Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ট্রিপল সেঞ্চুরিতে রকিবুলকে টপকে নতুন রেকর্ড তামিমের


২ ফেব্রুয়ারি ২০২০ ১৩:২৬

ব্যাট হাতে নিষ্প্রভ বেশ কিছুদিন ধরে। চলছিল চুলচেরা বিশ্লেষণ আর সমালোচনা। তবে কোনো কিছুরই তোয়াক্কা ছিল না তামিম ইকবালের। সমালোচনার জবাব যিনি সব সময় ব্যাট হাতেই দিয়ে থাকেন। আর এবারেও সেটাই করলেন। পাকিস্তান সফরে ধীর গতির ব্যাটিংয়ের জন্য সমালোচনার শিকার হয়ে ফিরলেন দেশে। এবার বাংলাদেশ ক্রিকেট লিগের প্রথম ম্যাচে ইস্ট জোনের হয়ে নেমেই হাঁকালেন ট্রিপল সেঞ্চুরি। আর সেই সঙ্গে দেশের ক্রিকেট লিগে গড়লেন নতুন ইতিহাস।

                                            আরও পড়ুন: কেক কেটে তামিমের ট্রিপল সেঞ্চুরি উদযাপন

নিজের ক্যারিয়ারের সর্বোচ্চ ব্যাটিং ইনিংস খেললেন মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে। সেন্ট্রাল জোনের বোলারদের যেন পাত্তাই দিলেন না। ম্যাচের দ্বিতীয় দিনে শনিবার (১ ফেব্রুয়ারি) তুলে নিয়েছিলেন ঘরোয়া ক্রিকেট লিগে নিজের প্রথম দ্বিশতক। তবে সেখানেই থামেনি তামিমের ব্যাট। তৃতীয় দিনে এসে তুলে নিলেন নিজের ক্যারিয়ারের প্রথম ট্রিপল সেঞ্চুরিও।

কিন্তু তাতেও যেন তৃপ্ত হচ্ছিল না তামিম ইকবালের ব্যাট। কেননা সামনে যে তখন হাতছানি দিচ্ছে দেশের ঘরোয়া ক্রিকেটের ইতিহাস নতুন করে নাম লেখার। হাতছানি দিচ্ছে নিজের নাম সর্বোচ্চ শিখরে নিয়ে যাওয়ার।

সেটাই করলেন তামিম। খেললেন ৩৩৪ রানের দুর্দান্ত এক ইনিংস। এর আগে বাংলাদেশের ঘরোয়া ক্রিকেটে সর্বোচ্চ ব্যক্তিগত রানের ইনিংস খেলেছিলেন রকিবুল হাসান। বাংলাদেশের হয়ে এতদিন পর্যন্ত কেবল একটিই ট্রিপল সেঞ্চুরি ছিল। ২০০৬-০৭ মৌসুমে বরিশালের হয়ে সিলেটের বিপক্ষে ৩১৩ রান করেছিলেন রকিবুল। এছাড়া এতদিন ধরে বাংলাদেশের প্রথম শ্রেণির ক্রিকেটে রকিবুলের পর দ্বিতীয় সর্বোচ্চ রান সংগ্রাহক ছিলেন নাসির হোসেন। ২০১৭-২০১৮ মৌসুমে রংপুর বিভাগের হয়ে বরিশাল বিভাগের বিপক্ষে ২৯৫ রানের ইনিংস খেলেছিলেন নাসির।

প্রায় ১৪ বছর ধরে রকিবুলের ইনিংসটিই ছিল দেশের ইতিহাসের সর্বোচ্চ ব্যক্তিগত রানের ইনিংস। তবে অপেক্ষার পালা এবার শেষ, রাকিবুলকে পেছনে ফেলে নতুন রেকর্ড গড়লেন তামিম। প্রথম শ্রেণির ক্রিকেটে নিজের ব্যক্তিগত সর্বোচ্চ তো বটেই সেই সঙ্গে দেশের ক্রিকেটেরও সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংস খেললেন দেশ সেরা ওপেনার।

বাংলাদেশের ঘরোয়া ক্রিকেটের সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংস:

রান ব্যাটসম্যান ম্যাচ মৌসুম
৩৩৪* তামিম ইকবাল ইস্ট জোন–সেন্ট্রাল জোন ২০১৯–২০
৩১৩* রকিবুল হাসান বরিশাল বিভাগ–সিলেট বিভাগ ২০০৬–০৭
২৯৫ নাসির হোসেন রংপুর বিভাগ–বরিশাল বিভাগ ২০১৭–১৮
২৮৯ মার্শাল আইয়ু্ব সেন্ট্রাল জোন–ইস্ট জোন ২০১২–১৩
২৮২ মোসাদ্দেক হোসেন বরিশাল বিভাগ–চট্টগ্রাম বিভাগ ২০১৪–১৫
২৬৭ শামসুর রহমান সেন্ট্রাল জোন–ইস্ট জোন ২০১৩–১৪

ইস্ট জোনের হয়ে ব্যক্তিগত ৪২০তম বলে ৩১৩ রান করে রকিবুলের রেকর্ড স্পর্শ করেন তামিম। শুভর বল লেগ সাইডে ঠেলে দিয়ে এক রান নিয়ে স্পর্শ করেন রকিবুলের ১৪ বছরের রেকর্ড। আর ৪২১তম বলে টপকে যান রকিবুল হাসানের ৩১৩ রানের ঘরোয়া ক্রিকেটের সর্বোচ্চ রানের রেকর্ড। সেই সঙ্গে রেকর্ড বইয়ে নাম লেখান নিজের। ৫৫৫ রানে ইনিংস ঘোষণা দেয়াতে তামিমকে ৪২৬ বলে ৩৩৪ রান করেই সন্তুষ্ট থাকতে হয়। রেকর্ডটি করতে তিনি ব্যাট করেছিলেন ৫৮৫ মিনিট। ছিল ৪২টি চার এবং ৩টি ছয়ের মার।

অষ্টম আসর ট্রিপল সেঞ্চুরি তামিম ইকবাল প্রথম শ্রেণির রেকর্ড বাংলাদেশ ক্রিকেট লিগ বিসিএল রেকর্ড


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর