Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

তামিমকে টপকে নতুন রাজা লিটন


৬ মার্চ ২০২০ ১৯:২৯

বাংলাদেশ ক্রিকেটে ব্যাটিংয়ের প্রায় সব রেকর্ডই তামিম ইকবালের দখলে। তিন ফরম্যাটেই বাংলাদেশের সর্বোচ্চ রান সংগ্রাহক বাঁহাতি অভিজ্ঞ এই ওপেনার। ওয়ানডে ও টি-টোয়েন্টিতে ব্যক্তিগত সর্বোচ্চ রানের ইনিংসের রেকর্ডও ছিল তামিমের দখলে। আজ সেই তামিমকেই সাক্ষী রেখে তার একটা রেকর্ড কেড়ে নিলেন লিটন দাস।

জিম্বাবুয়ের বিপক্ষে তিন ম্যাচ ওয়ানডে সিরিজের তৃতীয়টিতে ১৭৬ রানের বিধ্বংসী এক ইনিংস খেলেছেন তরুণ ওপেনার লিটন কুমার দাস। আন্তর্জাতিক ওয়ানডেতে বাংলাদেশের পক্ষে সর্বোচ্চ রানের ইনিংস এটি। ১৪৩ বলে লিটনের ১৭৬ রানের ইনিংসটি ১৬ চার ও ৮ ছক্কায় সাজানো।

এর আগে টাইগারদের হয়ে ওয়ানডেতে ব্যক্তিগত সর্বোচ্চ রানের রেকর্ডটি ছিল তামিম ইকবালের দখলে। জিম্বাবুয়ের বিপক্ষে এই সিরিজের দ্বিতীয় ম্যাচেই ১৫৮ রান করেছিলেন তামিম। তার আগের রেকর্ডটিও ছিল এই অভিজ্ঞ ক্রিকেটারের দখলে। ২০০৯ সালে বুলাওয়েতে ১৫৪ রান করেছিলেন তামিম, ১১ বছর ধরে বাংলাদেশের পক্ষে সর্বোচ্চ ব্যক্তিগত রানের ইনিংসের রেকর্ড ধরে রেখেছিলেন তামিম।

লিটনের কাছে নিজের রেকর্ড হারিয়ে তামিম অবশ্য বসে ছিলেন না। নিজেও সেঞ্চুরি করেছেন (১০৯ বলে অপরাজিত ১২৮)। ওপেনিং জুটিতে লিটনের সঙ্গে ২৯২ রানের জুটি গড়েন তামিম। এটাও রেকর্ড, যেকোনো উইকেটে বাংলাদেশের পক্ষে সর্বোচ্চ রানের জুটি এটি। আর ক্রিকেটের ইতিহাসের উদ্বোধনী জুটিতে তৃতীয় সর্বোচ্চ রানের রেকর্ড এটি।

তৃতীয় ওয়ানডে বাংলাদেশ বনাম জিম্বাবুয়ে রেকর্ড লিটন দাস


বিজ্ঞাপন
সর্বশেষ

সালমান শাহ্‌ স্মরণে মিলাদ মাহফিল
৬ সেপ্টেম্বর ২০২৪ ২০:০৩

নাফ নদীর মোহনায় ২ শিশুর মরদেহ উদ্ধার
৬ সেপ্টেম্বর ২০২৪ ১৯:৪৯

সম্পর্কিত খবর