Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

পা মাটিতেই রাখছেন মাহমুদউল্লাহ


৮ মার্চ ২০২০ ১৬:০৫

জিম্বাবুয়ের বিপক্ষে এক মাত্র টেস্ট ম্যাচটি প্রবল বিক্রমে জিতেছে স্বাগতিক বাংলাদেশ। পাঁচ দিনের ম্যাচটি নিজেদের করে নিয়েছে চতুর্থ দিনের দুই সেশন বাকি থাকতেই। তিন ম্যাচ সিরিজের ওয়ানডেতেও তার ব্যত্যয় ঘটেনি। তামিম, লিটনদের রান বন্যায় স্রেফ ভেসে গেছে চিমু চিবাবা ও শন উইলিয়ামসরা। এমন দাপুটে পারফর‌ম্যান্সের পর টি টোয়েন্টি সিরিজে টিম বাংলাদেশ নির্ভার থাকতেই পারে। সতীর্থদের উড়ন্ত ছন্দে অধিনায়ক হিসেবে মাহমুদউল্লাহ রিয়াদেরও ওড়ার কথা। কিন্তু না, মোটেও উড়ছেন না, লাল সবুজের এই কাপ্তান। বরং পা মাটিতেই রাখছেন তিনি।

বিজ্ঞাপন

টি টোয়েন্টি এমন এক খেলা যে ম্যাচের ভাগ্য ঘুরিয়ে দিতে খুবে বেশি ব্যাটসম্যানের প্রয়োজন হয় না। এক বা দুজন ব্যাটসম্যান দাঁড়িয়ে গেলেই প্রতিপক্ষের কপাল পুড়তে বাধ্য। বোলিংয়েও কিন্তু তাই। ভাল দুই তিনটি ডেলিভারিই ম্যাচের চিত্র বদলে দেয়। আর সবই সফরকারী দলে মজুদ আছে। তাইতো সতর্ক টাইগার দলপতি। টেস্ট, ওয়ানডেতে উড়ন্ত জয়ে ভাসলেও টি টোয়েন্টি সিরিজটি চ্যালেঞ্জিং হিসেবেই দেখছেন মিস্টার কুল। রোববার (৮ মার্চ) মিরপুর শের ই বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামের সম্মেলন কক্ষে তিনি তার অবস্থান ব্যাখ্যা করেন।

বিজ্ঞাপন

মাহমুদউল্লাহ জানান, ‘চ্যালেঞ্জ তো থাকবেই। প্রতিটি খেলাই চ্যালেঞ্জিং। যার সঙ্গেই খেলেন না কেনো। আমরা টেস্ট সিরিজ ও ওয়নাডে সিরিজে ভাল ক্রিকেট খেলেছি। তারপরেও আমার মনে হয় টি টোয়েন্টিতে জিম্বাবুয়ে বেশ শক্তিশালী দল। তাদের ব্যাটিং অর্ডার বেশ ভাল। আমাদেরও খুব ভাল ক্রিকেট খেলতে হবে। আমাদের ইতিবাচক মাইন্ডসেট নিয়ে আসতে হবে। কারণ, আমরা যদি সহজভাবে নেই, তা আমাদের জন্য খারাপ হবে।’

তবে, একটি জায়গায় কিছুটা হলেও স্বস্তি পাচ্ছেন মাহমুদউল্লাহ। সেটা হল, সতীর্থদের মারমার কাটকাট পারফর‌ম্যান্স। ওয়ানডেতে তামিম ইকবালের ব্যাক টু ব্যাক সেঞ্চুরি, লিটন দাসের দুই সেঞ্চুরি ও দেশ সেরা ১৭৬ রানের ইনিংস ও বোলারদের ‍নিখুঁত লাইন লেংথ এই সিরিজেও তাকে দারুণ কিছু করার প্রে‍রণা যোগাচ্ছে।

‘আমরা খুব ভাল ক্রিকেট খেলছি, আমাদের ব্যাটসম্যানরা খেলছে, বোলাররাও খুব ভাল প্রয়োগ করছে।’ পারফরম্যান্সের পাশাপশি পরিসংখ্যান ভেবেও চিমু চিবাবাদের বিপক্ষে টি টোয়েন্টি সিরিজে স্বস্তি পেতে পারেন লাল সবুজের দলপতি। দুই দলের ১১ বার মোকাবিলায় ৭ বারই জিতেছে বাংলাদেশ। আর জিম্বাবুয়ে ৪ বার। তাছাড়া সাম্প্রতিক অতীতে বাংলাদেশের সঙ্গে জয়ের মুখ দেখা হয়নি রোডেশিয়ানদের।

টেস্ট ও ওয়ানডে সিরিজের পর রাতে পোহালেই শুরু হচ্ছে দুই ম্যাচের টি টোয়েন্টি সিরিজ। সোমবার (৯ মার্চ) মিরপুর শের ই বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে প্রথমটি মাহমুদউল্লাহ রিয়াদদের মুখোমুখি হবে চামু চিবাবা ও তার দল। ম্যাচ শুরু হবে বাংলাদেশ সময় সন্ধ্যা ৬টায়।

টি-টোয়েন্টি সিরিজ বাংলাদেশ-জিম্বাবুয়ে মাহমুদুল্লাহ শের ই বাংলা স্টেডিয়াম

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর