Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বার্সার ‘এমএসজি’ থেকে ভয়ংকর আবাহনীর ‘জেএসবি’ ত্রয়ী!


৪ ফেব্রুয়ারি ২০২০ ১৭:৫১

ঢাকা: চোখ কপালে ওঠার মতো বিষয়। কোথায় ইউরোপের অন্যতম সফল দল বার্সেলোনা আর কোথায় দক্ষিণ এশিয়ার একটি দেশের দল ঢাকা আবাহনী! কোথায় মেসি-সুয়ারেজ-গ্রিজম্যান ত্রয়ী আর কোথায় জীবন-সানডে-বেলফোর্ট ত্রয়ী! তবে একটা তথ্য জেনে অবাক হবেন, দুই দেশের লিগের গোল গড়ে বার্সার ‘এমএসজি’ ত্রয়ীর থেকে ভয়ংকর আবাহনীর ত্রয়ী ‘জেএসবি’!

একটু খোলাসা করা যাক।

অ্যান্তোনিও গ্রিজম্যান অ্যাটলেটিকো মাদ্রিদ থেকে বার্সায় যোগ দেয়ার পর ইউরোপিয়ান ফুটবলে নতুন ত্রয়ীর উদয় হয়। অনেকে এই ত্রয়ীকে ‘এমএসজি’ বলে ডাকে। অন্যদিকে হাইতিয়ান কার্ভেন্স বেলফোর্ট ঢাকা আবাহনীতে যোগ দেয়ার পরে দেশের ফুটবলে একটা ত্রয়ীর নাম উদয় হয়। সেই ত্রয়ী হলো ‘জেএসবি’।

এখন আসা যাক ‘ভয়ংকর’ শব্দটির ব্যাখ্যায়। লিগে দলের সর্বমোট গোলে ত্রয়ীর অবদানের উপর ভিত্তি করে এই ‘ভয়ংকর’ শব্দটি ব্যবহার করা হয়েছে। ‘এমএসজি’ ত্রয়ী দিয়ে উদাহরণ শুরু করা যাক। গ্রিজম্যান যোগ দেয়ার পর বার্সা এবার লা লিগায় মোট গোল করেছে ৫২টি। আর এমএসজি ত্রয়ী থেকে গোল এসেছে ৩২টি। দলের মোট গোলের ৬১ শতাংশ এসেছে মেসি-সুয়ারেজ-গ্রিজম্যানের কাছ থেকে।

অন্যদিকে বেলফোর্ট যোগ দেয়ার পর আবাহনী সবশেষ বাংলাদেশ প্রিমিয়ার লিগে (বিপিএল) মোট ৬০ বার জালে বল পাঠিয়েছে। যার মধ্যে আক্রমণভাগের জীবন-সানডে-বেলফোর্টের থেকে গোল এসেছে ৪০টি। দলের মোট গোলের ৬৭ শতাংশ এসেছে ‘জেএসবি’ ত্রয়ীর কাছ থেকে।

‘‘অর্থাৎ দলের গোল অবদানে বার্সার ‘এমএসজি’ (৬১ শতাংশ) ত্রয়ী থেকে এগিয়ে ঢাকা আবাহনীর ‘জেএসবি’ (৬৭ শতাংশ)।’’

বার্সার কোচিং স্টাফদের যেমন এই ত্রয়ীকে নিয়ে কৌশল সাজাতে হয়। তেমনি আবাহনীর কোচিং স্টাফদেরও কৌশলের কেন্দ্রে থাকে এই ত্রয়ী। আগামিকাল বুধবার (৫ ফেব্রুয়ারি) এএফসি কাপের ম্যাচেও মালদ্বীপের মাজিয়ার বিপক্ষে এই ত্রয়ীকে বিশেষ দায়িত্ব পালন করতে হবে বলেই মনে করেন আবাহনীর পর্তুগিজ কোচ মারিও লেমস।

এই ‘জেএসবি’কে ভয়ংকর হিসেবে তৈরি করতেও প্রত্যেক ম্যাচের আগে নতুন করে কৌশল সাজাতে হয় বলে জানান লেমস, ‘দুই মৌসুম থেকে তারা একসাথে খেলছে। দল তাদের ভালভাবে বুঝে। আমি কোচ হিসেবে তাদের আরও ভাল বুঝি। জীবন-সানডে-বেলফোর্টকে কোথায় বল দিতে হবে আমরা সেটা জানি। ট্রেনিংয়ে বা মাঠে বিশেষ করে তাদেরকে নিয়ে কৌশল সাজাতে হয়। কেননা ম্যাচের পার্থক্য গড়ে দেয় গোলই। তাদের দায়িত্বটাই গোলমুখে আক্রমণ।’

পরিকল্পনা মোতাবেক কাজ না হলে ত্রয়ীর কাছ থেকে সেরাটা পাওয়া যায় না বলে মনে করেন এই পর্তুগিজ কোচ, ‘আমরা কৌশল সাজাই যাতে ওরা মাঠের সেরা পজিশনে বলটা পায়। সেই কাজটা নিশ্চিত করা আমার দায়িত্ব। আর কৌশল ঠিকমতো মাঠে ফলালে যে কোনো দলের জন্য ভয়ংকর হতে পারে এই ত্রয়ী। বিশেষ করে বেলফোর্ট এএফসি কাপে দুর্দান্ত খেলে। আন্তর্জাতিক টুর্নামেন্ট পেলে নিজেকে অন্য লেভেলে নিয়ে যায় সে। সেটা সে গত এএফসি কাপেই দেখিয়েছে।’

এই ত্রয়ীর ভয়ংকর হওয়ার পেছনের গল্পটা বললেন আবাহনীর ফরোয়ার্ড জীবন নিজেই, ‘আমাদের বোঝাপড়া অনেক ভাল। সম্পর্ক ভাল। দলের সঙ্গে আমাদের বোঝাপড়া ভাল থাকলে প্রচুর গোল আসে। গত লিগে বেশিরভাগ ম্যাচেই কেউ না কেউ আমাদের মধ্য থেকে গোল পেয়েছে। বোঝাপড়া ভাল থাকবে এর ধারাবাহিকতা বজায় থাকবে ইনশাল্লাহ।’

আগামিকাল বুধবার (৫ ফেব্রুয়ারি) বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে এএফসি কাপের প্লেঅফ ম্যাচে মাজিয়াকে আতিথ্য দেবে ঢাকা আবাহনী। গত এএফসি কাপে ঘরের মাঠে কোনো দলের কাছে হারেনি আবাহনী। চার ম্যাচের মধ্যে জিতেছে ৩টিতেই। সেই জয়ের ধারা অব্যাহত রাখতে এই ত্রয়ীকেই চ্যালেঞ্জ নিতে হবে।

এমএসজি গ্রিজম্যান জেএসবি ত্রয়ী নবীব নেওয়াজ জীবন বেলফোর্ট লিওনেল মেসি সানডে চিজোবা সুয়ারেজ স্পোর্টস স্পেশাল


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর