Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

দুই দশকে ইনিংস ব্যবধানে দুই জয়!


২৫ ফেব্রুয়ারি ২০২০ ১৫:১০

টেস্টে বাংলাদেশের যাত্রা শুরু ২০০০ সালে ভারতের বিপক্ষে ঘরের মাঠ বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে। এরপর কেটে গেছে একে একে ২০টি বছর। আর দুই দশকের রাজকীয় ক্রিকেটে মাত্র দ্বিতীয়বারের মতো ইনিংস ব্যবধানে জয়ের স্বাদ পেল বাংলাদেশ দল। মিরপুর শের-ই-বাংলা ক্রিকেট স্টেডিয়ামে জিম্বাবুয়েকে ইনিংসসহ ১০৬ রানে হারিয়েছে বাংলাদেশ।

২০০৫ সালে জিম্বাবুয়ের বিপক্ষে প্রথম টেস্ট জয়। এরপর অপেক্ষা চার বছরের দ্বিতীয় টেস্ট জয়ের। তবে ইনিংস ব্যবধানে বাংলাদেশের জয়ের জন্য অপেক্ষা করতে হয় টেস্ট স্বীকৃতি পাওয়ার ১৮ বছর পর্যন্ত। ২০১৮ সালে মিরপুর শের-ই-বাংলাতেই ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে নিজেদের ইতিহাসে প্রথমবারের মতো টেস্টে ইনিংসসহ জয় পায় বাংলাদেশ।

বিজ্ঞাপন

আর এই জয়টিই ছিল দেড় বছরের মধ্যে বাংলাদেশের শেষ টেস্ট জয়। সেই জয় খরা কাটল ২০২০ সালের ফেব্রুয়ারি মাসে। জিম্বাবুয়ের বিপক্ষে নিজেদের দ্বিতীয়বারের মতো ইনিংস ব্যবধানে জয়ে। আইসিসি’র টেস্ট চ্যাম্পিয়নশিপের বাইরে থাকা জিম্বাবুয়ের বিপক্ষে একমাত্র টেস্টে মুশফিকুর রহিমের ডাবল সেঞ্চুরি সঙ্গে অধিনায়ক মুমিনুলের ৯ম টেস্ট শতকে নিজেদের প্রথম ইনিংসে রানের পাহাড় গড়ে টাইগাররা।

দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে নাঈম হাসান এবং তাইজুল ইসলামের ঘূর্ণিতে ১০৬ রানে পিছিয়ে থেকে ১৮৯ রানে অল আউট হয় সফরকারী জিম্বাবুয়ে। আর তাতেই নিজেদের ইতিহাসে দ্বিতীয়বারের মতো ইনিংস ব্যবধানে জয় তুলে নেয় মুমিনুল হকের দল।

ইনিংসসহ জয় দ্বিতীয় ইনিংসসহ জয় বাংলাদেশ বনাম জিম্বাবুয়ে মিরপুর টেস্ট

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর