Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আসছে নতুন আঙ্গিকের আইপিএল, সূচি চূড়ান্ত


২৮ জানুয়ারি ২০২০ ১৪:৫৮

ঘরোয়া ক্রিকেটের সবচেয়ে জনপ্রিয় টুর্নামেন্ট ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) ১৩ তম আসরের পর্দা উঠছে আগামী ২৯ মার্চ। নতুন আঙ্গিকে অনুষ্ঠিতব্য এবারের আসরে থাকছে বেশ কিছু পরিবর্তন। সোমবার (২৭ জানুয়ারি) দিল্লীতে আইপিএল গভর্নিং কাউন্সিলের সভায় এসব সিদ্ধান্ত নেয়া হয়।

গেল আসরগুলোতে প্রতিদিন দুটি করে খেলা হতো। কিন্তু এবারের আসরে সপ্তাহে ৫ দিন দুটি করে ম্যাচ মাঠে গড়াবে। বাকি দুই দিন একটি করে ম্যাচ হবে।

বিজ্ঞাপন

দুটি ম্যাচের দিন প্রথম ম্যাচটি মাঠে গড়াবে বিকেল ৪টায়। আর দ্বিতীয় ম্যাচটি শুরু হবে রাত ৮টায়। অপরদিকে একমাত্র ম্যাচের দিনে খেলা শুরু হবে রাত ৮টায়।

সেই সাথে প্রথমবারের মতো আইপিএলে যুক্ত হতে যাচ্ছে কনকাশন সাবের সুযোগ। ব্যাট, বল করতে কিংবা ফিল্ডিং করার সময় কোনো ক্রিকেটার গুরুতর আহত হলে, তার পরিবর্তে দলের অন্য কোনো ক্রিকেটার মাঠে নামতে পারবেন।

এবারের আসরে নো বল কলের জন্য আলাদা একজন আম্পায়ারের ব্যবস্থা রাখা হয়েছে। মাঠের আম্পায়ারদের অনেক সময় সিদ্ধান্ত দিতে ভুল হয়। সেটি এড়াতে এই পন্থা চালু করতে যাচ্ছে আইলিএল ব্যবস্থাপনা কমিটি।

এছাড়াও টুর্নামেন্ট শুরুর আগে টুর্নামেন্টে অংশ নেয়া খেলোয়াড়দের দুদলে ভাগ করে মুম্বাইয়ে একটি ম্যাচ অনুষ্ঠিত হবার কথাও রয়েছে।

তবে গেলো আসরের মতো এই আসরেও থাকছে না কোনো উদ্বোধনী অনুষ্ঠান। অর্থ সাশ্রয়ে এ পদক্ষেপ নিয়েছে বিশ্বের অন্যতম প্রভাবশালী এই বোর্ডটি।

আগামী ২৯ মার্চ মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে মহেন্দ্র সিং ধোনির চেন্নাই সুপার কিংস এবং টুর্নামেন্টের ডিফেন্ডিং চ্যাম্পিয়ন হিসেবে পরিচিত রোহিত শর্মার মুম্বাই ইন্ডিয়ানসের ম্যাচ দিয়ে পর্দা উঠবে এবারের আসরের।

বিজ্ঞাপন

একই দিনে দ্বিতীয় ম্যাচে ইডেন গার্ডেন্সে সানরাইজার্স হায়দরাবাদের বিপক্ষে লড়বে কলকাতা নাইট রাইডার্স। ১২ মে মুম্বাই এবং পাঞ্জাবের খেলার ভেতর দিয়ে শেষ হবে রাউন্ড রবিন লিগ। ১৪ মে থেকে শুরু হবে নকআউট পর্ব।

এবারও প্রতিযোগিতায় অংশ নিচ্ছে আটটি দল। দুটি কোয়ালিফায়ার, একটি এলিমিনেটর ও ফাইনাল নিয়ে মোট ৬২টি ম্যাচ অনুষ্ঠিত হবে। ২৪ মে মুম্বাইয়ে ফাইনালের মধ্য দিয়ে পর্দা নামবে আইপিএলের ১৩তম আসরের।

আইপিএল ২০২০

বিজ্ঞাপন
সর্বশেষ

চট্টগ্রামে খালে ভাসছিল অর্ধগলিত লাশ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৩৩

বিএসইসি‘র চেয়ারম্যানের পদত্যাগ দাবি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৫১

সম্পর্কিত খবর