Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আইপিএলের প্রাইজমানি ৫০ থেকে কমে ২৫ কোটি


৪ মার্চ ২০২০ ১২:২১

মার্চের ২৯ তারিখ মাঠে গড়াচ্ছে ফ্রাঞ্চাইজি ভিত্তিক টি-টোয়েন্টি ক্রিকেট টুর্নামেন্ট আইপিএল। আইপিএল মানেই অর্থের ছড়াছড়ি আর জমকালো আয়োজন। তবে এবছর এমনটা আর হচ্ছে না বলেই জানিয়েছে আইপিএলের আয়োজক কমিটি। এবছর আইপিএলের উদ্বোধনী অনুষ্ঠান আয়োজন করা হবে এত পুরাতন খবর তবে নতুন এক বিজ্ঞপ্তি দিয়ে আইপিএলের দলগুলোকে জানানো হয়েছে এবারের মৌসুমে দলগুলোর প্রাইজমানি দেওয়া হবে আগের মৌসুমগুলোর অর্ধেক।

ভারতের জনপ্রিয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়া প্রশ্ন রেখেছে, ‘দেশে অর্থনৈতিক মন্দার কারণেই কি আইপিএলে ব্যয় কমানো হচ্ছে?’ তবে এ প্রশ্নের উত্তর এখন পাওয়া না গেলেও ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই) জানিয়েছে প্লে অফে ওঠা চার দলের জন্য বরাদ্ধকৃত অর্থের পরিমাণ কমিয়ে আনা হচ্ছে এবারের আসরে। এর আগে প্লে অফে ওঠা দলগুলোর মধ্যে ৫০ কোটি রুপি ভাগ করে দেওয়া হত সেখানে এবারের আসরে সে অর্থ কমে দাঁড়িয়েছে মাত্র ২৫ কোটি রুপি। অর্থাৎ এক ধাক্কায় প্রাইজমানি অর্ধেক হয়ে গেছে আইপিএলের।

এছাড়া গেল মৌসুমেও যেখানে আইপিএলের চ্যাম্পিয়ন দলের প্রাইজমানি ছিল ২০ কোটি রুপি সেখানে এবারের মৌসুমে সে অর্থ দাঁড়িয়েছে ১০ কোটিতে। আর রানার আপ দল পাবে ৬ কোটি ২৫ লাখ রুপি। কেবল প্রাইজমানিই যে কমেছে তা নয় বেড়েছে প্রত্যেকটি দলের ব্যয়ও। যেখান আগে প্রত্যেকটি ম্যাচ আয়োজন করতে দলগুলো অ্যাসোসিয়েশনকে ৩০ লাখ রুপি করে প্রদান করতে হত সেখানে এবারে দিতে হবে ৫০ লাখ। এভাবে ব্যয় বাড়াতে খুশি নন দলগুলোর কর্মকর্তারা। দলগুলোর ব্যয় বৃদ্ধি পাওয়া নিয়ে অসন্তোষ জানিয়ে একটি দলের কর্মকর্তা জানিয়েছেন, ‘ মালিক পক্ষের সঙ্গে কোনো কথা না বলেই হঠাৎ করে নানান ফি বৃদ্ধি করা হয়েছে। যেটা কোনোভাবেই গ্রহণযোগ্য হতে পারে না।’

কেবল যে দলগুলোর প্রাইজমানি কমিয়েছে বিসিসিআই তা নয়; সেই সঙ্গে বাকি সকল ধরনের ব্যয়েও লাগাম টেনেছে ভারতীয় ক্রিকেট বোর্ড। আর রাজ্যের অ্যাসোসিয়েশন গুলোকেও এবার থেকে বাড়তি অর্থ প্রদান করতে হচ্ছে। যেখানে গেল আসরেও রাজ্য অ্যাসোসিয়েশনকে প্রত্যেকটি ম্যাচের জন্য ৫০ লাখ রুপি করে প্রদান করতে হত সেখানে এবারের আসরে ১ কোটি রুপি করে দিতে হবে। আর এই নিয়েই বেশ ক্ষিপ্ত ফ্রাঞ্চাইজিরা। টাইমস অব ইন্ডিয়াকে চারটি ফ্রাঞ্চাইজি জানিয়েছে, ‘বিসিসিআইয়ের এমন সিদ্ধান্তে তারা খুশি নন। আর তাদের মধ্যে দু’টি দল কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করবেন বলেও জানিয়েছেন।’

আর আসন্ন আসরে ক্রিকেটার এবং দলের স্টাফদের ভ্রমণের ওপরেও এসেছে ভারতীয় ক্রিকেট বোর্ডের নতুন নিয়ম। নতুন নিয়মে ক্রিকেটার থেকে কর্মকর্তা সকলের ভ্রমণ ব্যয়ে লাগাম টানছে বিসিসিআই। আগে কর্মকর্তাদের বিমান ভ্রমণের সময় তিন ঘণ্টার বেশি হলে বিজনেস ক্লাসে ভ্রমণ করতেন। তবে এবার থেকে বিমানে যাতায়াতের সময় ৮ ঘণ্টার কম হলে ইকোনমি ক্লাসেই ভ্রমণ করতে হবে কর্মকর্তাদের। তবে ক্ষেত্র বিশেষে এই নিয়ম শিথিল যোগ্য হবে বলেও জানিয়েছে বোর্ড।

আইপিএল আসন্ন আসর কমেছে খরচ প্রাইজমানি কমেছে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআিই)


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর