Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

রেসকোর্স ময়দান থেকে বঙ্গবন্ধুর ডাক টা…


১৭ মার্চ ২০২০ ২০:০৯

১৯৭১ সালের ৭ই মার্চ সকাল থেকেই রাজধানী ঢাকা পরিণত হয়েছিল মিছিলের নগরীতে। নিযুত সংগ্রামী জনতার সেই মিছিল গিয়ে থামে তদানিন্তন রেসকোর্স ময়দান ও আজকের সোহরাওয়ার্দী উদ্যানে। রেসকোর্সে পৌঁছে সবাই অধীর আগ্রহে অপেক্ষা করছিলেন কখন আসবেন মহানায়ক, কখন দেবেন সেই ভাষণ। অবশেষে দুপুর বেলায় লাখো সংগ্রামী জনতার প্রতীক্ষার অবসান ঘটিয়ে সাদা পায়জামা পাঞ্জাবি এবং হাতাকাটা কালো কোট পরে মঞ্চে উঠে এলেন শেখ মুজিবুর রহমান। ছোট্ট এই ব-দ্বীপকে পাকিস্তানী হানাদার বাহিনীর শৃঙ্খল থেকে মুক্ত করতে দিলেন জ্বালাময়ী ভাষণ। ১৮ মিনিটের সেই ভাষণের পুরোটাতেই নিহিত ছিল স্বাধীনতার ডাক। যে ডাকে সাড়া দিয়ে বীর বাঙালি ঝাঁপিয়ে পড়েছিল স্বাধীনতার লাল সূর্যকে ছিনিয়ে আনার যুদ্ধে। ৪৯ বছর পর সেই মহানায়কের জন্মশতবার্ষকীতে ঐতিহাসিক সেই ভাষণকে বিনম্র শ্রদ্ধায় স্মরণ করলেন বাংলাদেশ ক্রিকেটের সাবেক অধিনায়ক, বাংলাদেশ ক্রিকেট বোর্ডের গেমস ডেভেলপমেন্টের বর্তমান চেয়াররম্যান ও আবাহনীর প্রধান কোচ খালেদ মাহমুদ সুজন।

বিজ্ঞাপন

খালেদ মাহমুদ সেদিন চার বছরের এক শিশু। তাই স্পষ্ট করে ৭ই মার্চের স্মৃতি হুবহু মনে করতে পারেননি। তবে যতটুকু স্মৃতিতে আছে, তাতে তার প্রগাঢ় বিশ্বাস যে সেই ভাষণটি ছিল মূলত মুক্তির সংগ্রামে ঝাঁপিয়ে পড়ার ডাক।

করোনা আতঙ্কে গতকাল বিসিবি জানিয়ে দিয়েছে ঢাকা প্রিমিয়ার লিগের দ্বিতীয় রাউন্ডের খেলাটি হচ্ছে না। তার মানে আগামি চার পাঁচ দিন কোনো খেলা নেই। কিন্তু তারপরেও মঙ্গলবার (১৭ মার্চ) হোম অব ক্রিকেট মিরপুরে আবাহনী ক্রিকেট দলকে নিয়ে এলেন খালেদ মাহমুদ সুজন। উদ্দেশ্য একটিই, প্রিয় কর্মস্থলে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপন। করলেনও তাই। প্রমাণ সাইজের কেক কেটে উৎসবমুখর পরিবেশে হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি শেখ মুজিবুর রহমানের জন্মদিন পালন করলেন। এরপর সংবাদ মাধ্যমের সামনে উপস্থিতি হয়ে ফিরে গেলেন ১৯৭১ সালের ৭ ই মার্চের সেই ঐতিহাসিক স্মৃতিতে।

‘অনেক ছোটো ছিলাম। জানি না। তখন তো থমথমে একটা অবস্থা ছিল দেশের। আমার তখন চার বছর বয়স। আমার মনে নেই। আমি বলতে পারব না আসলে। যখন আমি বড় হই, তখন রেসকোর্সের যে ভাষণটা সেটা আমার জন্য গুরুত্বপূর্ণ বলে আমি মনে করি। দেশ স্বাধীন করার জন্য নেমেছো, যা আছে তা নিয়ে নামো- এটা আসলে। ওনার কথায় আমরা বিনা অস্ত্রে যুদ্ধ করি, দেশ স্বাধীন করি, এর থেকে বড় পাওয়া কিছু হয় না আসলে। এটা সবচাইতে বড় অর্জন। কাণ্ডারি উনি, রূপকার উনি। উনিই সেই স্বাদ দিয়েছেন। উনিই শ্রেষ্ঠ বাঙালি, জাতির পিতা। ওনার তুলনা, অবদান আমরা কারো সাথে করতে পারি না। সুতরাং, উনার সেই সক্ষমতা ছিল। উনি ছিলেন বলেই হয়তো আমরা স্বাধীন হয়েছি। আমি কোনো রাজনীতি বুঝি না, আমি বুঝি রেসকোর্স ময়দান থেকে ওনার ডাকটা। জাতির উদ্দেশে যে ভাষণটা। সেই খুব অনুপ্রেরণামূলক।’

বিজ্ঞাপন

৭ মার্চের ভাষণ খালেদ মাহমুদ সুজন টপ নিউজ বঙ্গবন্ধুর জন্ম শতবার্ষিকী

বিজ্ঞাপন
সর্বশেষ

ভারত থেকে ফিরলেন ৯ বাংলাদেশি তরুণী
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১২:২৩

আজ জাতিসংঘে বাংলায় ভাষণ দেবেন ড. ইউনূস
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১২:০৪

সবজি-মুরগির বাজার চড়া, অধরা ইলিশ
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১১:১০

সম্পর্কিত খবর