Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বিশ্বকাপের প্রথম ফাইনালে বাংলাদেশ


৬ ফেব্রুয়ারি ২০২০ ২১:১১

প্রথমবারের মতো ক্রিকেট বিশ্বকাপের কোনো ফাইনালে উঠল বাংলাদেশ।  মাহমুদুল হাসান জয়ের দুর্দান্ত শতকে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের সেমিফাইনালে নিউজিল্যান্ডকে ৬ উইকেটে হারিয়ে স্বপ্নের ফাইনালে উঠে গর্বের ইতিহাসই রচনা করল বাংলাদেশের যুবারা।

শুধু বিশ্বকাপেই নয়, এর আগে আইসিসি’র কোনো আসরেও ফাইনালে খেলা হয়নি বাংলাদেশের। বৃহস্পতিবার (৬ জানুয়ারি) দক্ষিণ আফ্রিকায় অনুষ্ঠিত অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের সেমিফাইনালে  কিউইদের দেওয়া ২১২ রানের লক্ষ্য ৪ উইকেটের খরচায় ৩৫ বল হাতে রেখেই জয় তুলে নেয় টাইগার যুবারা। ফাইনালে তাদের প্রতিপক্ষ ভারত।

নিউজিল্যান্ডের করা ২১১ রানের জবাবে ব্যাট করতে নেমে দলীয় ৩২ রানেই দুই ওপেনার হারিয়ে বসে বাংলাদেশের যুবারা। এরপর মাহমুদুল হাসান জয় এবং তৌহিদ হৃদয়ের অবিচ্ছেদ্য ৬৮ রানের জুটিতে প্রতিরোধ গড়ে তোলে বাংলাদেশ।

ব্যক্তিগত ৪০ রানে আশোকের স্পিন ভেল্কিতে হৃদয় পরাজিত হলে ভাঙে সেই জুটি। কিন্তু উইকেটের অপরপ্রান্ত কামড়ে ধরে বসেন মাহমুদুল হাসান জয়। শাহাদাত হোসেনকে নিয়ে রানের তুবড়ি ছুটিয়ে দলকে নিয়ে যেতে থাকেন জয়ের লক্ষ্যে। পথিমধ্যে তুলে নেন ক্যারিয়ারের দ্বিতীয় শতক। যার জন্য তাঁকে খেলতে হয় ১২৬ বল। আর চতুর্থ উইকেটে জয়-শাহাদাত তুলে নেন ১০১ রানের জুটি।

সেঞ্চুরি করে জয় সাজঘরে ফিরলে বাকি কাজটা সারেন শাহাদাত ও শামিম। শেষতক এই দুই ব্যাটসম্যানের ব্যাটে ভর করেই কাঙ্ক্ষিত জয় ছিনিয়ে আনে বাংলাদেশ। সেই সঙ্গে প্রথমবারের মতো আইসিসির কোনো আসরের ফাইনালে পৌঁছে যায় লাল-সবুজের প্রতিনিধিরা।

এর আগে দিনের শুরুতে টসে জিতে নিউজিল্যান্ডকে ব্যাট করতে পাঠায় বাংলাদেশ। ব্যাট করতে নেমে টাইগার বোলারদের কিপটে বোলিংয়ের সামনে ৫০ ওভারে ৮ উইকেটের বিনিময়ে ২১১ রানে থেমে যায় কিউইদের ইনিংস।

নিউজিল্যান্ডের হয়ে গ্রিনাল খেলেন অপরাজিত ৭৫ রানের ইনিংস। আর টাইগারদের হয়ে পেসার শরিফুল ইসলাম ৪৫ রান দিয়ে ৩টি উইকেট নেন। এছাড়া শামীম হোসেন ২টি, রাকিবুল হাসান ১টি ও হাসান মুরাদ ২টি করে উইকেট নেন।

অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ ২০২০ টপ নিউজ ফাইনালে বাংলাদেশ বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল


বিজ্ঞাপন
সর্বশেষ

সালমান শাহ্‌ স্মরণে মিলাদ মাহফিল
৬ সেপ্টেম্বর ২০২৪ ২০:০৩

নাফ নদীর মোহনায় ২ শিশুর মরদেহ উদ্ধার
৬ সেপ্টেম্বর ২০২৪ ১৯:৪৯

মূল্যবোধ রক্ষায় সচেতনতা জরুরি
৬ সেপ্টেম্বর ২০২৪ ১৮:৫৯

সম্পর্কিত খবর