Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

জবাবটা সেঞ্চুরিতে দিলেন মুশফিক


২৪ ফেব্রুয়ারি ২০২০ ১২:৩৮

১০১ তম ওভারের তৃতীয় বলটি স্কয়ার কাট করে গালি অঞ্চল দিয়ে সীমানার বাইরে পাঠিয়ে দিলেন মুশফিক। সেই সঙ্গে ধরা দিল টেস্ট ক্যারিয়ারের সপ্তম সেঞ্চুরি। এরপরেই ব্যাটটি দু’হাত দিয়ে যেন হাওয়ায় এক শটস খেললেন, যাতে মিশে ছিল পুঞ্জিভূত ক্ষোভের বহিপ্রকাশ। যেন কারো আচরণে রুষ্ঠ মুশির সমীচীন জবাব।

সত্যিই তো তাই। পারিবারিক কারণে পাকিস্তান সফর থেকে নাম প্রত্যাহার করে নিয়েছিলেন দেশ সেরা ব্যাটসম্যান মুশফিকুর রহিম। আরো পরিষ্কার করে বললে, ভীতি থেকেই পরিবার তাকে মৃত্যু উপত্যকা পাকিস্তানে যাওয়ার অনুমতি দেয়নি। এটাই তার কাল হয়ে দাঁড়িয়েছিল। মুশির এই সিদ্ধান্তে গোটা বাংলাদেশ টিম ম্যানেজমেন্টই তখন বিরক্তি দেখিয়েছিল।

এখানেই ক্ষান্ত হননি, চলতি জিম্বাবুয়ে টেস্টে তাকে দল থেকে বাদ দেয়ার সিদ্ধান্তও নিয়ে ফেলেছিলেন! মুশির তখন কিছুই করার ছিল না। কিন্তু টিম ম্যানেজমেন্টর বিমাতাসুলভ আচরণের জবাব কি করে দিতে হয় সেটা মুশির চাইতে ভাল বোধ হয় আর কেউ জানেন না। তাই তো সেই জিম্বাবুয়ে টেস্টেই মেরে দিলেন সেঞ্চুরি।

সাদা পোশাকে এটি মুশফিকের ৭ম সেঞ্চুরি। দেশের মাটিতে তৃতীয় ও মিরপুরে দ্বিতীয়। মিরপুর শের-ই-বাংলায় এই জিম্বাবুয়ের বিপক্ষেই ২০১৮ সালে ক্যারিয়ার সেরা অপরাজিত ২১৯ ইনিংসটি খেলেছিলেন লাল সবুজের ব্যাটিংয়ের এই নির্ভরতার প্রতীক।

সোমবার (২৪ ফ্রেব্রুয়ারি) মিরপুরে তৃতীয় দিনের ব্যাটিংয়ে নেমেছিলেন আগের দিনের ৩২ রান নিয়ে। মধ্যাহ্ন বিরতি পর্যন্ত করে গেছেন ক্লিনিক্যাল ব্যাটিং। তাতে দিনের প্রথম সেশনে সেঞ্চুরি ধরা না দিলেও মাত্র ১ রান দূরে থেকে যেতে হয়েছে মধ্যাহ্ন বিরতিতে। বিরতি থেকে ফিরে ওই ওভারেই শতকের দেখা পেতে পারতেন। কিন্তু না তা করেননি। ধীরে, সন্তর্পনে পরের ওভারের (১০১) তৃতীয় বলে দেখা পেলেন সেই জাদুকরি তিন সংখ্যার।

মুশির সেঞ্চুরির ঠিক ৪০ মিনিট আগে টেস্ট ক্রিকেটে নবম সেঞ্চুরি তুলে নিয়েছেন মুমিনুল হক। তাদের দৃঢ় ব্যাটিংয়েই প্রথম ইনিংসে জিম্বাবুয়ের করা ২৬৫ রান টপকে এখন বড় লিডের দিকে ছুটছে স্বাগতিক বাংলাদেশ।

দেখা যাক তাদের ব্যাটিংয়ে সাদা পোষাকে প্রায় একবছরের বেশি সময় অধরা জয় লাল সবুজের দল আলিঙ্গন করতে পারেন কিনা।

বাংলাদেশ-জিম্বাবুয়ে টেস্ট সিরিজ মুশফিকুর রহিম মুশির সেঞ্চুরি


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর