Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

রিয়ালকে ফিরিয়ে দিয়েছিলেন এই তরুণ কোচ


১৫ ফেব্রুয়ারি ২০২০ ১১:২৬

বয়স মাত্র ৩২, তবে তাতে কি? এখনই বুন্দেস লিগায় আরবি লেইপঝিগের মতো দল নিয়ে শিরোপা লড়াই করছেন জুলিয়ান নাগেলসম্যান। বায়ার্ন মিউনিখ, বুরুশিয়া ডর্টমুন্ডের মতো ক্লাবের বিপক্ষে লড়াইয়ে নেমে এখনো টিকে রয়েছে লিগ শিরোপা জয়ের দৌড়ে। তবে নতুন প্রকাশিত এক সাক্ষাৎকারে নাগেলসম্যান জানিয়েছেন ২০১৮ সালে রিয়াল মাদ্রিদের ডাগ আউটের দায়িত্ব পেয়েও ফিরিয়ে দিয়েছিলেন এই জার্মান কোচ।

২০১৮ সালে নাগেলসম্যান হফেনহামের কোচ হিসেবে দায়িত্ব পালন করছিলেন, সে সময় রিয়াল মাদ্রিদকে টানা তিনবার চ্যাম্পিয়নস লিগ জিতিয়ে ক্লাব ছেড়েছিলেন জিদান। আর এরপর নানান সমস্যার কারণে রিয়াল ছেড়ে গিয়েছিলেন জিদান। তড়িঘড়ি করে জিদানের উত্তরসূরি খুঁজতে গিয়ে রিয়াল মাদ্রিদের তালিকায় নাম আসে ৩২ বছর বয়সী জুলিয়ান নাগেলসম্যানের।

ইউরোপ জুড়ে তখনই তার নাম বেশ ছড়িয়ে পড়েছে হফেনহামের হয়ে দারুণ পারফরম্যান্স দেখানোর কারণে। আর স্বভাবতই রিয়াল মাদ্রিদ যোগাযোগ করে নাগেলসম্যানের সঙ্গে। তবে নাগেলসম্যান জানান তিনি রিয়াল মাদ্রিদকে ফিরিয়ে দিয়েছিলেন সে সময়। কারণ হিসেবে জানান তিনি এখনো রিয়াল মাদ্রিদের কোচ হওয়ার মতো যোগ্য অর্জন করতে পারেননি।

নাগেলসম্যান বলেন, ‘রিয়াল মাদ্রিদ ডাকলে কেউ না বলতে পারে না। আমি অনেক বেশি অবাক হয়েছিলাম যে রিয়াল মাদ্রিদ আমার সঙ্গে যোগাযোগ করেছে। আমি তখন অনেক চিন্তায় পড়ে গিয়েছিলাম সিদ্ধান্ত নেওয়ার ব্যাপারে। রিয়াল মাদ্রিদ যেকারো ক্যারিয়ারে সব থেকে বড় পদক্ষেপ। কিন্তু তারপরেও আমি তাদের ফিরিয়ে দিয়েছিলা,।’

রিয়াল মাদ্রিদকে ফিরিয়ে দেওয়ার কারণ হিসেবে নাগেলসম্যান বলেন তিনি এখনো প্রস্তুত নয়। তিনি বলেন, ‘রিয়াল মাদ্রিদের কোচ হতে গেলে তোমাকে ভালো কোচ হলে চলবে না, পৃথিবীর সেরা কোচ হতে হবে। আর আমি এখনো সেরা কোচ নই, যদিও আমি স্বপ্ন দেখি এক সময় বিশ্বের সেরা কোচ হওয়ার। রিয়াল মাদ্রিদে প্রত্যেকটি ম্যাচ জিততে হবে, প্রত্যেকটি শিরোপার জন্য লড়াই করতে হবে। সমর্থকদের প্রত্যাশাও অনেক বেশি সেখানে। আর একজন ৩১ বছর বয়সী কোচ হিসেবে আমি তখন এত বড় দায়িত্ব নেওয়ার কথা ভাবতে পারিনি।’

বর্তমানে বুন্দেস লিগার ২১ ম্যাচ শেষে ৪৩ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে বায়ার্ন মিউনিখ, আর সমান ম্যাচে ৪২ পয়েন্ট নিয়ে বুরুশিয়া ডর্টমুন্ড দ্বিতীয় এবং আরবি লেইপঝিগ আছে তৃতীয় স্থানে।

আরবি লেইপঝিগ জার্মান বুন্দেস লিগা জুলিয়ান নাগেলসম্যান রিয়াল মাদ্রিদের কোচ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর