Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

রেকর্ড গড়ার ম্যাচে বাংলাদেশের সংগ্রহ ৩২২


৬ মার্চ ২০২০ ১৯:৩০

সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে তিন ম্যাচ সিরিজের তৃতীয় এবং শেষ ওয়ানডে’তে রেকর্ডের ছড়াছড়ি বাংলাদেশের। টস হেরে প্রথমে ব্যাট করতে নেমে বাংলাদেশের দুই ওপেনার লিটন দাস এবং তামিম ইকবালের দুর্দান্ত ব্যাটিংয়ে ৪৩ ওভারে ৩ উইকেট হারিয়ে বাংলাদেশ তোলে ৩২২ রান। উদ্বোধনী জুটিতে লিটন-তামিম তোলেন রেকর্ড ২৯২ রান। যা যেকোনো উইকেটে বাংলাদেশের সর্বোচ্চ রানের জুটি। আর দেশের ইতিহাসে তামিম ইকবালের ১৫৮ রানের ব্যক্তিগত সর্বোচ্চ রানের রেকর্ড ভেঙে লিটন দাস খেলেন ১৭৬ রানের বিধ্বংসী এক ইনিংস। এর আগে অবশ্য বৃষ্টির কারণে ম্যাচের ওভার কমিয়ে ৪৩ ওভার করা হয়। আর বৃষ্টি আইনে জিম্বাবুয়ের সামনে জয়ের লক্ষ্য দাঁড়ায় ৩৪২ রানের।

সিলেটে বৃষ্টি বিঘ্নিত ম্যাচে প্রথমে ব্যাট করতে নেমে দুর্দান্ত শুরু করে দুই টাইগার ওপেনার লিটন দাস এবং তামিম ইকবাল। সিরিজের প্রথম ম্যাচে সেঞ্চুরি হাঁকান লিটন দাস ৫৪ বলে তুলে নেন নিজের অর্ধশতক। এরপর তামিম ইকবালও অপেক্ষায় রেখেননি বেশি সময়। ৬০তম বলে তুলে নেন নিজের অর্ধশতক। এই দুইজনের ব্যাটেই ভর করে প্রথম পাওয়ার প্লে’র ১০ ওভার শেষে টাইগাররা সংগ্রহ করে ৫৩ রান। আর এরপরের ১০ ওভারে দলের স্কোরবোর্ডে রান সংখ্যা দাঁড়ায় ১০৭।

দুর্দান্ত ফর্মে দুই টাইগার ওপেনার তামিম ইকবাল এবং লিটন দাস। ব্যাট হাতে রানের ফোয়ারা ছোটান এই দুই টাইগার ওপেনার। শুরু থেকেই জিম্বাবুয়ের বোলারদের ওপর চড়াও তামিম-লিটন। ইনিংসের ৩৩তম ওভারে ছয় হাঁকিয়ে বাংলাদেশের ইতিহাসের উদ্বোধনী জুটিতে সর্বোচ্চ রানের রেকর্ড গড়েন তামিম। এর আগে বাংলাদেশের উদ্বোধনী জুটিতে সর্বোচ্চ রানের জুটি ছিল ১৯৯৯ সালে শাহরিয়ার হোসেন এবং মেহরাব হোসেনের ১৭০ রানের।

আর দুর্দান্ত ফর্মে থাকা লিটন দাস ফিফটি ছুঁয়েছিলেন ৫৪ বলে আর সেঞ্চুরি পূর্ণ করেন ১১৪ বলে। ১১৪ বল খেলে ১৩টি চারের সাহায্যে শতক পূর্ণ করেছিলেন লিটন। এরপর ইনিংসের ৩৯তম ওভারে নিজের শতক পূর্ণ করেন তামিম ইকবাল। ৯৮ বলে ১০০ রান করতে তামিম হাঁকান ৫টি চার এবং ৪টি ছয়।

