Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ছয় মারার কোনো চিন্তা ছিল না: তামিম


২ ফেব্রুয়ারি ২০২০ ১৯:১৫

নিজের রেকর্ড নিজেই ভেঙেছেন। তাতেও তুষ্ট হতে পারেননি। তাই ব্যাট হাঁকিয়েছেন ইতিহাস রচনার পথে। তাও হয়ে গেছে। বিসিএলে অপরাজিত ৩৩৪ রান সংগ্রহ করে হয়েছেন দেশের সর্বোচ্চ ব্যক্তিগত রান সংগ্রাহক। তাতে পিছু হটেছেন এতদিন অপরাজিত ৩১৩ রান নিয়ে থাকা রকিবুল হাসান। দেশের প্রথম শ্রেণির ক্রিকেটে ব্যক্তিগত সংগ্রহের তালিকায় তামিম ইকবালই এখন রাজাধিরাজ। মজার ব্যাপার হল মহাকাব্যিক এই ইনিংসটি তিনি রচনা করেছেন কোন ছয়ের মার ছাড়াই। শুধুই চার মেরেছেন। এবং চমকপ্রদ তথ্য হল, তার নাকি ছয় মারার কোন চিন্তাই ছিল না।

রোববার (২ ফেব্রুয়ারি) মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে ওয়াল্টন সেন্ট্রাল জোনের বিপক্ষে বিসিএলের প্রথম ম্যাচের তৃতীয় দিনের খেলা শেষে সংবাদ মাধ্যমের সামনে এসে নিজেই এ কথা জানালেন এই ইস্ট জোন টপ অর্ডার ব্যাটসম্যান।

তামিম জানান, ‘আমি দৃঢ়প্রতিজ্ঞ ছিলাম। উইকেটে বল সেভাবে ঘুরছিল না, বাড়তি কিছুই হচ্ছিল না। তো আমার কাছে মনে হয়েছে আমি নিজেকে ইতিবাচক রাখার চেষ্টা করেছি। তিনশ রান করার পর আমি সুযোগ নিয়েছি। এর আগে আমার মনে হয় না আমার বিশেষ কিছু করার ছিল। আমি ব্যাটিং করে গেছি। ক্রিকেটিং শটস খেলে গিয়েছি। সব সময় চেষ্টা করছিলাম যে আমি চার মারব। ছয় মারার কোনো চিন্তা ছিল না।’

দেশের দ্বিতীয় ব্যাটসম্যান হিসেবে দেশের ঘরোয়া প্রথম শ্রেণির ক্রিকেটে তিনশ রানের কোঠা ছুঁলেন তামিম। আগেই বলা হয়েছে প্রথম ব্যাটসম্যান হিসেবে এই মালইফলকটি সবার আগে ছুঁয়েছেন রকিবুল হাসান, ২০০৭ সালে। প্রায় ১৩ বছর পর যা ছুঁলেন তামিম। কেমন সেই অনুভূতি। তামিম বললেন, দারুণ। কেননা তিনশ রান করা তার চিন্তারও বাইরে ছিল।

‘অবশ্যই এটা দারুণ অনুভূতি। তিনশ করা… সত্যি কথা আমি কোনোদিন চিন্তা করিনি তিনশ করার। স্বপ্ন অবশ্যই থাকে। এ ম্যাচে হয়ে যাবে সেটা কখনো ভাবিনি। আমার জন্য গুরুত্বপূর্ণ ছিল যেই জিনিসটা সেটা হল আমি কিভাবে ব্যাটিং করেছি। এটা না যে আমি কতো রান করেছি বা আমি ট্রিপল সেঞ্চুরি করেছি…সবথেকে বেশি স্বস্তি ছিল দ্য ওয়ে আই ব্যাট। হ্যাপি এন্ড আই হোপ আমি এভাবেই খেলে যেতে পারব।’

তামিম ইকবালে অপরাজিত ৩৩৪ ও ইয়াসির আলী চৌধুরীরর অপরাজিত ৬২ ও আগের দিন ফেরা মুমিনুল হকে ১১১ রানে দলীয় সংগ্রহ যখন ২ উইকেটে ৫৫৫ রান তখনই ইনিংস ঘোষণা করে ইসলামি ব্যাংক ইস্ট জোন। তাতে প্রথম ইনিংসে ৩৪২ রানের লিড পায় দলটি।

দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নেমে ইস্ট জোনের আক্রমণাত্নক বোলিংয়ে ১০৬ রান তুলতেই বিদায় নিয়েছেন সেন্ট্রাল জোনের তিন টপ অর্ডার। অফস্পিনার নাইম হাসান তুলে নিয়েছেন (সাইফ হাসান ৩৩) ও নাজমুল হোসেনকে (৫২)। আর অপর উইকেটের শিকারি আবু জায়েদ রাহি। ব্যক্তিগত ৪ রানে সৌম্য সরকারকে তুলে দিয়েছেন ইয়াসির আলী রাব্বির হাতে।

তৃতীয় দিন শেষে ১৬ রানে অপরাজিত আছেন রকিবুল হাসান ও ৭ রানে শহিদুল ইসলাম।

ট্রিপল সেঞ্চুরি তামিম ইকবাল বাংলাদেশ ক্রিকেট লিগ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর