Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ফাইনালে উঠতে প্রথম কোয়ালিফায়ারে লড়বে খুলনা-রাজশাহী


১২ জানুয়ারি ২০২০ ২০:৪৬

বঙ্গবন্ধু বিপিএলের নক আউট পর্বের প্রথম কোয়ালিফায়ারে লড়বে গ্রুপ পর্বের শীর্ষ দুই দল খুলনা টাইগার্স এবং রাজশাহী রয়্যালস। গ্রুপ পর্বের ১২ ম্যাচের মধ্যে দুই দলই ৮ করে ম্যাচ জিতলেও রান রেটে এগিয়ে থাকার কারণে খুলনা টাইগার্স শীর্ষে থেকেই শেষ করে। আর প্রথম কোয়ালিফায়ারে সোমবার (১৩ জানুয়ারি) সন্ধ্যা সাড়ে ছয়টায় মুখোমুখি হবে দুই দল।

প্রথম কোয়ালিফায়ারে জয়ী দল সরাসরি টিকিট পাবে ফাইনালের। আর হেরে যাওয়া দলের জন্য থাকছে আরো একটি সুযোগ। বিপিএলের নিয়ম অনুযায়ী গ্রুপ পর্বের তৃতীয় এবং চতুর্থ দল এলিমিনেটর ম্যাচে মুখোমুখি হবে। এলিমিনেটরে জয়ী দলের বিপক্ষে দ্বিতীয় কোয়ালিফায়ারে খেলবে প্রথম কোয়ালিফায়ারে হেরে যাওয়া দলটিকে। আর এই ম্যাচের জয়ী দল পাবে ফাইনালের টিকিট। অর্থাৎ যমুনা ব্যাংক ঢাকা প্লাটুন আর চট্টগ্রাম চ্যালেঞ্জার্সের মধ্যকার ম্যাচে জয়ী দল খেলবে খুলনা টাইগার্স এবং রাজশাহী রয়্যালসের মধ্যকার ম্যাচে হেরে যাওয়া দলের বিপক্ষে। এই ম্যাচটিই দ্বিতীয় কোয়ালিফায়ার।

বিজ্ঞাপন

গ্রুপে পর্বের দুই ম্যাচের মধ্যে একটি করে জয় পেয়েছিল রাজশাহী আর খুলনা। প্রথম ম্যাচে রাজশাহীর দেওয়া ১৯০ রানের জয়ের লক্ষ্য ৫ উইকেট হাতে রেখেই টপকে যায় মুশফিকুর রহিমের দল। আর দ্বিতীয় ম্যাচে খুলনার দেওয়া ১৪৬ রানের জয়ের লক্ষ্য ৭ উইকেট হাতে রেখেই উৎরে যায় রাজশাহী। অর্থাৎ দুই দলের মধ্যকার ম্যাচটি যে হাড্ডাহাড্ডি লড়াই হবে তা বলার অপেক্ষা রাখে না।

ব্যাট হাতে চলতি বিপিএলের রানের ফোয়ারা ছুটিয়েছে খুলনার ব্যাটসম্যানরা। আর তাই তো সেরা পাঁচ রান সংগ্রাহকের তালিকার দুইজনই খুলনার ব্যাটসম্যান। দক্ষিণ আফ্রিকান রাইলি রুশো লিগ পর্ব শেষে সর্বোচ্চ রান সংগ্রাহক হিসেবে নিজেকে ধরে রেখেছেন। ১২ ম্যাচ খেলে ৫০.৮৮ গড়ে তাঁর রান ৪৫৮। ইনিংস সেরা সর্বোচ্চ রান তাঁর ৭১*। এই পর্যন্ত চলতি বিপিএলে তিনি ছক্কা মেরেছেন ২২ টি। সেই সাথে রয়েছে ৪২ টি চারের মার। আর তাঁর সঙ্গে বিপিএলের দ্বিতীয় রান সংগ্রাহক খুলনার অধিনায়ক মুশফিকুর রহিম। বাংলাদেশি ব্যাটসম্যানদের মধ্যে সর্বাধিক রান সংগ্রাহকও বর্তমানে তিনি। ১২ ম্যাচে ৭৪.৮৩ গড়ে রান করেছেন ৪৪৯। সেই সাথে ১৪৮.১৮ স্ট্রাইক রেটে ইনিংস সেরা রান তাঁর ৯৮*।

বিজ্ঞাপন

অন্যদিকে রান সংগ্রাহকের দিক থেকে খুব বেশি পিছিয়ে নেই রাজশাহীর ড্যাশিং ওপেনার লিটন দাস। রয়্যালসের হয়ে বঙ্গবন্ধু বিপিএলে যেন ব্যাট হাতে ভয়ংকর রূপ ধারণ লিটন দাসের। ক্ষুরধার ব্যাটে রানের ফোয়ারা ছুটিয়ে সর্বোচ্চ রান সংগ্রহকের তালিকায় চারে জায়গা করে নিয়েছেন এই ওপেনিং ব্যাটসম্যান। ১২ ম্যাচ খেলে ৩৮.৩৬ গড়ে করেছেন ৪২২ রান। ব্যক্তিগত কোনো শতকের ইনিংস না থাকলেও রয়েছে তিনটি অর্ধশতক।
ব্যাটের সঙ্গে সঙ্গে বল হাতেও রাজত্ব করতে দেখা গেছে খুলনার বোলারদের। খুলনা টাইগার্সের নিয়মিত উইকেট শিকারি রবি ফ্রাইলিঙ্ক আছেন সর্বোচ্চ উইকেট শিকারি বোলারদের তালিকায় দুই নম্বর অবস্থানে। খুলনার জার্সি গায়ে ১২ ম্যাচ খেলে উইকেট নিয়েছেন ১৮ টি। তিনিই বর্তমানে বিপিএলের সর্বোচ্চ উইকেট শিকারি হবার দৌড়ে অগ্রগণ্য হিসেবে রয়েছেন। এছাড়া খুলনার হয়ে সেরা পাঁচে জায়গা করে নিয়েছেন তরুণ পেসার শহিদুল ইসলামও। বাংলাদেশি বোলারদের মধ্যে সর্বোচ্চ উইকেট শিকারির তালিকায় তৃতীয় এবং পুরো বিপিএলে চতুর্থ স্থানে আছে তাঁর নাম। ১১ ম্যাচে ৪১ ওভার বল করে ৮.৭৩ ইকোনোমি রেটে উইকেট নিয়েছেন তিনি ১৭ টি। সেরা হবার লড়াইয়ে টক্কর দিচ্ছেন রানা এবং ফ্রাইলিঙ্কের সাথে। তাঁর ইনিংস সেরা বলিং ফিগার ৪/২৩।

সোমবার বাংলাদেশ সময় সন্ধ্যা সাড়ে ছয়টায় শুরু হবে প্রথম কোয়ালিফায়ারের ম্যাচটি।

খুলনা টাইগার্স বনাম রাজশাহী রয়্যালস প্রথম কোয়ালিফায়ার বঙ্গবন্ধু বিপিএল ২০১৯

বিজ্ঞাপন
সর্বশেষ

গুলশানে দুইজনের গলাকাটা মরদেহ উদ্ধার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১২:৫৫

ঢাকার পথে প্রধান উপদেষ্টা
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১১:৩৩

সম্পর্কিত খবর