Wednesday 11 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আজ ঢাকা ডার্বি! লড়াই আবাহনী-মোহামেডানের


৪ মার্চ ২০২০ ১৪:০৮

সোনালি অতীত ফুরিয়ে গেছে, এক সময় ডাকা ডার্বি মানে ছিল দিনব্যাপী আয়োজন। একটা আমেজ আমেজ ভাব চলে আসতো ফুটবলপ্রেমিদের মাঝে। এখন আর ফুটবল পাড়ায় তেমন আমেজের দেখা মেলে না। ঘরোয়া লিগের থেকে মুখ ফিরিয়ে নিয়েছে দর্শকরা। তবে উত্তাপ এখনো ছড়ায় আবাহনী-মোহামেডান ম্যাচের আগে। বাংলাদেশ প্রিমিয়ার লিগের প্রথম রাউন্ডে আজ সন্ধ্যা ছাড়ে ছয়টায় বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে দুই চিরপ্রতিদ্বন্দ্বী আবাহনী-মোহামেডান লড়বে।

বাংলাদেশ ফুটবলের ইতিহাস সমৃদ্ধ করতে বড় ভূমিকা রেখেছে আবাহনী-মোহামেডান এই দুই নাম। সময়টা যদি এক যুগ পিছিয়ে নেওয়া যেত তাহলে হয়ত ঢাকা ডার্বির উত্তেজনাটা ছড়িয়ে দেওয়া যেত এই প্রজন্মের মধ্যে। তবে তা যেহেতু সম্ভব হয়ে উঠছে না তাই তো সোনালি অতীতের কথা বার বার স্মরণ করতে হচ্ছে। ঘরোয়া ফুটবল থেকে দর্শক মুখ ফিরিয়ে নিয়েছেন কিন্তু তারপরেও যখন আবাহনি-মোহামেডানের ম্যাচ আছে বলে শোনেন তখন নিশ্চই থমকে যান। নিশ্চই একবার স্কোরলাইনটা শুনতে চান! নিশ্চই ইচ্ছা হয় স্টেডিয়ামটাতে একবার গিয়ে দেখে আসার।

সাম্প্রতিক সময়ে বেশ চড়াই উতরাই পার করতে হয়েছে মোহামেডানকে। তবে স্বদর্পে নিজেদের আকাশী-নীল পতাকা উড়িয়ে চলেছে আবাহনী। এই তো এক মৌসুম আগেই ঘরোয়া লিগের শিরোপা জিতেছিল তারা। আর গেল মৌসুম প্রথম বাংলাদেশি দল হিসেবে এফসির নক আউট পর্বেও নিজেদের পতাকা উড়িয়ে এসেছে। মুদ্রার উল্টো পিঠ দেখলেও ঢাকা ডার্বিতে ঠিকই শেষ ম্যাচের জয়ী দলটার নাম মোহামেডান।

অবশ্য যদি আরো কিছু ম্যাচ পেছনে যাওয়া হয় তবে বলা যায় আবাহনীই পরিষ্কার ফেবারিট। কিন্তু এবারের মৌসুমে নিজেদের ঢেলে সাজিয়েছে এক সময় দেশের অন্যতম সেরা ক্লাব মোহামেডান। অস্ট্রেলিয়ান কোচ শন লেনের হাত ধরে গত মৌসুমের দ্বিতীয় পর্ব থেকে বদলে গিয়েছে এই মোহামেডান। গেল মৌসুমে লিগের প্রথম লেগে আবাহনীর কাছে ৩-০’তে উড়ে গিয়েছিল সাদা-কালোরা কিন্তু দ্বিতীয় লেগে যেন তাদের ওপর সেই সোনালি অতীত ভর করে। আবাহনীকে ৪-০ গোলে বিধ্বস্ত করেছিল মোহামেডান।

আর গেল মৌসুমে যে শন লেনের হাত ধরে আবাহনীকে উড়িয়ে দিয়েছিল মোহামেডান, সেই লেনের হাত ধরেই চলতি মৌসুমে দল ঢেলে সাজিয়েছে মোহামেডান। তরুণদের নিয়ে সাজানো দল লিগের প্রথম ৩ ম্যাচে দুই জয়ে ৬ পয়েন্ট সাদা কালোদের। অন্যদিকে জাতীয় দলেরই সাত ফুটবলার নিয়ে সাজানো আবাহনী সমান তিন ম্যাচে দুই জয় আর এক ড্র’তে ৭ পয়েন্ট নিয়ে লিগের ৩য় স্থানে অবস্থান করছে।

লিগে সাইফ স্পোর্টিংয়ের সঙ্গে হেরেছিল মোহামেডান আর আরামবাগ ও শেখ রাসেলের বিপক্ষে জিতেছিল তারা। অন্যদিকে আর ব্রাদার্স ইউনিয়নের বিপক্ষে ড্র করা আবাহনীর দুই জয় বাংলাদেশ পুলিশ ও রহমতগঞ্জের বিপক্ষে।

মারিও লেমোসের শিষ্যরা খাতা কলমের হিসেবে মোহামেডারের থেকে এগিয়ে যোজন যোজন। তবে লড়াইটা যখন তিন পয়েন্টের থেকেও বেশি তখন খাতা কলমের বাইরেও অনেক হিসেব থাকে। যে হিসেবে এক চুলও ছাড় দিতে নারাজ দুই দলই। নতুন মৌসুমে তরুণদের হাতিয়ার বানিয়ে সাজানো মোহামেডানকে বাড়তি অনুপ্রেরণা যোগাচ্ছে গেল মৌসুমের ৪-০ গোলের বড় জয়টাই।

চোটের কারণে ডিফেন্ডার টুটুল হোসেন বাদশাকে দলের বাইরে রেখেই রণকৌশল সাঁজাতে হচ্ছে পর্তুগিজ কোচ মারিও লেমোসকে। অন্যদিকে চোটের কবল থেকে রক্ষা পায়নি মোহামেডানও। নিয়মিত গোলরক্ষক মোহাম্মদ সুজনকে হয়ত পাবেন না অস্ট্রেলিয়ান কোচ শন লেন। তাই তো গোলবারের নিচে সুজনের বিশ্বস্ত হাতের বদলে আরেক অভিজ্ঞ গোলরক্ষক মাজহারুল ইসলাম হিমেলকে দেখা যেতে পারে।

২০১৯-২০২০ মৌসুম ঢাকা ডার্বি বাংলাদেশ প্রিমিয়ার লিগ মোহামেডান বনাম আবাহনী


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর