Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

টেন্ডুলকারের অতিমানব হওয়ার দিন


২৪ ফেব্রুয়ারি ২০১৮ ১২:৫৪

সারাবাংলা ডেস্ক

২৪ ফেব্রুয়ারি ২০১০। ব্যাট হাতে সেদিনের আলো ছড়ানোর দায়িত্বটা নিজেই নিয়েছিলেন তিনি। ক্রিকেট ইতিহাসে সেদিন নতুন রেকর্ডের হাতছানি দক্ষিণ আফ্রিকার গোয়ালিয়রে। ‘ক্রিকেট ইশ্বর’ খ্যাত ভারতের শচীন টেন্ডুলকারের অপরাজিত সেই ২০০* রানের ইনিংস গড়েছিলেন আজকের এই দিনে। একদিনের ক্রিকেট ইতিহাসে প্রথম ক্রিকেটার হিসেবে নতুন এই সূচনা তিনিই শুরু হয়েছিল সেদিন।

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে আজকের এই দিনে ১৪৭ বলে ২৫ চার আর ৩ ছক্কা হাঁকিয়ে ২০০ রানের মাইলফলক ছুঁয়েছিলেন ক্রিকেট ইশ্বর। এর আগে ক্রিকেট ক্যারিয়ারে আর বেশীকিছু হয়তো চাওয়ার ছিলনা।

ক্রিকেট মাঠে টেন্ডুলকার বারবার নিজেকে কিভাবে তুলে ধরেছেন সেটা অনেকেরই জানা। ক্রিকেট বিশ্বের অন্যতম সেরা দল অস্ট্রেলিয়ার বিপক্ষে ক্যারিয়ারের প্রথম শতক তুলেছিলেন ১৯৯৪ সালের ৯ সেপ্টেম্বরে। ব্যাট হাতে টেন্ডুলকারের ১৩০ বলে ১১০ রান করা সেই ম্যাচে ৩১ রানে জয় পেয়েছিল ভারত। একদিনের ক্রিকেট ক্যারিয়ারে ৪৬৩ ম্যাচে ৪৯ শতক ও ৯৬টি অর্ধশতক আছে এই ক্রিকেট কিংবদন্তির। পুরো ওয়ানডে ক্যারিয়ারে ঝুলিতে নিয়েছিলেন ১৮ হাজার ৪২৬ রান।

হায়দ্রাবাদে নিউজিল্যান্ডের বিপক্ষে ১৯৯৯ সালের ৮ নভেম্বর ১৫০ বলে ১৮৬ রানের অপরাজিত ইনিংসটিও বুঝিয়ে দিয়েছিল ক্রিকেটে তার সামর্থ্য। ২০০৯ সালের ৫ নভেম্বরে অস্ট্রেলিয়ার বিপক্ষে ৩ রানে হেরে যাওয়া ম্যাচেও ১৪১ বলে ১৭৫ রান করে নিজেকে তুলে ধরেছিলেন।

ওয়ানডে থেকে এই কিংবদন্তি বিদায় নিয়েছিলেন বাংলাদেশের মাঠে। ২০১২ সালের ১৮ মার্চ এশিয়া কাপে পাকিস্তানের বিপক্ষে ম্যাচে সেদিন ব্যাট হাতে ৫২ রান করে একদিনের ক্রিকেটকে বিদায় জানিয়েছিলেন।

বিজ্ঞাপন

শচীনের পর একদিনের ক্রিকেটে ২০০ রানের মাইলফলক সবচেয়ে বেশী তিনবার (২০৯, ২৬৪, ২০৮) তুলেছেন রোহিত শর্মা। রোহিত ছাড়াও এই মাইলফলকের দেখা পেয়েছেন আরো তিন ব্যাটসম্যান। ভারতের সাবেক ব্যাটসম্যান বীরেন্দর শেওয়াগ (২১৯), ওয়েস্ট ইন্ডিজের ক্রিস গেইল (২১৫) ও নিউজিল্যান্ড দলের মার্টিন গাপটিল (২৩৭) পেয়েছিলেন ২০০ রানের মাইলফলকের দেখা।

 

সারাবাংলা/এসএন/এএম

বিজ্ঞাপন
সর্বশেষ

বিপদসীমার ওপরে পানি, ৪৪ জলকপাট খোলা
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৫:০৬

তৃতীয় দিনের খেলাও পরিত্যক্ত
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৫৪

সিটিকে সরিয়ে শীর্ষে লিভারপুল
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৩:২০

পদ্মায় কমেছে পানি, থামছে না ভাঙন
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৩:১৯

সম্পর্কিত খবর