Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ফাইনালে অপরাজেয় জিদান


১১ জানুয়ারি ২০২০ ১৩:১৮

২০১৬ সালের জানুয়ারিতে প্রথমবারের মতো রিয়াল মাদ্রিদের দায়িত্ব নিয়েছিলেন জিনেদিন জিদান। দায়িত্ব নেওয়ার পর রিয়াল মাদ্রিদের হয়ে গড়েছেন ইতিহাস। দলকে জিতিয়েছেন টানা তিন চ্যাম্পিয়নস লিগ। আধুনিক সময়ে এখন পর্যন্ত কোনো ক্লাবই টানা দু’টি চ্যাম্পিয়নস লিগও জিততে পারেনি। রিয়াল মাদ্রিদের কোচ হিসেবে এবার নবম ফাইনালের সামনে জিনেদিন জিদান। এর আগে রিয়াল মাদ্রিদের ডাগ আউটে দাঁড়িয়ে জিতেছেন টানা আট ফাইনাল।

বিজ্ঞাপন

রোববার (১২ জানুয়ারি) বাংলাদেশ সময় রাত একটার সময় স্প্যানিশ সুপার কাপের ফাইনালে সৌদি আরবের জেদ্দার বাদশাহ আব্দুল্লাহ স্পোর্টস সিটিতে অ্যাতেলেটিকো মাদ্রিদের মুখোমুখি রিয়াল মাদ্রিদ। এটি জিদানের অধিনে রিয়াল মাদ্রিদের নবম ফাইনাল। এর আগে জিদানের কোচিংয়ে রিয়াল মাদ্রিদ আটটি ফাইনাল খেলেছে যার মধ্যে জিতেছে সবক’টিতেই।

টানা তিন চ্যাম্পিয়নস লিগ ২০১৬,২০১৭ এবং ২০১৮ সালে জিতিয়েছন যথাক্রমে অ্যাতলেটিকো মাদ্রিদ, জুভেন্টাস এবং লিভারপুলের বিপক্ষে। এরপর দু’টি ইউরোপিয়ান সুপার কাপ জিতিয়েছেন সেভিয়া এবং ম্যানচেস্টা ইউনাইটেডের বিপক্ষে ২০১৬ এবং ২০১৭ সালে। এছাড়া ২০১৭ সালে বার্সেলোনাকে দুই লেগ মিলিয়ে ৫-১ ব্যবধানে হারিয়ে জিতে নেয় স্প্যানিশ সুপার কাপ।

কোচ জিদানের অর্জন এখানেই শেষ নয়; অ্যাতলেটিকো মাদ্রিদকে হারাতে পারলেই রিয়ালের হয়ে ১০টি শিরোপা জয় নিশ্চিত হবে জিদানের। রিয়ালের ইতিহাসের কেবল মিগুয়েল মুনেজ (১৪) জিদানের থেকে বেশি শিরোপা জয় করেছেন। প্রথম দফায় দায়িত্ব পালনের সময় জিদানের অধীনে ১৮৫ ম্যাচে ১২৪ জয়ের বিপরীতে রিয়াল হেরেছিল কেবল ২২টি ম্যাচে আর ড্র করেছিল ৪০টি। ২০১৬ সালের জানুয়ারি থেকে ২০১৮ সালের জুন পর্যন্ত রিয়াল মাদ্রিদ জিদানের অধীনে ৬৬ শতাংশ ম্যাচ জিতেছিল।

টুর্নামেন্ট প্রতিপক্ষ ফলাফল
চ্যাম্পিয়নস লিগ লিভারপুল ৩-১
ক্লাব বিশ্বকাপ গ্র্যামেও ১-০
স্প্যানিশ সুপার কাপ বার্সেলোনা ২-০ এবং ১-৩
ইউরোপিয়ান সুপার কাপ ম্যানচেস্টার ইউনাইটেড ২-১
চ্যাম্পিয়নস লিগ জুভেন্টাস ৪-১
ক্লাব বিশ্বকাপ কাশিমা ৪-২
ইউরোপিয়ান সুপার কাপ সেভিয়া ৩-২
চ্যাম্পিয়নস লিগ অ্যাতলেটিকো মাদ্রিদ ১-১ (পেনাল্টিতে জয়)

চলতি মৌসুমে লা লিগায় মায়োর্কার বিপক্ষে হারের পর টানা ১৫ ম্যাচ অপরাজিত রিয়াল মাদ্রিদ। এর আগে জিদানের অধীনেই ২০১৬ সালের এপ্রিল থেকে ২০১৭ সালের জানুয়ারি পর্যন্ত টানা ৪০ ম্যাচ অপরাজিত ছিল। আর এই সময়ে রিয়াল ১০ ড্র’র বিপরীতে ৩০ জয় তুলে নিয়েছিল। চ্যাম্পিয়নস লিগের ইতিহাসে কোচ হিসেবে জিদানের থেকে বেশি শিরোপা জিতেছেন কেবল দুইজন। কার্লো আনচেলোত্তি আর বব পাইসলেই কেবল তিনের অধিক চ্যাম্পিয়নস লিগের শিরোপা জিতেছেন। রিয়ালের হয়ে আর মাত্র ৪টি শিরোপা জিতলে লস ব্ল্যাঙ্কোসদের ইতিহাসের সর্বোচ্চ শিরোপা জেতা কোচের তালিকায় শীর্ষে উঠে আসবেন কিংবদন্তি জিনেদিন জিদান।

বিজ্ঞাপন

জিনেদিন জিদান রিয়াল মাদ্রিদ রিয়াল মাদ্রিদ বনাম অ্যাতলেটিকো মাদ্রিদ স্প্যানিশ সুপার কাপ

বিজ্ঞাপন
সর্বশেষ

শরৎ বাংলাদেশের কোমল স্নিগ্ধ এক ঋতু
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৫৪

সম্পর্কিত খবর