Sunday 20 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

রেকর্ড গড়ে জিম্বাবুয়ের বিপক্ষে টাইগারদের জয়


১ মার্চ ২০২০ ২০:১৯

জিম্বাবুয়ের বিপক্ষে সিলেট আন্তর্জাতিক স্টেডিয়ামে নিজেদের ইতিহাসের সর্বোচ্চ রানের ব্যবধানে জয় তুলে নিয়েছে বাংলাদেশ। আগে ব্যাট করে জিম্বাবুয়ের বিপক্ষে নিজেদের সর্বোচ্চ দলীয় সংগ্রহ ৩২১ করে বাংলাদেশ। এটি বাংলাদেশের ইতিহাসের ৮ম সর্বোচ্চ দলীয় রান। ৩২২ রানের জয়ের লক্ষ্যে ব্যাট করতে নেমে ১৫২ রানে থামে জিম্বাবুয়ের ইনিংস। আর তাতেই ১৬৯ রানের জয় নিশ্চিত হয় বাংলাদেশের। এটি বাংলাদেশের ইতিহাসে সর্বোচ্চ রানের ব্যবধানে জয়। এর আগে টাইগারদের ইতিহাসে সর্বোচ্চ ব্যবধানের জয় ছিল শ্রীলঙ্কার বিপক্ষে ১৬৩ রানের।

বিজ্ঞাপন

৩২২ রানের জয়ের লক্ষ্যে ব্যাট করতে নেমে দ্বিতীয় ওভারে সাইফউদ্দিনের বলে ওপেনার কামুনহুকামুয়ে (১) ফেরেন দলীয় এক রানে। এরপর জিম্বাবুয়ের অধিনায়ক চিবাবা এবং চাকাবা মিলে শুরুর ধাক্কা সামলে দলকে কক্ষপথে নিয়ে আসেন। তবে সেখানেও বাধসাধেন দীর্ঘদিন ইনজুরি কাটিয়ে দলে ফেরা সাইফউদ্দিন। ইনিংসের ৮ম ওভারের ৪র্থ বলে রিভিউ নিয়ে চাকাবাকে (১১) এলবি’র ফাঁদে ফেলেন এই পেসার। এরপর রোডেশিয়ানদের তৃতীয় উইকেট তুলে নেন টাইগার দলপতি মাশরাফি।

বিজ্ঞাপন

এরপর ১৪তম ওভারে টেইলরকে (৮) বোল্ড করেন তাইজুল ইসলাম। পঞ্চম উইকেট জুটিতে সিকান্দার রাজাকে সঙ্গে নিয়ে ওয়েসলি মাধেভারের ৩৫ রানের জুটি গড়েন। তবে ২৩তম ওভারে সিকান্দারকে (১৮) ফিজ তুলে নিলে ভাঙে জুটি। দলীয় ৭৯ রানে রোডেশিয়ানদের ৫ম উইকেটের পতন ঘটে। পরের ওভারে মিরাজের ঘূর্ণিতে কাটা পড়েন মাধেভারের (৩৫)।

হারের দ্বারপ্রান্তে থাকা জিম্বাবুয়ে তখন কেবল পরাজয়ের ব্যবধানই কমানোর চেষ্টায় ছিল। ৩৩তম ওভারে বল হাতে নিয়ে ত্রিপানোকে (২) মিরাজ তুলে নিলে ১০৯ রানে ৮ম উইকেট হারায় জিম্বাবুয়ে। আর দুর্দান্ত ফর্মে থাকা সাইফউদ্দিন মুম্বাকে (১৩) নিজের তৃতীয় শিকারে পরিণত করেন ৩৬তম ওভারে। জিম্বাবুয়ের শেষ উইকেটটি তুলে নেন টাইগার দলপতি মাশরাফি বিন মুর্ত্তজা। এটি ইনিংসে তার দ্বিতীয় শিকার। মুতুমবোদজিকে (২৪) তুলে নেন টাইগার দলপতি। বাংলাদেশের হয়ে সর্বোচ্চ তিনটি উইকেট নেন সাইফউদ্দিন। দু’টি করে উইকেট নেন মাশরাফি এবং মিরাজ আর একটি করে উইকেট নেন মোস্তাফিজুর রহমান ও তাইজুল ইসলাম।

এর আগে টস জিতে ব্যাট করতে নেমে উদ্বোধনী জুটিতে আসে ৪৪ রান। ইনিংসের ১৩তম ওভারের মাধেভারের বলে এলবিডাব্লিউ হয়ে ফেরেন তামিম। দলীয় ৬০ রানে আউট হওয়ার আগে তামিম ৪৩ বল খেলে ২টি চারে করেন ২৪ রান। লিটন দাসের সঙ্গে গড়লেন ৮০ রানের ঝড়ো জুটি গড়েন নাজমুল হোসেন শান্ত। দলীয় ১৪০ রানে ৩৮ বলে ২৯ রান করে ফেরেন শান্ত।

ইনিংসের ৩৪তম ওভারের প্রথম বলে বাউন্ডারি হাঁকিয়ে দেশের মাতিতে প্রথম শতক তুলে নেন লিটন দাস। দলীয় ১৮২ আর ব্যক্তিগত ১৯ রানে ফেরেন মুশফিকুর রহিম। ১০৫ বলে ১৩টি চার আর ২টি ছয়ে ১২৬ রান করে হ্যামস্ট্রিংয়ে চোট পেয়ে  রিটায়ার্ড হয়ে ফিরে যান লিটন।

লিটন ফিরলে রিয়াদের সঙ্গে ৬৮ রানের জুটি গড়েন মিঠুন। জুটি ভাঙে এমপফুর বলে এলবিডাব্লিউ’র শিকার হয়ে মাহমুদুল্লাহ রিয়াদ (৩২) দলীয় ২৭৪ রানে ফিরলে। এরপর অর্ধশতক হাঁকানো মিঠুন (৫০) ফেরেন এমপফুর দ্বিতীয় শিকার হয়ে। শেষ দিকে সাইফউদ্দিনের ১৫ বলে ২৮ রানের ক্যামিওতে টাইগাররা থামে ৩২১ রানে। জিম্বাবুয়ের হয়ে দু’টি উইকেট নেন এমপফু আর একটি করে উইকেট তুলে নেন মুতোমবোদজি,  তিরিপানো, মাধেভার এবং মুম্বা। এটি জিম্বাবুয়ের বিপক্ষে বাংলাদেশের সর্বোচ্চ সংগ্রহ আর সব মিলিয়ে ৮ম সর্বোচ্চ দলীয় সংগ্রহ টাইগারদের।

ওয়ানডে সিরিজ প্রথম ওয়ানডে বাংলাদেশ বনাম জিম্বাবুয়ে রেকর্ড রান সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়াম

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর