Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বিশ্বকাপে স্মার্ট ক্রিকেট খেলার প্রত্যয় সালমার


৩০ জানুয়ারি ২০২০ ১৮:৩৪

টি-টোয়েন্টি বিশ্বকাপের গেল আসরটা নিদারুণ বেদনায় শেষ করেছে বাংলাদেশ নারী ক্রিকেট দল। এশিয়ার চ্যাম্পিয়ন হওয়া সত্ত্বেও ক্যারিবিয়ান দ্বীপে ২০১৮ সালে অনুষ্ঠিত বিশ্বকাপের ওই আসরে গ্রুপ পর্বে একটি ম্যাচেও জয়ের দেখা পায়নি। ফলশ্রুতিতে গ্রুপ পর্ব থেকেই বিদায় নিতে হয়েছিল টাইগ্রেসদের।

তবে এবারের আসরে সেই বিবর্ণ দশা থেকে বেরিয়ে আসতে চাইছে দলটি। আর এই ক্ষেত্রে স্মার্ট খেলাটাকেই ‍যুক্তিযুক্ত মনে করছেন দলপতি সালমা খাতুন।

বিজ্ঞাপন

স্মার্ট ক্রিকেট বলতে তিনি মূলত ইতিবাচক ক্রিকেটকেই বুঝিয়েছেন, যেখানে একেবারে টি-টোয়েন্টির মেজাজই উপস্থিত থাকবে।

বৃহস্পতিবার (৩০ জানুয়ারি) মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে বিশ্বকাপ ফটো সেশনের পর সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে তিনি এ প্রত্যয় ব্যক্ত করেন।

সালমা বলেন, ‘অবশ্যই স্মার্ট ক্রিকেট খেলবো। তবে মিশন থাকবে যেন পরের বিশ্বকাপে ওয়ার্ল্ড কাপ কোয়ালিফাই না করতে হয় সেই মিশন নিয়েই যাচ্ছি।’

কিন্তু সেই কাজটি কতটা সহজ হবে? প্রশ্নটি কিন্তু থেকেই যাচ্ছে। কেন জানেন? এবারের আসরে মৃত্যু উপত্যকায় পড়েছে বাংলাদেশ নারী ক্রিকেট দল। ‘এ’ গ্রুপে থাকা দলটির প্রতিপক্ষ চার বারের বিশ্ব চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া, শক্তিশালী নিউজিল্যান্ড, ভারত ও শ্রীলঙ্কা। এর মধ্যে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের বিপক্ষে বাংলাদেশ আজও একটি ম্যাচও খেলেনি। কিন্তু তারপরেও সেই স্মার্ট ক্রিকেটের মিশনে চোয়ালবদ্ধ। কাজটি কঠিন হলেও সামর্থের সেরাটি দিতে প্রস্তুত কোচ আনজু জেইনের শিষ্যরা।

‘অবশ্যই একটু কঠিন হবে। কারণ কোনো ম্যাচই খেলিনি ওদের সঙ্গে, ওরাও আমাদের সঙ্গে খেলেনি। তারপরও যেহেতু আমাদের গ্রুপে আছে আমরা চেষ্টা করবো আমাদের সেরাটা দেয়ার জন্য। ওরা কি করবে সেটা ওদের ব্যাপার। আমরা এখানে থেকে যতটুকু শিখে যাচ্ছি সেটাই ওখানে গিয়ে প্রয়োগ করবো। যারা ভালো খেলবে ওরাই জিতবে।’

বিজ্ঞাপন

নারী টি-টোয়েন্টি বিশ্বকাপে অংশ নিতে ২ ফেব্রুয়ারি সন্ধ্যা ৬টায় ব্রিজবেনের উদ্দেশ্যে ঢাকা ছাড়বে বাংলাদেশ নারী দল। ব্রিজবেন থেকে ১৩ দিনের কন্ডিশনিং ক্যাম্পে অংশ নিতে যাবে গোল্ড কোস্ট।

২৪ ফেব্রুয়ারি পার্থে ভারতের বিপক্ষে ম্যাচ দিয়ে এবারের বিশ্বকাপ মিশন শুরু করবে সালমা-রুমানারা। ২৭ ফেব্রুয়ারি ক্যানবেরার মানুকা ওভালে বাংলাদেশের প্রতিপক্ষ অস্ট্রেলিয়া।

২৯ ফেব্রুয়ারি মেলবোর্নের জাংশন ওভালে নিউজিল্যান্ডের মোকাবেলা করবে এশিয়া চ্যাম্পিয়নরা। আর ২ মার্চ, একই ভেন্যুতে গ্রুপ পর্বের শেষ ম্যাচে টাইগ্রেসদের প্রতিপক্ষ শ্রীলঙ্কা।

এদিকে বিশ্বকাপের জন্য গতকাল ১৫ সদস্যের দল ঘোষণা বরেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড-বিবিসি।

দলে আছেন: সালমা খাতুন (অধি), রুমনা আহমেদ (সহ অধি), জাহানারা আলম, শামিমা সুলতানা, মুর্শদা খাতুন হ্যাপি, আয়েশা রহমান শুকতরা, নিগার সুলতানা জ্যোতি, সানজিদা ইসলাম, খাদিজা-তুল-কুবরা, পান্না ঘোষ, ফারজানা হক পিংকি, নাহিদা আক্তার, ফাহিমা খাতুন, মোসা. রিতু মনি ও সোবহানা মোসতারি

বিজ্ঞাপন
সর্বশেষ

চট্টগ্রামে ডেঙ্গুতে তরুণের মৃত্যু
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২২:১০

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর