Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সময় বাঁচাতে পরিবর্তন আসছে বিপিএলের ‘ফরম্যাটে’


১০ ফেব্রুয়ারি ২০২০ ২১:৪১

ঢাকা: হঠাৎ করেই আজ জরুরি বৈঠক ডেকেছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। ক্লাব কর্মকর্তাদের নিয়ে পেশাদার লিগের বৈঠক। পিছিয়ে শুরু করা লিগের ফিক্সচার চূড়ান্তকরণ নিয়ে বৈঠক। বৈঠকে ১৩ ফেব্রুয়ারি থেকে শুরু হতে যাওয়া বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) ‘ফরম্যাটে’ একটু পরিবর্তন আনা হচ্ছে।

রীতি অনুযায়ী চ্যাম্পিয়ন দলরা খেলবে লিগে গত লিগের পয়েন্ট টেবিলে সবচেয়ে নিচে থাকা দলটির সঙ্গে। সেটা হবে পালাক্রম মেনে। ফরম্যাটে পরিবর্তন বলতে পালাক্রমে কিছুটা পরিবর্তন আনা হচ্ছে।

বিজ্ঞাপন

লিগের দুই পর্বের মধ্যে সময় বাঁচাতেই এমন পরিবর্তন আনা হয়েছে বলে জানান পেশাদার লিগ কমিটির ডেপুটি চেয়ারম্যান আব্দুর রহিম।

তিনি বলেন, ‘লিগে ফরম্যাট অনুযায়ী খেলা চললে মূলত ট্রাভেল সময় সহ এক মাস সময় বেশি লাগবে। সেজন্য পালাক্রমে পরিবর্তন আনা হয়েছে। এতে এক মাস আগেই প্রথম পর্ব শেষ করা যাবে।’

এদিকে এএফসি কাপে ঢাকা আবাহনী খেলছে। বসুন্ধরা কিংসের এএফসি পর্ব শুরু হবে মার্চে। সঙ্গে জাতীয় দলের বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচ আছে। সবকিছু মাথায় রেখে এই পরিবর্তন আনা হয়েছে বলে জানান ডেপুটি চেয়ারম্যান। এ পরিবর্তনে সম্মতি জানিয়েছেন ক্লাব কর্তৃপক্ষ।

এসময় বৈঠকে লিগের খসড়া ফিক্সচার চূড়ান্ত করা হয়। ১৩ তারিখ থেকে আনুষ্ঠানিকভাবে শুরু হচ্ছে বিপিএলের ১৯-২০ আসর। মে মাসের ১১ তারিখ পর্যন্ত চলবে প্রথম পর্ব। মে মাসেই দলবদলের দ্বিতীয় উইন্ডো খুলবে। বরাবরের মতো এবারও চার বিদেশি খেলাতে পারবে দলগুলো। একজন এশিয়ানসহ মোট চার বিদেশি খেলতে পারবে ম্যাচে। এশিয়ান ছাড়া তিনজন নিয়ে খেলতে হবে যেকোন দলকে।

বিজ্ঞাপন

লিগ শুরুর প্রথম দিনেই বিপিএল চ্যাম্পিয়ন বসুন্ধরা কিংসের হোম ম্যাচ অনুষ্ঠিত হবে নীলফামারীর শেখ কামাল স্টেডিয়ামে। তাদের মুখোমুখি হবে চ্যাম্পিয়নশিপ থেকে রানার্স আপ হয়ে বিপিএল নাম লেখানো উত্তর বারিধারার। ওই দিনেই আরও দুইটি ভেন্যুতে দুটি ম্যাচ আয়োজিত হবে। ঢাকার বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে শেখ জামালের মুখোমুখি হবে চট্টগ্রাম আবাহনী। দিনের তৃতীয় ম্যাচে সিলেটে হোম ম্যাচ খেলবে শেখ রাসেল। অল ব্লুসদের মুখোমুখি হবে ব্রাদার্স ইউনিয়ন।

পরিবর্তন পেশাদার লিগ কমিটি ফরম্যাট বিপিএল

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর