Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মাশরাফির ‘শেষ’ বলেই…


৬ মার্চ ২০২০ ১৩:৫৭

সিলেট থেকে: জিম্বাবুয়ের বিপক্ষে প্রথম দুই ওয়ানডেতে সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে দর্শক উপস্থিতি ছিল খুবই নগন্য। টিকিট কাউন্টারে দর্শক আনাগোনো ছিল না, ফলে গ্যালারিও ছিল নিরুত্তাপ। কিন্তু হঠাৎ করেই যেন ভোজভাজির মতো চিত্র বদলে গেল। শেষ ম্যাচ শুরুর প্রায় ঘণ্টা চারেক আগে থেকে ক্রিকেট ভক্তরা স্টেডিয়ামের টিকিট কাউন্টারে ভিড় জমিয়েছেন। একটি টিকিট পেতে আজ তারা মরিয়া। কারণটিও যে সঙ্গত। গতকাল (৫ মার্চ) সংবাদ সম্মেলনে বাংলাদেশ ক্রিকেটের দিন বদলের অধিনায়ক বলে দিয়েছেন, জিম্বাবুয়ের বিপক্ষে তৃতীয় ম্যাচটিই তার অধিনায়ক হিসেবে শেষ। তাই ঐতিহাসিক এই ম্যাচটির সাক্ষী হতে প্রিয় অধিনায়কের ছবি সম্বলিত বড় বড় ব্যানার হাতে অগনিত দর্শক স্টেডিয়াম প্রাঙ্গনে সমবেত হয়েছে।

বিজ্ঞাপন

শুক্রবার (৬ মার্চ) স্টেডিয়ামের প্রধান ফটকে গিয়ে দেখা গেল বাংলাদেশ ক্রিকেট সাপোর্টার্স অ্যাসোসিয়েশেন (বিসিএসএ) মাশরাফির বিদায়ী ম্যাচটি স্মরণীয় করে রাখতে এমন আয়োজন করেছে। ঢাক, ঢোল বাজিয়ে মাশরাফি, মাশরাফি কোরাসে নড়াইল এক্সপ্রেসের শেষ রাঙাতে এসেছেন।

শুধু সিলেটের স্থানীয় দর্শকেরাই নন, সুদূর ঢাকা থেকেও দেশ সেরা অধিনায়কের বিদায়ী ওয়ানডের সাক্ষী হতে ছুটে এসেছেন চা’র নগরীতে।

২০১৪ সালের কথা। বছরটা মোটেও যাচ্ছিল না বাংলাদেশ ক্রিকেটের। টানা হারে জর্জরিত মুশফিক অ্যান্ড কোং। ঠিক তখন মুশফিককে বাদ দিয়ে ওয়ানডে ও টি টোয়েন্টির দায়িত্ব তুলে দেওয়া হলো মাশরাফির কাঁধে। শেষ দফায় ব্যাটন তুলে নিয়েই দলকে এনে দিলেন ইউ টার্ন। তার ক্যারিশমাটিক নেতৃত্বে একের পর এক অভাবনীয় সাফল্য ধরা দিতে লাগল বাংলাদেশ দলে। নভেম্বরে জিম্বাবুয়ে হোয়াটওয়াশ হলো ৫-০ তে।

পরের বছরের ফেব্রুয়ারি-মার্চে অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ড বিশ্বকাপে গিয়ে তার নেতৃত্বে প্রথমবারের মতো বিশ্বকাপ কোয়ার্টার ফাইনালে খেললো বাংলাদেশ। বিশ্বকাপ শেষে দেশে ফিরে যেন আরো ধারালো টিম মাশরাফি অ্যান্ড কোং। এপ্রিলে আসা পাকিস্তান প্রথমবারের মতো ৩-০ তে হোয়াটওয়াশ হলো। ১৯৯৯ বিশ্বকাপের পর ক্রিকেটের কোনো ফরম্যাটে যে দলটির বিপক্ষে টাইগাররা পেরে উঠেনি! মাশরাফির নিপুন নেতৃত্বে তারাই হলো হোয়াইটওয়াশ! মে মাসে খেলতে আসা পরাশক্তি ভারত ও জুলাইয়ে আসা সব সময়ের শক্তিশালী দক্ষিণ আফ্রিকাকেও একই ব্যবধানে হারিয়ে পুরো ক্রিকেট বিশ্বে তাক লাগিয়ে দিলেন মাশরাফি। অবাক বিস্ময়ে মাশরফি কারিশমা দেখতে লাগলো বিশ্ব।

বিজ্ঞাপন

২০১৬ সালে ঘরের মাঠে আয়োজিত এশিয়া কাপে নেতা হিসেবে দলকে ফাইনালে তুললেন। ২০১৭ সালে প্রথমবারে মতো বাংলাদেশকে নিয়ে গেলেন আইসিসি চ্যাম্পিয়নস ট্রফির সেমি ফাইনালে। এরপর হঠাৎ করেই ২০১৭ সালে শ্রীলঙ্কা সফরে গিয়ে টি-টোয়েন্টি থেকে অবসরের ঘোষণা দিলেন। জনশ্রুতি আছে, সিদ্ধান্তটি মাশরাফি নেননি। হেড কোচ হাথুরুসিংহে তাকে নিতে বাধ্য করেছেন। ওয়ানডে ক্রিকেটে তার নেতৃত্বে ৬৯ ম্যাচের ৪৯টিতেই জিতেছে বাংলাদেশ। যা তাকে দিয়েছে দেশের সর্বকালের সেরা অধিনায়কের মুকুট।

সেই মাশরাফি আজ সিলেটে অধিনায়ক হিসেবে খেলতে যাচ্ছেন শেষ ম্যাচ। অধিনায়ক হিসেবে প্রায় ৫ বছর দুর্বার গতিতে ছুটে সিলেটে এসে থেমে গেলেন নড়াইল এক্সপ্রেস।

টপ নিউজ তৃতীয় ওয়ানডে বাংলাদেশ বনাম জিম্বাবুয়ে সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়াম

বিজ্ঞাপন
সর্বশেষ

২৪ বলে ০ রানে জাকিরের লজ্জার রেকর্ড
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৫:১৮

সম্পর্কিত খবর