Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আবাহনী-মোহামেডান নিয়ে নিরুত্তাপ খেলোয়াড়রাও!


২৫ ফেব্রুয়ারি ২০১৮ ১৭:৫২

স্পেশাল করেসপন্ডেন্ট

সেই রামও নেই, সেই অযোধ্যাও নেই। ফুটবলেই শুধু নয়, ক্রিকেটেও আবাহনী-মোহামেডান ম্যাচের সেই রোমাঞ্চ থিতিয়ে গেছে অনেক আগেই। সোমবার (২৬ ফেব্রুয়ারি) মিরপুরে ঢাকা প্রিমিয়ার লিগে আরেকটি আবাহনী-মোহামেডান ম্যাচ, কিন্তু ম্যাচের আগের দিন মিরপুর একাডেমিতে অন্তত বোঝা গেল না, পরের দিন মুখোমুখি দুই চিরপ্রতিদ্বন্দ্বী।

আবাহনী সকাল থেকেই অনুশীলন করল, মাশরাফি-মিরাজ-বিজয়রা আলাদা করে অনুশীলনও করলেন, কিন্তু বেলা গড়িয়ে দুপুর হওয়ার পরেও দেখা পাওয়া গেল না মোহামেডানের। তাহলে কি দুই দলের শক্তির তারতম্যটাই দায়ী?

এমন প্রশ্ন আসলে উঠেই যাচ্ছে। প্রিমিয়ার লিগে এখন পর্যন্ত পাঁচ ম্যাচের সবকটিতেই জিতেছে আবাহনী, সেজন্য তাদের খুব একটা কষ্টও করতে হয়নি। অন্যদিকে মোহামেডান পাঁচ ম্যাচের জিতেছে তিনটিতে। তার চেয়েও বড় কথা, দুই দলের শক্তির পার্থক্যটাই যে অনেক! আবাহনী বলতে গেলে জাতীয় দলের ছোটখাটো একটা সংস্করণই। মাশরাফি, নাসির, মিরাজ, মোসাদ্দেক, মিঠুন, সাকলাইন, সানজামুল, বিজয়, শান্ত… সবাই কখনো না কখনো জাতীয় দলে খেলেছেন। সাইফ হাসান ও হোসেন আলীরাই শুধু এখন পর্যন্ত খেলতে পারেননি। সেখানে মোহামেডানের সবেধন নীলমণি সাকিব আল হাসান এখনো আঙুলের চোট থেকে সেরে ওঠেননি। একমাত্র তাইজুল আর শুভাশীষই গত কিছু দিনে জাতীয় দলে খেলেছেন।

ফর্ম বলছে, কাল মাঠের খেলাটা একপেশেই হতে পারে। ইতিহাসও অবশ্য সেরকমই আভাস দিচ্ছে। দুই বছর আগেই প্রিমিয়ার লিগ চ্যাম্পিয়ন হয়েছিল আবাহনী, এবারও আছে সেই পথেই। সেখানে মোহামেডানের সর্বশেষ লিগ জয়ের রেকর্ড খুঁজতে ফিরতে হচ্ছে ৯ বছর আগে।

বিজ্ঞাপন

আবাহনী-মোহামেডানের ম্যাচের রোমাঞ্চ যে খেলোয়াড়দেরও ছুঁয়ে যায় না তা মোসাদ্দেক হোসেনের কথা থেকেও বোঝা গেল, ‘আমি যখন প্রথম বছর প্রিমিয়ার লিগ খেলি তখন মনে হয়েছিল আবাহনী-মোহামেডান ম্যাচ অনেক বেশি উত্তেজনাকর। এবার নিয়ে আমি ৫ বছর প্রিমিয়ার লিগ খেলছি, বিষয়টা এখন আমার কাছে অনেক স্বাভাবিক। একটা ম্যাচ, আগের পাঁচটা ম্যাচের মতো এটাও একটা ম্যাচ।’

কিন্তু আবাহনী-মোহামেডানের যখন স্বর্ণযুগ, ওই সময়টা ভোলেননি মোসাদ্দেক, ‘যখন প্রথম খেলি দেখি আবাহনী-মোহামেডান দুই টিমেরই ভালো দর্শক ছিল। আস্তে আস্তে এটা কমে যাচ্ছে। ঐতিহ্যটা আমরা হারিয়ে ফেলছি কিনা সেটা একটা দেখার বিষয়। হয়তো মানুষ নানান কাজে ব্যস্ত হয়ে যাচ্ছে। যার যার কাজ নিয়ে।’

মোসাদ্দেক অবশ্য বললেন, তারা দর্শক নয়, নিজেদের খেলা নিয়েই ভাবছেন। কিন্তু আবাহনী-মোহামেডান ম্যাচে দর্শক না থাকা মানে তো ম্যাচের আকর্ষণও অনেকটাই কমে যাওয়া!

সারাবাংলা/এএম/এমআরপি

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর