টি তাঁর জন্য সত্যিই হতাশার। এতে করে তাঁর ক্যারিয়ার থমকে যেতে পারে। এসব কটুকথা পরিহার করে নির্বাচকসহ বাংলাদেশ ক্রিকেট বোর্ড সংশ্লিষ্ট সবাইকে মোস্তাফিজের প্রতি যত্নবান হওয়ার পরামর্শ দিলেন লাল সবুজের ক্রিকেটের দিন বদলের এই দলপতি। তাঁর চোখে এ দেশের ক্রিকেটে মোস্তাফিজের অর্ধেক ট্যালেন্টও অন্য কোনো বোলারের নেই।

‘মোস্তাফিজকে যত্ন করা খুবই জরুরি। আমি সংক্ষেপে বলেছিলাম, যদি মোস্তাফিজকে নিয়ে আমরা শুধু সমালোচনাই করতে থাকি… আপনাদের (সংবাদমাধ্যম) কথা আলাদা যারা। আবার প্রত্যাশা যারা করেন তাদের কথা আলাদা। আপনারা চাইবেন ভালো, দর্শকরাও চাইবে ভালো করুক। ভালো না করলে সমালোচনা হবে ঠিক আছে। কিন্তু আমি যখন মোস্তাফিজের দায়িত্বে আছি তখন আমি কেনো মোস্তাফিজকে নিয়ে আপনাদের সামনে সমালোচনা করবো? তখন মোস্তাফিজকে আমি আগলে রাখার চেষ্টা করবো।’

শুক্রবার (১০ জানুয়ারি) বঙ্গবন্ধু বিপিএলে রংপুর রেঞ্জার্সের বিপক্ষে ম্যাচ শেষে তিনি একথা বলেন।

মোস্তাফিজের অর্ধেক পরিমাণ ট্যালেন্টও এ দেশের কোনো বোলারের নেই উল্লেখ করে মাশরাফি আরো বলেন, ‘আমার যদি অর্ধেক একটা মোস্তাফিজ বাংলাদেশে থাকে তো ভালো। আমাকে একটা অর্ধেক মুস্তাফিজ দেখান বাংলাদেশে। আছে? যদি থাকে তো আমাকে দেখান.. সেটা নাই। সে বিশ্বকাপে ২০ উইকেট পেয়ে আসছে। হয়তো বা ইকোনোমি রেটে অনেক কিছু প্রশ্ন থাকতে পারে। কিন্তু এই জিনিসটা আমি ঠিক করবো কেমন করে? এই জিনিস ঠিক করার নিশ্চয়ই কোনো একটা পথ আছে। পৃথিবীর অনেক বোলার আছে ফর্মহীনতায় গিয়েছে, তারা আবার ফিরেছেও।’

‘আমাদের দেশে মোস্তাফিজের মানের পেসার হচ্ছে না কারণ আমরা যারা ওদের নিয়ে কাজ করছি তারা কিন্তু আপনাদের সাথে আপনাদের ভাষাতেই কথা বলছি। মানুষ যেটা বলছে বাহিরের সবাই সেটা শুনছে। নিজস্ব চিন্তা ভাবনা কই যে আমি মোস্তাফিজকে ঠিক করবো। ওকে নিয়ে আপনার সামনে সমালোচনা করে পরের দিন সকালে আবার ওকে নিয়ে মাঠে কাজ করতে যাচ্ছি। তো মোস্তাফিজ কি মানুষ না? আমার মনে হয় যে এইসব খেলোয়াড়দের মানসিকভাবে অনেক বুস্ট আপ করার প্রয়োজন আছে যেটা আমার মনে হয় মিসিং।’ যোগ করেন মাশরাফি।

ক্রিকেটার মাশরাফি বিন মোর্ত্তজা বঙ্গবন্ধু বিপিএল ২০১৯ মোস্তাফিজুর রহমান

বিজ্ঞাপন
সর্বশেষ

দেশে ফিরেছেন প্রধান উপদেষ্টা
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১০:৫০

সম্পর্কিত খবর