বাংলাদেশ ক্রিকেটে ব্যাটিংয়ের প্রায় সব রেকর্ডই তামিম ইকবালের দখলে। তিন ফরমেটেই বাংলাদেশের সর্বোচ্চ রান সংগ্রাহক তামিম। ওয়ানডে ও টি-টোয়েন্টিতে সর্বোচ্চ স্কোরও ছিল বাঁহাতি ওপেনারের। আজ সেই তামিমকেই সাক্ষী রেখে তার একটি রেকর্ড কেড়ে নিলেন লিটন দাস। জিম্বাবুয়ের বিপক্ষে তিন ম্যাচ ওয়ানডে সিরিজের তৃতীয়টিতে ১৪৩ বলে ১৭৬ রানে ফিরেছেন লিটন। আন্তর্জাতিক ওয়ানডেতে বাংলাদেশের পক্ষে সর্বোচ্চ রানের ইনিংস এটি।

আগের রেকর্ডটি ছিল তামিম ইকবালের দখলে। জিম্বাবুয়ের বিপক্ষে এই সিরিজের দ্বিতীয় ম্যাচেই ১৫৮ রান করেছিলেন তামিম। লিটন ১৭৬ রানের ইনিংসটি খেলতে চার হাঁকিয়েছেন ১৬টি, ছক্কা ৮টি। ওপেনিং জুটিতে তামিম-লিটন মিলে তুলেছেন ২৯২ রান। এটাও রেকর্ড, সব জুটি মিলিয়ে বাংলাদেশের পক্ষে সর্বোচ্চ রানের জুটি এটি।

শেষ পর্যন্ত তামিম ইকবাল অপরাজিত থাকেন ১০৯ বলে ১২৮ রানে। আর আফিফ হোসেন করেন ৪ বলে ৭ রান। তার আগে মাহমুদুল্লাহ রিয়াদ ৪ বলে ৩ রান করে ফেরেন। জিম্বাবুয়ের হয়ে তিনটি উইকেটই ঝুলিতে পুরেন কার্ল মুম্বা।

সিরিজের প্রথম দুই ম্যাচ জিতে আগেই সিরিজ জয় করেছে বাংলাদেশ দল। এই সিরিজ দিয়েই সমাপ্তি ঘটছে অধিনায়ক মাশরাফির। এমনটাই জানিয়ে দিয়েছেন ম্যাচ পূর্ববর্তী সংবাদ সম্মেলনে বৃহস্পতিবার (৫ মার্চ)।

বাংলাদেশ দল: তামিম ইকবাল, লিটন দাস (উইকেটরক্ষক), মোহাম্মদ নাইম, আফিফ হোসেন, মোহাম্মদ মিঠুন, মাহমুদুল্লাহ রিয়াদ, মোহাম্মদ সাইফউদ্দিন, মেহেদি হাসান মিরাজ, মাশরাফি বিন মুর্ত্তজা (অধিনায়ক), তাইজুল ইসলাম এবং মুস্তাফিজুর রহমান

জিম্বাবুয়ে দল: তিনাশি কামুনহুকামুয়ে, রেগিস চাকাবা, ব্রেন্ডন টেইলর, শন উইলিয়ামস (অধিনায়ক), ওয়েসলি মাধেভেরে, সিকান্দার রাজা, রিচমন্ড মুতুম্বামি, টিনোটেন্ডা মুতোমবোদজি, ডোনাল্ড তিরিপানো, চার্লটন শুমা এবং কার্ল মুম্বা।

তৃতীয় ওয়ানডে বাংলাদেশ বনাম জিম্বাবুয়ে শেষ ওয়ানডে সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়াম


বিজ্ঞাপন
সর্বশেষ

এখনো সালমানকে মিস করেন মৌসুমী
৬ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৩৩

সালমান শাহ্‌কে হারানোর ২৮ বছর
৬ সেপ্টেম্বর ২০২৪ ১৬:৪৪

সম্পর্কিত খবর