Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

পতাকা অবমাননা করল ভারত, গুরু শাস্তি বাংলাদেশের


১১ ফেব্রুয়ারি ২০২০ ১৩:০৭

পচেফস্ট্রুমে ফাইনালে বিশ্ব জয়ের পর ভারতীয় ক্রিকেটারদের সঙ্গে হাতাহাতিতে জড়িয়ে পড়ে বাংলাদেশি তরুণ ক্রিকেটাররা। যেখানে দেখা মেলে বাংলাদেশের কয়েকজন ক্রিকেটার এবং ভারতের কয়েকজন ক্রিকেটার জড়িয়ে পড়েছে এই ঘটনায়। তবে টিভি ক্যামেরায় ধরা পড়ে ভারতীয় এক ক্রিকেটার বাংলাদেশি এক ক্রিকেটারের হাত থেকে বাংলাদেশের জাতীয় পতাকা ছিনিয়ে নেওয়ার চেষ্টা করে। শেষ পর্যন্ত শাস্তির সম্মুখীন হচ্ছে দুই দলের মোট পাঁচ ক্রিকেটার।

ফাইনাল ম্যাচের পর সংবাদ সম্মেলনে বাংলাদেশ দলের অধিনায়ক অনাকাঙ্খিত এই ঘটনায় দলের পক্ষ থেকে দু:খ প্রকাশ করেন। অন্যদিকে ভারতীয় অধিনায়ক প্রিয়াম গর্গ দোষ চাপিয়েছিলেন বাংলাদেশের ওপরই। অবশ্য কেবল ভারতীয় অধিনায়কই নয় ভারতীয় অনূর্ধ্ব-১৯ দলের কর্মকর্তারাও বাংলাদেশের ওপর দোষ চাপিয়ে শাস্তির আবেদন করেন। তবে তারা উভয়ই এড়িয়ে যান ভারতীয় দল বাংলাদেশের পতাকা অবমাননা করার বিষয়টি।

শেষ পর্যন্ত ফাইনাল ম্যাচ শেষের ওই ঘটনা নিয়ে তদন্ত প্রতিবেদন জমা দিয়েছেন আইসিসির ম্যাচ রেফারি গ্রায়েম ল্যাব্রয়। যেখানে খেলা শেষে বাংলাদেশি ‍যুবাদের সঙ্গে ভারতীয়দের কথা-কাটাকাটি এবং সেই সঙ্গে ধাক্কাধাক্কির ঘটনাও ঘটে। টেলিভিশনে বাংলাদেশের পতাকা নিয়ে টানাহেঁচড়ার করতেও দেখা যায় ভারতের ক্রিকেটারদের।

ম্যাচ রেফারির প্রতিবেদন অনুযায়ী বাংলাদেশ ক্রিকেটারদের মধ্যে তৌহিদ হৃদয়, শামিম হোসেন ও রকিবুল হাসান শাস্তি সম্মুখীন হয়েছেন। আইসিসির আচরণবিধির ২ দশমিক ২১ ধারা ভাঙায় ভারতের আকাশ সিং ও রবি বিষ্ণইকেও শাস্তি দেওয়া হয়েছে। বিষ্ণইয়ের বিরুদ্ধে ২ দশমিক ৫ ধারা ভঙ্গের অভিযোগ প্রমাণিত হয়েছে। ফলে সবাইকে কড়া শাস্তিই দেওয়া হয়েছে।

দুই দলের মধ্যে সর্বোচ্চ ১০ সাসপেনশন পয়েন্ট বা ৬ ডিমেরিট পয়েন্ট যোগ হয়েছে তৌহিদ হৃদয়ের নামে। এছাড়া শামিমের সাসপেনশন পয়েন্ট ৮ হলেও ডিমেরিট পয়েন্ট হ্রদয়ের সমান ৬। স্পিনার রকিবুলের নামের পাশে ৪ সাসপেনশন পয়েন্ট যোগ হয়েছে যা ৫ ডিমেরিট পয়েন্টের সমান। আগামী ২৪ মাস এই ডিমেরিট পয়েন্টগুলো তাদের ক্যারিয়ারে থাকবে। অর্থাৎ তৌহিদ হৃদয় বাংলাদেশের হয়ে আগামী ১০টি ম্যাচ খেলতে পারবেন না। অন্যদিকে শামিম ৮ ম্যাচ আর রাকিবুল খেলতে পারবেন না ৪ ম্যাচ।

অন্যদিকে ভারতের দুই ক্রিকেটারের মধ্যে আকাশ ৮ সাসপেনশন ও ৬ ডিমেরিট পয়েন্ট পেয়েছেন। বিষ্ণই প্রথম অপরাধের জন্য ৫ সাসপেনশন ও ৫ ডিমেরিট পয়েন্ট পেয়েছেন। আর ২৩তম ওভারে অভিষেক দাস আউট হওয়ার পর বাজে ভাষা ব্যবহার করায় পেয়েছেন আরও দুই ডিমেরিট পয়েন্ট। ভারতের হয়ে আকাশ ৮ ম্যাচ নিষিদ্ধ আর বিষ্ণই খেলতে পারবেন না মোট ৫ ম্যাচ।

অবশ্য পাঁচ ক্রিকেটারই এ শাস্তি মেনে নেওয়ায় আনুষ্ঠানিক কোনো শুনানির প্রয়োজন হয়নি। জাতীয় দল বা অনূর্ধ্ব-১৯ ক্রিকেটে আগামী দুই বছর এ শাস্তি ভোগ করতে হবে এই পাঁচ ক্রিকেটারকে।

অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ নিষেধাজ্ঞা ফাইনাল বাংলাদেশ বনাম ভারত


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর