Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

তামিমে পিষ্ট সেন্ট্রাল জোন


২ ফেব্রুয়ারি ২০২০ ১৮:০৫

ব্যাট হাতে তামিম একাই খেলেছেন অপরাজিত ৩৩৪ রানের মহাকাব্যিক এক ইনিংস। তাতে প্রথম ইনিংসে ইসলামি ব্যাংক ইস্ট জোন পেয়েছে ৩৪২ রানের লিড। জবাবে দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নেমে ওয়ালটন সেন্ট্রাল জোন তৃতীয় দিনে ১১৫ রান তুলতেই হারিয়েছে ৩ উইকেট উইকেট। ফলে যৌক্তিক দৃষ্টি কোণ থেকেই একদিন আগেই ইনিংস জয়ের সুবাস পেতে শুরু করেছে ইস্ট জোন। কারণ সেন্ট্রাল জোনকে ইনিংস ব্যবধানে হার এড়াতে হলে চাই আরও ২২৭ রান।

যদি বলা হয় এক তামিমের ব্যাটেই পিষ্ট সেন্ট্রাল জোন, বোধ করি এতে বিন্দুও ভুল হবে না। কেন? বাংলাদেশ জাতীয় ক্রিকেট লিগের ২০১৯-২০২ মৌসুমের প্রথম ম্যাচেই জ্বলে উঠল দেশ সেরা এই ওপেনারের ব্যাট। তাতে দেশের প্রথম শ্রেণির ক্রিকেটে হলো ইতিহাস। অপরাজিত ৩৩৪ এদেশের প্রথম শ্রেণির ক্রিকেটে সর্বোচ্চ ব্যক্তিগত রান। এতদিন অপরাজিত ৩১৩ রান নিয়ে এই রেকর্ডটি একচ্ছত্র দখলে রেখেছিলেন রকিবুল হাসান। যা ১৪ বছর পর ভেঙে দিলেন তামিম।

যা হোক, তামিমের এই অপরাজিত ৩৩৪ ও ইয়াসির আলী চৌধুরীরর অপরাজিত ৬২ আর আগের দিন ফেরা মুমিনুল হকের ১১১ রানে দলীয় সংগ্রহ যখন ২ উইকেটে ৫৫৫ রান, তখনই প্রথম ইনিংস ঘোষণা করে ইসলামি ব্যাংক ইস্ট জোন। যার বিপরীতে ৩৪২ রানে পিছিয়ে থেকে নিজেদের দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে হাবুডুবু খাচ্ছে সেন্ট্রাল জোন। তাহলে বলুন ভুলটা বলেছি কোথায়?

রোববার (২ ফেব্রুয়ারি) মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে ২ উইকেটে ৩৯৫ রান নিয়ে প্রথম ইনিংসে তৃতীয় দিনের ব্যাটিংয়ে এসেছিলেন ইস্ট জোনের তামিম ইকবাল ও ইয়াসির আলী চৌধুরী। তখন থেকেই ম্যাচ ছাপিয়ে সবার দৃষ্টি আটকে ছিল তামিমের দিকে। কখন ট্রিপল সেঞ্চুরির সেই অনন্য মাইলফলকটি ছোঁবেন লম্বা সময় রান খরায় থাকা দেশ সেরা এই ব্যাটসম্যান।

কেননা সেঞ্চুরি হাঁকিয়ে আগের ব্যক্তিগত সর্বোচ্চ ১৯৫ রানের রেকর্ড ভেঙে নতুন রেকর্ড (২২২) গড়েছিলেন দ্বিতীয় দিনেই। অপেক্ষা ছিল তাই ট্রিপলের। যা ছুঁয়েছেন তৃতীয় দিনের দিনের মধ্যাহ্ন বিরতি থেকে ফিরেই।

ইনিংসের ১৩৫তম ওভারের কথা। বল হাতে এসেছেন শুভাগত হোম। সব ফিল্ডার চলে এলেন বৃত্তের ভেতরে। একটি রান ঠেকাতেই হবে। তামিমেরও তখন ঠিক একটি রানই চাই। শুভাগত হোমের দ্বিতীয় ডেলিভারিটি মিড উইকেটের দিকে ঠেলে ঠিকই আদায় করে নিলেন সিঙ্গেল। তামিমের নাম খোদাই হয়ে গেল রেকর্ড বইয়ে। প্রথম শ্রেণির ক্রিকেটে বাংলাদেশের দ্বিতীয় ব্যাটসম্যান হিসেবে করলেন ট্রিপল সেঞ্চুরি। ওয়াল্টন সেন্ট্রাল জোনের বিপক্ষে এই রান সংগ্রহে ইসলামি ব্যাংক ইস্ট জোনের এই ব্যাটসম্যান বল খেলেছেন ৪০৬টি। যেখানে চারের মার ছিল ৪০টি। তবে তখনও কোনো ছয় মারেননি।

এদিকে দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নেমে ইস্ট জোনের আক্রমণাত্মক বোলিংয়ে ১১৫ রান তুলতেই বিদায় নিয়েছেন সেন্ট্রাল জোনের তিন টপ অর্ডার। অফস্পিনার নাইম হাসান তুলে নিয়েছেন সাইফ হাসান (৩৩) ও নাজমুল হোসেনকে (৫২)। আর অপর উইকেটের শিকারি আবু জায়েদ রাহি। ব্যক্তিগত ৪ রানে সৌম্য সরকারকে তুলে নিয়েছেন ইয়াসির আলী রাব্বির হাতে।

তৃতীয় দিন শেষে ১৬ রানে অপরাজিত আছেন রকিবুল হাসান ও ৭ রানে শহিদুল ইসলাম।

অষ্টম আসর ট্রিপল সেঞ্চুরি বাংলাদেশ ক্রিকেট লিগ বিসিএল সেন্ট্রাল জোন বনাম ইস্ট জোন


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর